২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

রাফার মানুষকে এলাকা ছাড়ার সুযোগ দেয়া হবে

রাফার মানুষকে এলাকা ছাড়ার সুযোগ দেয়া হবে - সংগৃহীত

গাজা-মিসরের সীমান্তে বহু মানুষ আটকে আছে। তাদের সীমান্ত পার হতে দেয়া হয়নি। ইসরাইল জানিয়েছে, এবার তাদের যেতে দেয়া হবে।

গাজায় ইসরাইল অভিযান চালানোর পর প্রথম রাফাহ সীমান্ত খোলা হয়েছিল। ওই সীমান্ত দিয়েই গাজায় ত্রাণ এবং মানবিক সাহায্য পাঠানো হচ্ছিল। কিন্তু রাফাহ সীমান্ত দিয়ে বেসামরিক মানুষকে গাজার বাইরে যেতে দেয়া হচ্ছিল না।

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু জানান, রাফাহ সীমান্ত দিয়ে এবার সাধারণ মানুষকে গাজার বাইরে যাওয়ার অনুমতি দেয়া হবে।

গাজার দক্ষিণে অবস্থিত রাফাহ। গাজা উপত্যকায় ইসরাইল অভিযান শুরু করার পর প্রথমে আক্রমণ চালানো হয়েছিল উত্তরে। ওই সময় বেসামরিক মানুষকে দক্ষিণে যাওয়ার কথা বলা হয়েছিল। গত সপ্তাহে নেতানিয়াহু গাজার দক্ষিণে অভিযান চালানোর নির্দেশ দিয়েছেন। তবে রোববার তিনি জানান, বেসামরিক মানুষের উপস্থিতিতে সেখানে অভিযান চালানো হবে না। বরং ঠিক উল্টা কাজটিই করা হবে। রাফাহ থেকে সাধারণ মানুষকে অন্যত্র যাওয়ার সুযোগ দেয়া হবে। তারা যাওয়ার পরেই অভিযান শুরু হবে।

ইসরাইলে জার্মান চ্যান্সেলর
সম্প্রতি মধ্য-প্রাচ্যে পৌঁছেছেন জার্মান চ্যান্সলর ওলফ শলৎস। দু’দিনের সফরে তিনি নেতানিয়াহু সাথে বৈঠক করেছেন। ইসরাইলের প্রধানমন্ত্রীকে তিনি বলেন, সাধারণ ফিলিস্তিনের জনগণের মৃত্যু হচ্ছে। যেভাবেই হোক এই মৃত্যু বন্ধ করতে হবে। লড়াই যত দীর্ঘ হবে, মানুষের মৃত্যুও তত বাড়বে বলে জানান তিনি। পাশাপাশি হামাসের হাতে পণবন্দী ইসরাইলিদের দ্রুত ছাড়ার আবেদনও করেন শলৎস।
সূত্র : ডয়চে ভেলে


আরো সংবাদ



premium cement
শ্বশুরের ঘর থেকে যুবকের ঝুলন্ত লাশ উদ্ধার চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪৩ ডিগ্রির কাছে আচরণবিধি লঙ্ঘন ও উসকানিমূলক বক্তব্য প্রদানে অধ্যক্ষ এবং চেয়ারম্যান গ্রেফতার আবারো পিএমএল-এনের সভাপতি হচ্ছেন নওয়াজ শরিফ বিষখালী নদী থেকে ২২ ঘণ্টা পর নিখোঁজ জেলের লাশ উদ্ধার ৩ জেলায় বয়ে যাচ্ছে অতি তীব্র তাপপ্রবাহ ছত্তিশগড়ে ২৯ জন মাওবাদী নিহত হওয়ার পর এলাকায় যে ভয়ের পরিবেশ নেতানিয়াহুকে গাজার কসাই বললেন এরদোগান রাশিয়া ইউক্রেনের ৬৮টি ড্রোন ভূপাতিত করেছে গুচ্ছ পরীক্ষা দিতে এসে জবি কেন্দ্রে অসুস্থ এক শিক্ষার্থী থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান

সকল