২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

১০ লাখ মুসল্লিকে হজের অনুমতি সৌদি আরবের, মানতে হবে ২টি শর্ত

- ছবি - রয়টার্স

এ বছর ১০ লাখ মুসল্লিকে হজ পালনের অনুমিত দিয়েছে সৌদি সরকার। তবে হজযাত্রীদের মানতে হবে দুটি শর্ত। তাদের বয়স হতে হবে ৬৫ বছরের নিচে। এবং সেইসাথে নেয়া থাকতে হবে সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনুমোদিত করোনার টিকা।

স্থানীয় সময় শনিবার সৌদি সংবাদ সংস্থা (এসপিএ) এ তথ্য নিশ্চিত করেছে।

এক বিজ্ঞপ্তিতে সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় জানিয়েছে, এ বছর দেশের ভেতরে ও বাইরের ১০ লাখ মুসল্লি হজ করতে পারবেন। হজে অংশগ্রহণকারীদের বয়স ৬৫ বছরের নিচে হতে হবে এবং তাদের সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনুমোদিত করোনাভাইরাসের টিকা নেয়া থাকতে হবে।

এ ছাড়া সব অংশগ্রহণকারীকে যাত্রার ৭২ ঘণ্টা আগে পিসিআর টেস্টে করোনা নেগেটিভ হতে হবে।

সৌদি মন্ত্রণালয় বলছে, ‘বিপুল মানুষকে হজে অংশগ্রহণের অনুমতি দেয়া হচ্ছে। সেখানে স্বাস্থ্যঝুঁকি এড়াতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।’

করোনা মহামারি পরিস্থিতির উন্নতি হওয়ায় এমন সিদ্ধান্ত নিয়েছে দেশটি। এর আগে দুই বছর সীমিত সংখ্যক ব্যক্তিকে হজ পালনের সুযোগ দেয়া হয়েছিল। গত বছর ৫৮ হাজার ৭৪৫ জন হজ পালন করেন। মহামারির আগে এ সংখ্যা বিশ লাখ ছাড়িয়ে যেত।

দেখুন:

আরো সংবাদ



premium cement
লক্ষ্মীপুর জেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক ইমতিয়াজ আটক টিভিতে বিব্রতকর সাক্ষাৎকারের পর অবস্থান পাল্টালেন বিএনপি নেতা শ্বশুরের ঘর থেকে যুবকের ঝুলন্ত লাশ উদ্ধার চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪৩ ডিগ্রির কাছে আচরণবিধি লঙ্ঘন ও উসকানিমূলক বক্তব্য প্রদানে অধ্যক্ষ এবং চেয়ারম্যান গ্রেফতার আবারো পিএমএল-এনের সভাপতি হচ্ছেন নওয়াজ শরিফ বিষখালী নদী থেকে ২২ ঘণ্টা পর নিখোঁজ জেলের লাশ উদ্ধার ৩ জেলায় বয়ে যাচ্ছে অতি তীব্র তাপপ্রবাহ ছত্তিশগড়ে ২৯ জন মাওবাদী নিহত হওয়ার পর এলাকায় যে ভয়ের পরিবেশ নেতানিয়াহুকে গাজার কসাই বললেন এরদোগান রাশিয়া ইউক্রেনের ৬৮টি ড্রোন ভূপাতিত করেছে

সকল