১৬ মে ২০২৪, ০২ জৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলকদ ১৪৪৫
`


ইসরাইলিদের ঠেকাতে বিমানবন্দরে ঢুকে পড়ল রুশরা!

ইসরাইলিদের ঠেকাতে বিমানবন্দরে ঢুকে পড়ল রুশরা! - ছবি : সংগৃহীত

ইসরাইলের তেল আবিব থেকে আসা একটি ফ্লাইটের ইহুদি ও ইসরাইলিদের প্রতিরোধ করতে বিমানবন্দরে ঢুকে পড়েছিল রুশ নাগরিকরা। রোববার রাশিয়ার দাগেস্তান প্রজাতন্ত্রের মাখাচকালা বিমানবন্দরে স্থানীয় বাসিন্দারা এ ঘটনা ঘটায় বলে জানা গেছে।

খবরে বলা হয়েছে, এতে কোনো ইসরাইলি হতাহত হয়নি। তবে অন্য ২০ জন সামান্য আহত হয়েছে।

এন১২ অনুযায়ী, জনতা বিমানবন্দরের কাছাকাছি অবস্থান করছে বলে পাইলটদের আগেই সতর্ক করে দেয়া হয়েছিল। তখন পাইলটরা বিমানটিকে অন্য বিমানবন্দরে নিয়ে যান। কিন্তু সেখানেও জনতা গিয়ে উপস্থিত হয়। তাদের রুখতে বিমানের সকল দরজা বন্ধ করে দেয়া হয়, নিরাপত্তা বাহিনী এলাকাটি ঘিরে ফেলে। রুশ বিমান কর্তৃপক্ষ সকল বিমানকে অন্য বন্দরে সরিয়ে দেয়। একটি নিরাপত্তা সূত্র জানায়, অল্প কয়েকজন ইসরাইলি ও ইহুদি বিমানবন্দরে ছিল। তারা নিরাপদে রয়েছে। তাদেরকে দ্রুত মস্কোতে নিয়ে যাওয়া হয়।

এ ঘটনায় ইসরাইলি প্রধানমন্ত্রীর দফতর, পররাষ্ট্র মন্ত্রণালয়, জাতীয় নিরাপত্তা কাউন্সিল উদ্বেগ প্রকাশ করে, সকল ইসরাইলি ও ইহুদি নাগরিকের সুরক্ষা নিশ্চিত করার আহ্বান জানায়।

স্থানীয় টেলিগ্রাম চ্যানেলগুলোতে শেয়ার করা ফুটেজে দেখা যায়, ওই লোকজন 'আল্লাহু আকবার' ধ্বনি দেয়, তারা ফিলিস্তিনি পতাকা বহন করছিল।

কাসপিয়ান সাগর উপকূলে অবস্থিত দাগেস্তান হলো রুশ ফেডারেশনের একটি স্বায়ত্তশাসিত প্রজাতন্ত্র। ২০১২ সালের জনশুমারি অনুযায়ী এখানকার জনসংখ্যার ৮৩ ভাগ মুসলিম। এই অঞ্চলে প্রায় ৪০০ ইহুদি পরিবার বাস করে।


যুক্তরাজ্য, ফ্রান্স ও সুইজারল্যান্ডে ফিলিস্তিনিদের পক্ষে ব্যাপক বিক্ষোভ

ইসরাইলের সেনাবাহিনী গাজা উপত্যকায় হামলা জোরদার করার সাথে সাথে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে শনিবার ফিলিস্তিনিপন্থী হাজার হাজার বিক্ষোভকারী ব্রিটেনে মিছিল করেছে। ফ্রান্স ও সুইজারল্যান্ডেও হাজার হাজার মানুষ বিক্ষোভ করেছে।

গাজায় স্থল বাহিনীকে শক্তিশালী করে যুদ্ধ বাড়িয়ে ইসরাইলের তীব্র হামলায় আরো হাজার হাজার বেসামরিক লোক মারা যাওয়ার আশঙ্কা করে সতর্ক করেছে জাতিসঙ্ঘ।

ইসরাইলি কর্মকর্তাদের মতে, ৭ অক্টোবর ফিলিস্তিনি দল গাজা সীমান্ত পেরিয়ে হামলা চালিয়ে এক হাজার ৪০০ জনকে হত্যা ও ২২০ জনেরও বেশিকে জিম্মি করার পর ইসরাইল তার বোমা হামলা শুরু করে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, ইসরাইলি হামলার পর থেকে সাত হাজার ৭০৩ জন নিহত হয়েছে, যাদের বেশিরভাগ বেসামরিক নাগরিক, যাদের মধ্যে তিন হাজার ৫০০ জনেরও বেশি শিশু।

