২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

মসজিদে নববীর আঙ্গিনায় শিশুর জন্ম

মসজিদে নববীর আঙ্গিনায় শিশুর জন্ম - ছবি : সংগৃহীত

সৌদি আরবের পবিত্র নগরী মদিনা মুনাওয়ারায় মসজিদে নববী প্রাঙ্গনে জিয়ারতকারী এক নারী একটি শিশুর জন্ম দিয়েছেন। খরবটি ছড়িয়ে পড়ার সাথে সাথে সারাবিশ্বের নানা প্রান্তের মানুষ ওই নারী ও নবজাতক শিশুকে শুভেচ্ছা জানাচ্ছেন।

শুক্রবার সৌদি আরবের রেডক্রস সংস্থার জেনারেল ডাইরেক্টর আহমদ ইবনে আলি জাহরানির সূত্রে আরবি সংবাদমাধ্যম আল আরাবিয়া জানায়, স্বেচ্ছাসেবক দল ও হারাম অ্যাম্বুলেন্স সেন্টারের সদস্যরা গর্ভবতী ওই নারীর নাজুক অবস্থা প্রত্যক্ষ করে মসজিদে নববীর ভেতরেই ডেলিভারি প্রক্রিয়া শুরু করেন।

চিকিৎসক টিমের সদস্যরা প্রসূতি নারীকে পরীক্ষা করে দেখেন- গর্ভের শিশু প্রসব হওয়ার উপক্রম। প্রকোটল অনুযায়ী তৎক্ষণাৎ তারা ডেলিভারি সম্পন্নের ব্যবস্থা করেন। একজন মেডিক্যাল প্রাক্টিশনারের সাহায্যে সন্তান ভূমিষ্টের পর্ব সফলতার সাথে সম্পন্ন হয়।

আহমদ জাহরানি জানান, নবজাতক শিশু ও তার মাকে চেকআপের পর মসজিদে নববির বাবে জিবরিল হেলথ সেন্টারে স্থানান্তর করা হয়েছে।

তিনি আরো জানান, নবজাতকের প্রসব পর্বটি জটিল ছিল। সফল হওয়ার জন্য এক্ষেত্রে অভিজ্ঞ চিকিৎসকের সর্বোচ্চ প্রচেষ্টা ব্যয়ের প্রয়োজন হয়। দ্রুত সিদ্ধান্ত গ্রহণে সক্ষম বিজ্ঞ চিকিৎসকের শরণাপন্ন হতে হয়। মুমূর্ষকালীন অবস্থা সম্পর্কে প্রশিক্ষিত চিকিৎসকগণই এমন পরিস্থিতি উত্তীর্ণ হতে পারেন।

অবগতির জন্য আহমদ জাহরানি স্পষ্ট করেন, জরুরি অবস্থায় দ্রুত অ্যাম্বুলেন্স প্রয়োজনের বিষয়টি পরিষ্কার হয়েছে। যেকোনো সময় ইমার্জেন্সি পরিস্থিতিতে তিনি ৯৯৭ নম্বারে ফোন করার বা ‘তাওয়াক্কালনা’ ও ‘হেল্প মি’ অ্যাপে যোগাযোগ করার অনুরোধ করেছেন।

সূত্র : আল আরাবিয়া


আরো সংবাদ



premium cement
আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত

সকল