২১ ফেব্রুয়ারি ২০২৪, ০৮ ফাল্গুন ১৪৩০, ১০ শাবান ১৪৪৫
`

জমজমের পানি নিয়ে সৌদি আরবের নির্দেশনা

জমজমের পানি নিচ্ছেন এক মুসলিম। - ছবি : সংগৃহীত

হজ ও ওমরাহ করতে যাওয়া মানুষদের জন্য নির্ধারিত পাত্র থেকে জমজমের পানি সংগ্রহ ও পান করার বিষয়ে দেশটির সরকার কিছু নির্দেশনা দিয়েছে।

সৌদি আরবের দুই পবিত্রতম স্থান মক্কা ও মদিনায় এ নির্দেশনাগুলো প্রযোজ্য হবে।

মক্কার গ্র্যান্ড মসজিদ ও মদিনার মসজিদে নববীতে জীবাণুমুক্ত পাত্রে মুসলমানদের জন্য জমজমের পানি রাখা হয়। সৌদি আরবের হজ ও ওমরাহ-সংক্রান্ত মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী, মুসলিমদের ধাক্কাধাক্কি এড়িয়ে চলা এবং পরোপকারী মনোভাব পোষণের পরামর্শ দেয়া হয়েছে। পবিত্র এ পানি সংগ্রহের ক্ষেত্রে বয়স্করা অগ্রাধিকার পাবেন। এছাড়া নির্ধারিত জায়গায় পানি পানের পর কাপগুলো যথাস্থানে রাখতে বলা হয়েছে। জায়গাটিকে পরিষ্কার রাখার স্বার্থে মেঝেতে পানি ফেলা থেকে বিরত থাকতে বলা হয়েছে।

সূত্র : এএফপি


আরো সংবাদ



premium cement
অনুবাদের মাধ্যমে বাংলা সাহিত্যকে সারাবিশ্বে ছড়িয়ে দেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর পরীক্ষার্থীদের জন্য মাহফিলের আওয়াজ নিয়ন্ত্রণের আহ্বান শায়খ আহমাদুল্লাহর ঋণের দায়ে বিদেশফেরত যুবকের আত্মহত্যা পাথরঘাটায় পারিবারিক কলহে গৃহবধূর আত্মহত্যা রাজধানীতে ২ বাসের চাপে কাউন্টার ম্যানেজার নিহত ডাবল সেঞ্চুরিতে ১৪ ধাপ এগোলেন জয়সওয়াল নোয়াখালীতে মাতৃভাষা দিবস পালিত বিসিসির বাংলা ভাষাভিত্তিক সফটওয়্যার উন্মুক্ত ও টেলিটকের ই-সিম উদ্বোধন দেশ ও জাতির মুক্তির জন্য জনগণের সরকার প্রতিষ্ঠা করতে হবে : ড. মুহাম্মদ রেজাউল করিম ইউক্রেনের ক্ষেপণাস্ত্র হামলায় ৬০ রুশ সৈন্য নিহত মহাকাশে পারমাণবিক অস্ত্র স্থাপনের ইচ্ছা নেই রাশিয়ার : পুতিন

সকল