২৯ জানুয়ারি ২০২২, ১৫ মাঘ ১৪২৮, ২৫ জমাদিউস সানি ১৪৪৩
`

আজারবাইজানের অভিযোগের জবাবে যা বলছে ইরান

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে। - ছবি : সংগৃহীত

মাদক চোরাচালানের ক্ষেত্রে ইরান আর্মেনিয়াকে সহযোগিতা করছে বলে আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ যে অভিযোগ করেছেন সে ব্যাপারে প্রতিক্রিয়া দেখিয়েছে তেহরান।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে বলেছেন, আজারবাইজানের পক্ষ থেকে এ ধরনের অভিযোগ শুধুমাত্র ইসরাইলের স্বার্থ রক্ষা করবে এবং তেহরান ও বাকুর মধ্যকার ঐতিহাসিক সম্পর্ককে ক্ষতিগ্রস্ত করবে।

খাতিবজাদে বলেন, বিভিন্ন মাধ্যমে আজারবাইজানের কর্মকর্তাদের কাছে নানা বার্তা দেয়ার পরও বাকুর পক্ষ থেকে এই ধরনের ভিত্তিহীন অভিযোগ তোলা খুবই দুর্ভাগ্যজনক। তিনি বলেন, এ ধরনের অভিযোগের যথাযথ জবাব দেয়া হবে।

এ সময় তিনি আরো বলেন, ইরান ও আজারবাইজানের জনগণের মধ্যে চমৎকার হৃদ্যতাপূর্ণ সম্পর্ক রয়েছে।

ইরানি মুখপাত্র বলেন, মাদক চোরাচালানের বিরুদ্ধে ইরান আন্তর্জাতিক অঙ্গনে নেতৃস্থানীয় পর্যায়ে রয়েছে এবং আন্তর্জাতিক সম্প্রদায় তা স্বীকার করে। শুধু তাই নয়, মাদক চোরাচালানের বিরুদ্ধে অভিযান চালাতে গিয়ে ইরানের হাজার হাজার পুলিশ গত চার দশকে জীবন দিয়েছেন। এগুলো মাদক চোরাচালানের বিরুদ্ধে ইরানের পক্ষ থেকে জোরালো কিছু উদাহরণ।

সাবেক সোভিয়েত ইউনিয়ন থেকে স্বাধীন হয়ে যাওয়া দেশগুলোর সংগঠন কমনওয়েলথ অব ইন্ডিপেনডেন্ট স্টেটস বা সিআইএসের রাষ্ট্রপ্রধানদের কাউন্সিলে বক্তৃতা দেয়ার সময় শুক্রবার আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ বলেন, বেশ কয়েক বছর ধরে ইরান এবং আর্মেনিয়া ইউরোপে মাদক চোরাচালানের জন্য নাগরনো-কারাবাখের ভূখণ্ড ব্যবহার করছে।

তিনি দাবি করেন, গত কয়েক বছরের তুলনায় এখন ইরান- আজারবাইজান অভিন্ন সীমান্ত দিয়ে হেরোইনের পাচার দ্বিগুণ হয়েছে।

সূত্র : পার্সটুডে


আরো সংবাদ


premium cement