১৮ মে ২০২৪, ০৪ জৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলকদ ১৪৪৫
`


পাশ্চাত্যকে প্রতিরোধ করতে অনেক গভীরে পরমাণু স্থাপনা নির্মাণ করছে ইরান

পাশ্চাত্যকে প্রতিরোধ করতে অনেক গভীরে পরমাণু স্থাপনা নির্মাণ করছে ইরান - ছবি : সংগৃহীত

পাশ্চাত্যের অবরোধ উপেক্ষা করে ইরান নতুন ভূগর্ভস্থ পরমাণু স্থাপনা নির্মাণ করছে। বিশ্বশক্তিগুলোর সাথে ২০১৫ সালের পরমাণু চুক্তি আবার সক্রিয় করা নিয়ে আলোচনা স্থবির হয়ে পড়ার প্রেক্ষাপটে এই উদ্যোগ গ্রহণ করে ইরান। বার্তা সংস্থা এপির খবরে বলা হয়েছে, স্থাপনাটি মাটির এতই গভীরে যে যুক্তরাষ্ট্রের সর্বশেষ 'ব্লাঙ্কার বাস্টার' অস্ত্রও এ ধরনের স্থাপনাকে ধ্বংস করতে পারবে না।

বিশেষজ্ঞ ও স্যাটেলাইন ছবি বিশ্লেষণ করে এই প্রতিবেদন তৈরী করেছে এপি। প্লানেট ল্যাবস পিবিসির ফটো ও ভিডিও থেকে দেখা যাচ্ছে যে ইরান নাতেঞ্জ পরমাণু স্থাপনার কাছে পর্বতে সুড়ঙ্গ খুঁড়ছে ইরান।

এপি জানায়, ইরান এখন অস্ত্র তৈরীর মতো ইউরেনিয়াম উৎপাদন করছে। যুক্তরাষ্ট্রভিত্তিক আর্মস কন্ট্রোল অ্যাসোসিয়েশনের পরিচালক কেলসে ড্যাভেনপোর্ট বলেন, ইরান এখন যে অবস্থায় পৌঁছে গেছে, সেখান থেকে তাকে ফেরানো কঠিন।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জয়েন্ট কমপ্রেহেনসিভ প্লান অব অ্যাকশন পরমাণু চুক্তি থেকে একতরফাভাবে সরে দাঁড়ানোর পর নাতাঞ্জে নির্মাণকাজ শুরু করে ইরান।

সূত্র : মিডল ইস্ট মনিটর

 


আরো সংবাদ



premium cement
আশুলিয়ায় তুচ্ছ ঘটনায় বন্ধুর হাতে বন্ধু খুন ফায়ার সার্ভিস ও আবহাওয়া অধিদফতরকে দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ে অন্তর্ভুক্তির সুপারিশ গাজীপুরে ব্যবসায়ীর আত্মহত্যা পাথরঘাটায় বজ্রপাতে জেলের মৃত্যু টেবিল টেনিসে রুমেল খানের দ্বিমুকুট জয় ২৮ দিন ধরে নিখোঁজ অটোরিকশাসহ চালকের সন্ধান চায় তার পরিবার ৭ মাসে ইসরাইলি হামলায় ৩৫৩৮৬ ফিলিস্তিনি নিহত বর্তমান অবস্থা চলতে থাকলে বাংলাদেশ স্বাধীন রাষ্ট্রের মর্যাদা হারাবে : কর্নেল অলি ‘জেলা পরিষদই নির্মাণ করবে রাজশাহী কেন্দ্রীয় শহীদ মিনার’ ফের বাড়ল স্বর্ণের দাম দেবিদ্বারে বিরিয়ানির প্যাকেট আনতে গিয়ে ট্রাক্টরচাপায় শিশু নিহত

সকল