২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

তেহরান সফরে বেলারুশের প্রেসিডেন্ট লুকাশেঙ্কো

তেহরান সফরে বেলারুশের প্রেসিডেন্ট লুকাশেঙ্কো - ছবি : সংগৃহীত

গুরুত্বপূর্ণ কয়েকটি দ্বিপক্ষীয় ও আন্তর্জাতিক ইস্যু নিয়ে কথা বলার জন্য বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কো ইরান সফরে এসেছেন।

গতকাল রোববার তেহরানের মেহরাবাদ বিমানবন্দরে প্রেসিডেন্ট লুকাশেঙ্কোকে স্বাগত জানান ইরানের শিল্প, বাণিজ্য ও খনিজ সম্পদমন্ত্রী সাইয়্যেদ রেজা ফাতেমি আমিন। প্রথা অনুযায়ী ইরানের প্রেসিডেন্ট সাইয়্যেদ ইব্রাহিম রায়িসি আজ সোমবার তেহরানের সা’দাবাদ প্রাসাদে প্রেসিডেন্ট লুকাশেঙ্কোকে আনুষ্ঠানিক অভ্যর্থনা জানাবেন বলে কথা রয়েছে।

তেহরান সফরে বেলারুশের প্রেসিডেন্টের সাথে একটি শক্তিশালী প্রতিনিধিদল রয়েছে। বিভিন্ন ক্ষেত্রে ইরানের সাথে দ্বিপক্ষীয় সহযোগিতার পাশাপাশি গুরুত্বপূর্ণ আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যুগুলোতে ইরানের শীর্ষস্থানীয় কর্মকর্তাদের সাথে আলোচনা করতে লুকাশেঙ্কো গত মাসে তেহরান সফরের আগ্রহ জানালে প্রেসিডেন্ট রায়িসি তাকে আমন্ত্রণ জানান।

গত ১১ ফেব্রুয়ারি ইরানের ইসলামি বিপ্লবের বিজয়বার্ষিকীতে ইব্রাহিম রায়িসিকে পাঠানো এক শুভেচ্ছা বার্তায় লুকোশেঙ্কো বলেন, আজকের জটিল পরিস্থিতিতে ইরান যখন অর্থনীতি ও সমাজকল্যাণ খাতে দ্রুতগতিতে উন্নতি অর্জন করেছে তখন আঞ্চলিক ও আন্তর্জাতিক ঘটনাপ্রবাহে দেশটিকে একটি গুরুত্বপূর্ণ নিয়ামক শক্তি হিসেবে বিবেচনা করতে হবে।

বেলারুশ রাশিয়ার নেতৃত্বাধীন আঞ্চলিক অর্থনৈতিক সংস্থা ইএইইউ’র সদস্য। সংস্থাটি ইরানের সাথে একটি মুক্ত বাণিজ্য চুক্তি করতে চায়। ২০১৯ সালে ইএইইউ’র সঙ্গে সীমিত পর্যায়ের বাণিজ্য চুক্তি করেছে ইরান। সাম্প্রতিক মাসগুলোতে বাণিজ্যিক লেনদেন বিষয়ে দু’পক্ষের মধ্যে পাঁচ দফা বৈঠক হয়েছে।
সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement
মিয়ানমারের জাতীয় গ্রন্থাগারে বাংলাদেশ দূতাবাসের বই অনুদান ক্ষমতায় যেতে বিএনপি বিদেশী প্রভুদের দাসত্ব করছে : কাদের ক্যান্সারে আক্রান্ত শিশু সুলতান মাহমুদকে বাঁচাতে সাহায্যের আবেদন গাজার নুসেইরাত শরণার্থী শিবিরে ইসরাইলি হামলায় নিহত ১৫ মুজিবনগরে ২ চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, আহত ১৩ বাগেরহাটের রামপালে ট্রাকের চাপায় নিহত ৩ ফিলিস্তিনের পক্ষে যুক্তরাষ্ট্রের যেসব বিশ্ববিদ্যালয় বিক্ষোভে উত্তাল পূর্ব আফ্রিকায় প্রবল বৃষ্টি ও বন্যা, কমপক্ষে ১৫৫ জনের প্রাণহানি সাংবাদিকদের বিরুদ্ধে প্রশ্নবিদ্ধ তথ্য প্রচারের নিন্দা ডিআরইউর ভয়াবহ দুর্ঘটনা, অল্পের জন্য রক্ষা পেলেন উগ্র ইসরাইলি মন্ত্রী শেরে বাংলার সমাধিতে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন

সকল