২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

সাইবার নিরপত্তার জন্য ‘আয়রন ডোম’ চালু করতে যাচ্ছে ইসরাইল!

আয়রন ডোম ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা - ছবি : সংগৃহীত

ইসরাইলি সরকার বিভিন্ন প্রযুক্তি বিষয়ক যোগাযোগ কোম্পানিকে আদেশ দিয়েছে যেন সাইবার নিরপত্তার জন্য ‘আয়রন ডোম’ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষার মতো কার্যকর কোনো ব্যবস্থা চালু করা হয়। সোমবার এমন আদেশ দিয়েছে ইসরাইল সরকার। এ ব্যবস্থার মাধ্যমে ইসরাইলে সাইবার আক্রমণের আগেই তা প্রতিরোধ করা যাবে।

ইসরাইলের যোগাযোগ মন্ত্রণালয় ও জাতীয় সাইবার অধিদফতর বলেছে, নতুন করে সাইবার নিরাপত্তা ব্যবস্থা চালু করা হবে। এর মাধ্যমে সাইবার নিরাপত্তার ক্ষেত্রে একটি কঠোর ও নিরবিচ্ছিন্ন ব্যবস্থা চালু করা হবে।

সাইবার নিরাপত্তার ক্ষেত্রে নতুন নিয়ম ও ব্যবস্থা অনুসারে প্রযুক্তি বিষয়ক কোম্পানিগুলো অনলাইন যোগাযোগ ব্যবস্থাকে রক্ষায় কার্যকর পরিকল্পনা করবে। এ পরিকল্পনার আওতায় ইসরাইলের অনলাইন ব্যবস্থায় কঠোর নজরদারি ও নিয়ন্ত্রণ আরোপ করা হবে। এর মাধ্যমে ইসরাইলের অনলাইন জগতের সকল তথ্য সঠিকভাবে জানা যাবে এবং সাইবার নিরাপত্তা নিশ্চিত হবে।

এ বিষয়ে ইসরাইলের যোগাযোগমন্ত্রী ইয়োজ হেন্ডেল বলেন, প্রতি বছর আমরা হাজারো সাইবার আক্রমণের মুখোমুখি হই। এ কারণে ইসরাইলকে রক্ষায় সাইবার নিরপত্তার জন্য এক ধরনের ‘আয়রন ডোম’ ব্যবস্থা চালু করতে যাচ্ছি আমরা।

সূত্র : মিডল ইস্ট মনিটর


আরো সংবাদ



premium cement
সৌদি আরবে আরব ও ইইউ কূটনীতিকদের গাজা নিয়ে আলোচনা ইউক্রেনকে দ্রুত প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র দিতে যাচ্ছে পেন্টাগন ডিএমপির অভিযানে গ্রেফতার ৩৯ মিয়ানমারের জাতীয় গ্রন্থাগারে বাংলাদেশ দূতাবাসের বই অনুদান ক্ষমতায় যেতে বিএনপি বিদেশী প্রভুদের দাসত্ব করছে : কাদের ক্যান্সারে আক্রান্ত শিশু সুলতান মাহমুদকে বাঁচাতে সাহায্যের আবেদন গাজার নুসেইরাত শরণার্থী শিবিরে ইসরাইলি হামলায় নিহত ১৫ মুজিবনগরে ২ চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, আহত ১৩ বাগেরহাটের রামপালে ট্রাকের চাপায় নিহত ৩ ফিলিস্তিনের পক্ষে যুক্তরাষ্ট্রের যেসব বিশ্ববিদ্যালয় বিক্ষোভে উত্তাল পূর্ব আফ্রিকায় প্রবল বৃষ্টি ও বন্যা, কমপক্ষে ১৫৫ জনের প্রাণহানি

সকল