২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১১ ফাল্গুন ১৪৩০, ১৩ শাবান ১৪৪৫
`

ইসরাইল-আমিরাত মুক্ত বাণিজ্য চুক্তি কার্যকর

ইসরাইল-আমিরাত মুক্ত বাণিজ্য চুক্তি কার্যকর -

ইসরাইল ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে রোববার মুক্ত বাণিজ্য চুক্তি কার্যকর করার সমঝোতা হয়েছে। এর ফলে দুই দেশের মধ্যকার বাণিজ্যে প্রায় ৯৬ ভাগ পণ্যের ওপর থেকে শুল্ক দূর বা হ্রাস পেল। ইসরাইলের পররাষ্ট্র মন্ত্রণালয় এই ঘোষণা দিয়েছে।

দেশ দুটি গত মে মাসে এই সমঝোতায় উপনীত হয়েছিল। তারা ২০২০ সালে মার্কিন মধ্যস্ততায় করা সম্পর্ক স্বাভাবিকরণ চুক্তির আলোকে দ্বিপক্ষীয় বাণিজ্য বাড়ানোর সিদ্ধান্ত নেয়।

এই চুক্তির ফলে ইসরাইলি কোম্পানিগুলো সংযুক্ত আরব আমিরাতের সরকারি দরপত্রে অংশগ্রহণ করতে পারবে বলেও ইসরাইলি পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে।

ইসরাইলি পররাষ্ট্রমন্ত্রী ইলি কোহেন রোববার চুক্তিতে চূড়ান্ত সই করেন। এটাকে তিনি সংযুক্ত আরব আমিরাতের সাথে সম্পর্ক 'জোরদারকারী' হিসেবে অভিহিত করেন। তিনি আরো বলেন, আরো আরব দেশের সাথে সম্পর্ক স্বাভাবিক করার জন্য কাজ করছে ইসরাইল।

সূত্র : মিডল ইস্ট মনিটর

 


আরো সংবাদ



premium cement
গাজীপুরে বিদ্যুৎস্পৃষ্টে সেনেটারিমিস্ত্রির মৃত্যু লক্ষ্মীপুরে কৃষক হত্যা মামলায় স্ত্রী-শ্বশুরসহ গ্রেফতার ৫ রোজার আগেই আমদানির কিছু পেঁয়াজ বাজারে ঢুকবে : পররাষ্ট্রমন্ত্রী কমলনগরে জেলের জালে ১৫ কেজির কোরাল, আকাশছোঁয়া দাম সরাইলে জনতার হাতে ৪ ট্রান্সমিটার চোর আটক কুবিতে ৫০টি শিক্ষাপ্রতিষ্ঠানের অংশগ্রহণে জাতীয় বিজ্ঞান উৎসব দিনাজপুর-ঢাকা রেল যোগাযোগ ৮ ঘণ্টা পর স্বাভাবিক ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ, ৫ শিশুসহ ৯ জন দগ্ধ চকরিয়ায় মাদরাসা শিক্ষক ও খতিবসহ ২ আলেমকে মারধর করল ইউপি সদস্য মিয়ানমারে বিপুল পরিমাণ ভোগ্য পণ্য ও অষুধসহ ৩ পাচারকারী আটক শরণখোলায় সপ্তম শ্রেণির ছাত্রীকে ধর্ষণের অভিযোগে যুবক আটক

সকল