২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

ফিলিস্তিনিদের বিক্ষোভে ইসরাইলি সেনাদের হামলা, আহত অসংখ্য

ফিলিস্তিনিদের ওপর হামলা করার প্রস্তুতি নিচ্ছে ইসরাইলি নিরাপত্তা বাহিনী - ছবি : সংগৃহীত

ইহুদি দখলদারিত্বের বিরুদ্ধে আয়োজিত ফিলিস্তিনিদের বিক্ষোভে হামলা চালিয়েছে ইসরাইলি সেনারা। শুক্রবার ইসরাইলের ওই হামলায় অসংখ্য ফিলিস্তিনি আহত হন। আন্দোলকারী ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরাইলি নিরাপত্তা বাহিনীর রাবার বুলেট ও কাঁদানে গ্যাস ব্যবহারের কারণে এসব ব্যক্তি আহত হন।

ফিলিস্তিনি রাজনৈতিক দল ফাতাহের কর্মী মুরাদ শেতিউই বলেন, কাফর কাদ্দুম, কালকিলিয়ার পূর্বাঞ্চলে বিক্ষোভে অংশ নেয়া ফিলিস্তিনিদের সাথে ইসরাইলি সেনাদের সংঘাত হয়। এ সময় ৯ ফিলিস্তিনি আহত হন। 

ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট সোসাইটি বলেছে, নাবলুস শহরের পূর্বে বেইত দাজান গ্রামে তাদের মেডিক্যাল টিমের সদস্যরা ১৮ আহত ফিলিস্তিনিকে চিকিৎসা দিয়েছে। এছাড়া ১৭ ব্যক্তি কাঁদানে গ্যাসের কারণে শ্বাসকষ্টে ভুগছিলেন।

পশ্চিম তীরে বিশেষ করে বেইতা, বেইত দাজান ও কাফর কাদ্দুম গ্রামে ফিলিস্তিনিদের জায়গা দখল করে অবৈধ ইহুদি বসতি স্থাপন করেছে ইসরাইলি কর্তৃপক্ষ। এ কারণে প্রত্যেক সপ্তাহে অবৈধ ইহুদি বসতি স্থাপনে বিরুদ্ধে বিক্ষোভ করে ফিলিস্তিনিরা।

ইসরাইল ও ফিলিস্তিন কর্তৃপক্ষের ধারণা অনুসারে, অধিকৃত জেরুসালেম শহরে ১৬৪ ইহুদি বসতি ও ১১৬ ফাঁড়িতে ছয় লাখ ৫০ হাজার ইসরাইলি বাস করে।

আন্তর্জাতিক আইন অনুসারে, ফিলিস্তিনিদের জায়গা দখল করে নির্মিত সকল ইহুদি বসতি অবৈধ।

সূত্র : ইয়েনি শাফাক


আরো সংবাদ



premium cement

সকল