২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

সৌদির ‘নজরবন্দি’ আলেম শায়খ আরেফি নন; তার বাবার ইন্তেকাল

সৌদির ‘নজরবন্দি’ আলেম শায়খ আরেফি নন; তার বাবার ইন্তেকাল - ছবি : সংগৃহীত

সৌদির বরেণ্য আলেম শায়খ আব্দুর রহমান আল আরিফি ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। স্থানীয় সময় বৃহস্পতিবার সকালে রিয়াদের একটি হাসপাতালে ৭০ বছর বয়সে তিনি ইন্তেকাল করেন। খবর কায়রো টাইমসের।

শায়খ আব্দুর রহমান আল আরিফি বিশ্বনন্দিত ইসলামি স্কলার ও লেখক শায়খ মোহাম্মদ ইবনে আব্দুর রহমান আল আরেফির পিতা। গোটা আরব বিশ্বে পিতার মৃত্যুতে শায়খ মোহাম্মদ আল আরিফির মৃত্যুর গুজব ওঠে। তবে বাস্তবতা হলো- মোহাম্মদ আল আরিফি নন; বরং তার পিতা আব্দুর রহমান আল আরিফি ইন্তেকাল করেছেন।

সৌদি গণমাধ্যম মারসাদ জানায়, তাকে রিয়াদের আরকা কবরস্তানে দাফন করা হবে। এর আগে বাদ আসর মালিক আল খালিদ ইউনিভার্সিটিতে তার জানাজার নামাজ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

মরহুম শায়খ আব্দুর রহমান আল আরেফির মোট আট সন্তান, তারা হলেন- আবদুল্লাহ ইবনে আব্দুর রহমান আল আরিফি, মোহাম্মদ ইবনে আব্দুর রহমান আল আরিফি, সাদ ইবনে আব্দুর রহমান আল আরিফি, খালেদ ইবনে আব্দুর রহমান আল আরিফি, মাজেদ ইবনে আব্দুর রহমান আল আরিফি, সুউদ ইবনে আব্দুর রহমান আল আরিফি, আরিফ ইবনে আব্দুর রহমান আল আরিফি ও ফয়সাল ইবনে আব্দুর রহমান আল আরিফি।

শায়খ আব্দুর রহমান আল আরেফি মূলত দাম্মাম বংশোদ্ভূত। তারা বংশগতভাবে ইসলামের বিখ্যাত সেনাপতি খালিদ ইবনে ওয়ালিদ রাদিয়াল্লাহু তায়ালা আনহুর উত্তরসূরী। শায়খ আব্দুর রহমান আল আরেফির ছেলে মোহাম্মদ আল আরিফি বিশ্বব্যাপী তার চমৎকার বয়ান ও খুতবার জন্য বিখ্যাত। একইসাথে তিনি অনেকগুলো পাঠকনন্দিত বইও লিখেছেন। সৌদি সরকার সাময়িকভাবে তার বয়ান-বক্তৃতা ও ইসলাম প্রচারে নিষেধাজ্ঞা দিয়েছেন। তিনি বেশকিছু দিন সরকারের নজরবন্দি রয়েছেন।

সূত্র : কায়রো টাইমস, মারসাদ, আলজাজিরা ও ফিকরাহ ডটনেট


আরো সংবাদ



premium cement
‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান

সকল