২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

বাহরাইনের পাঠ্যপুস্তক থেকে ইসরাইল অধ্যায় বাদ দেয়ার নির্দেশ

বাহরাইনের প্রধানমন্ত্রী ও ক্রাউন প্রিন্স সালমান বিন হামাদ আল খালিফা - ছবি : সংগৃহীত

বাহরাইনের বাদশাহ সালমান আল খালিফা দেশটির স্কুল পাঠ্যপুস্তকগুলো থেকে দেশের মূল্যবোধের সাথে সাংঘর্ষিক বিষয়গুলো বাদ দিতে এবং ধর্ম ও এর মূল স্তম্ভগুলো সুরক্ষিত রাখার নির্দেশ দিয়েছেন।

আল আরাবিয়া নিউজের মতে, পাঠ্যপুস্তকে ইসরাইল এবং ইসরাইলি-ফিলিস্তিনি ভূখণ্ড-সংক্রান্ত মানচিত্র পরিবর্তন অন্তর্ভুক্ত করার বিরুদ্ধে আলেমসমাজের প্রতিবাদের মুখে বাদশাহ এই সিদ্ধান্ত ঘোষণা করলেন।

সরকারের এক বিবৃতিতে বলা হয়, শিক্ষা কারিকুলামে অবশ্যই ন্যাশনাল অ্যাকশন চার্টার এবং সংবিধান অনুযায়ী ইসলামি শিক্ষা সংযুক্ত থাকতে হবে।

স্কুল বইতে ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিকরণের বিষয়গুলো অন্তর্ভুক্ত করা এবং ইহুদিদের সাথে সম্পৃক্ত বিষয়গুলো অপসারণ করা হচ্ছে মর্মে খবর প্রকাশের পর যে ক্ষোভের সৃষ্টি হয়, তার প্রেক্ষাপটে এ সিদ্ধান্ত হয়েছে।

বাহরাইন ও ইসরাইল ২০২০ সালের সেপ্টেম্বরে ওয়াশিংটনের মধ্যস্ততায় আব্রাহাম অ্যাকর্ডে সই করে। তারপর থেকে দুই দেশ কূটনীতিক বিনিময় করছে, নিরাপত্তা ও বাণিজ্য সম্পর্ক বাড়াচ্ছে।

তবে সরকারের এই নীতি বাহরাইনের সাধারণ মানুষ মেনে নিচ্ছে না। তারা প্রায়ই সরকারের ওই সিদ্ধান্তের বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন করে।

সূত্র : মিডল ইস্ট মনিটর


আরো সংবাদ



premium cement
ডিএমপির অভিযানে গ্রেফতার ৩৯ মিয়ানমারের জাতীয় গ্রন্থাগারে বাংলাদেশ দূতাবাসের বই অনুদান ক্ষমতায় যেতে বিএনপি বিদেশী প্রভুদের দাসত্ব করছে : কাদের ক্যান্সারে আক্রান্ত শিশু সুলতান মাহমুদকে বাঁচাতে সাহায্যের আবেদন গাজার নুসেইরাত শরণার্থী শিবিরে ইসরাইলি হামলায় নিহত ১৫ মুজিবনগরে ২ চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, আহত ১৩ বাগেরহাটের রামপালে ট্রাকের চাপায় নিহত ৩ ফিলিস্তিনের পক্ষে যুক্তরাষ্ট্রের যেসব বিশ্ববিদ্যালয় বিক্ষোভে উত্তাল পূর্ব আফ্রিকায় প্রবল বৃষ্টি ও বন্যা, কমপক্ষে ১৫৫ জনের প্রাণহানি সাংবাদিকদের বিরুদ্ধে প্রশ্নবিদ্ধ তথ্য প্রচারের নিন্দা ডিআরইউর ভয়াবহ দুর্ঘটনা, অল্পের জন্য রক্ষা পেলেন উগ্র ইসরাইলি মন্ত্রী

সকল