লন্ডনে টানা তৃতীয় সপ্তাহান্তে ফিলিস্তিনিদের সমর্থনে বড় সমাবেশ আয়োজনে অংশগ্রহণ করা বিক্ষোভকারী, ৩৬ বছর বয়সী দানি নাদিরি বলেন, গাজায় সাহায্য পৌঁছানো এবং জিম্মিদের মুক্তির লড়াইয়ে ‘মানবিক বিরতির’ জন্য যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাকের আহ্বান যথেষ্ট নয়।

নাদিরি বলেন, ‘পূর্ণ যুদ্ধবিরতি হওয়া দরকার। এখন আর বাড়তে না দিয়ে কিছু করার সময় এসেছে।’

বিক্ষোভকারীরা ওয়েস্টমিনস্টারে যুক্তরাজ্যের পার্লামেন্টে যাওয়ার আগে দুপুরে টেমস নদীর তীরে একটি কেন্দ্রীয় পয়েন্টে জড়ো হয়।

ব্রিটিশ মিডিয়া অনুসারে প্রায় এক লাখ লোক লন্ডনে ‘মার্চ ফর প্যালেস্টাইনে’ যোগ দেয়, পুলিশের সাথে বিক্ষোভকারীদের সংঘর্ষের খবরও জানিয়েছে ব্রিটিশ মিডিয়া।

লন্ডনের মেট্রোপলিটন পুলিশ ‘মার্চ ফর প্যালেস্টাইন’ বিক্ষোভে টহল দেয়ার জন্য এক হাজারের বেশি কর্মকর্তা মোতায়েন করেছে। পুলিশ এক বিক্ষোভকারীকে একজন অফিসারকে লাঞ্ছিত করার সন্দেহে এবং অন্য একজনকে বর্ণবাদী মন্তব্য ও হত্যার হুমকি দেওয়ার দায়ে গ্রেফতার করেছে।

-প্যারিসে নিষেধাজ্ঞা অমান্য করে মিছিল
শনিবার হাজার হাজার বিক্ষোভকারী ফ্রান্স জুড়ে সমাবেশে অংশ নেয়। বিক্ষোভকারীরা প্যারিসে জনসাধারণের অনুমোদনের ভিত্তিতে জারি করা আদালতের নিষেধাজ্ঞাকে উপেক্ষা করে এক বিক্ষোভে যোগ দেয়। পুলিশের বিশাল বাহিনী রাজধানীর কেন্দ্রস্থলে বিক্ষোভকারীদের বাধা দেয়।

ফ্রান্সের অন্যান্য শহরেও বিক্ষোভকারীরা রাস্তায় নেমেছে। আয়োজকরা জানিয়েছেন, দক্ষিণাঞ্চলীয় নগরী মার্সেইতে চার হাজার জন মিছিল করেছে, পুলিশ এই সংখ্যাকে এক হাজার ৮০০ উল্লেখ করেছে।

সুইজারল্যান্ডে সাত হাজার বিক্ষোভকারী জুরিখে জড়ো হয়। লুসানে দুই হাজার, জেনেভাতে এক হাজার ৮০০ এবং বার্নে এক হাজারের বেশি লোক বিক্ষোভে যোগ দেয়।

সূত্র : এএফপি, আল জাজিরা এবং অন্যান্য


আরো সংবাদ



premium cement
তুরস্কের কায়সেরি উচ্চতর ইসলামী গবেষণা কেন্দ্রে ইফতা বিভাগে প্রথম বাংলাদেশের আমিনুল রাহুল গান্ধীর সম্পত্তি ২০ কোটি, সস্ত্রীক অমিত শাহর ৬৫ কোটি ডেঙ্গু রোগীর বাড়িসহ আশপাশে সচেতনতা জোরদারের তাগিদ মেয়র আতিকুলের নিউক্যাসলকে হারিয়ে ইউরোপের আশা টিকিয়ে রাখলো ইউনাইটেড জীবননগরে কাঠপট্টিতে আগুনের ঘটনায় গ্রেফতার ২ ফারাক্কা বাঁধের প্রতিবাদ এসেছিল পশ্চিমবঙ্গ থেকেও! ডোনাল্ড লু’র বক্তব্যের পর মির্জা ফখরুলের কথার মূল্য নেই : কাদের বাগাতিপাড়া সাবেক স্ত্রীর করা মামলায় স্বামী গ্রেফতার প্রিমিয়ার লিগে ‘ভিএআর’ বাদ দেয়ার প্রস্তাব ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়েতে মাইক্রোবাসে আগুন বরগুনায় চাঁদা না দিলে বিধবা নারীকে হত্যার হুমকি

সকল