২৩ মে ২০২৪, ০৯ জৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলকদ ১৪৪৫
`

এসসিওতে যোগ দিচ্ছে সৌদি আরব

মোহাম্মদ বিন সালমান - ছবি : সংগৃহীত

সংলাপ অংশীদারের মর্যাদায় সাংহাই সহযোগিতা সংস্থায় (এসসিও) যোগ দিচ্ছে সৌদি আরব। দেশটির বাদশাহ সালমান বিন আবদুল আজিজ এ-সংক্রান্ত একটি সমঝোতা স্মারকে সই করেছেন বলে সরকারি সৌদি প্রেস অ্যাজেন্সি (এসপিএ) জানিয়েছে।

এসসিও রাশিয়া ও চীনের প্রভাবপুষ্ট রাজনৈতিক, অর্থনৈতিক, আন্তর্জাতিক নিরাপত্তা ও প্রতিরক্ষাবিষয়ক ইউরেসিয়ান সংস্থা। এর অন্তর্ভুক্ত দেশগুলোর মধ্যে রয়েছে ভারত, কাজাখস্তান, কিরগিজস্তান, রাশিয়া, তাজিকিস্তান, পাকিস্তান ও উজবেকিস্তান। ইরানও শিগগিরই এই সংস্থায় যোগ দেবে।

জেদ্দায় আস-সালাম প্রাসাদে সম্প্রতি বাদশাহের সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার সভায় এই অনুমোদন সম্পন্ন হয় বলে এসপিএ জানিয়েছে। সৌদি আরবকে সংস্থাটির পূর্ণ সদস্য মর্যাদা দেয়ার আগে সংলাপ অংশীদারের মর্যাদা হলো প্রথম ধাপ।

ওই সভায় সৌদি আরব ও চীনের মধ্যে কারিগরি প্রশিক্ষণ শুরুর কর্তৃত্বও প্রদান করেন বাদশাহ সালমান।

সৌদি আরব ও চীন সাম্প্রতিক সময়ে তাদের মধ্যকার সম্পর্ক উন্নয়নে ব্যাপক পদক্ষেপ গ্রহণ করছে। সৌদি আরব ও ইরানের মধ্যে 'সুপ্রতিবেশীমূলক সম্পর্ক' সৃষ্টির ব্যবস্থা করার কাজে ভূমিকা পালন করার জন্য মঙ্গলবার চীনকে ধন্যবাদ দেন ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান।

চীনের মধ্যস্ততায় গত ১০ মার্চ সৌদি আরব ও ইরান কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠায় সম্মত হয়। ইরান গত বছর এসসিওর পূর্ণ সদস্য হওয়ার নথিতে সই করে।

সূত্র : দি নিউজ ইন্টারন্যাশনাল


আরো সংবাদ



premium cement
যুক্তরাজ্যে সংসদ ভেঙে হঠাৎ নির্বাচনের ঘোষণা ভারতের কোচের পদে গম্ভীরকে এগিয়ে রাখছেন আকরাম ইউরোপীয় তিন দেশের ফিলিস্তিনি রাষ্ট্রের স্বীকৃতিকে প্রত্যাখ্যান করলেন নেতানিয়াহু মোরেলগঞ্জ বিষাক্ত খাবারে মারা গেল কৃষকের ৩ গরু মিয়ানমারে যুদ্ধের গতিপথ পরিবর্তন করে দিচ্ছে তরুণ বিদ্রোহীরা রাণীনগরে অগ্নিকাণ্ডে স-মিলসহ ৬ দোকান পুড়ে ছাই রাইসির জানাজায় ২০ লাখ মানুষ, আয়াতুল্লাহ খামেনির ইমামতি ওআইসি ও যুক্তরাষ্ট্রের উদ্বেগ বন্ধু রাষ্ট্রের কাছে তথাকথিত এমপিরাও নিরাপদ নয় : ফখরুল হত্যার শিকার এমপির নিখোঁজ হওয়া নিয়ে ধোঁয়াশা আছে : কাদের দুই রাষ্ট্রের বিষয় নয় : পররাষ্ট্রমন্ত্রী

সকল