২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ইরাক থেকে মার্কিন যুদ্ধ মিশনের সমাপ্তি ঘটাতে বাইডেন-কাদিমির চুক্তি

হোয়াইট হাউসে ইরাকি প্রধানমন্ত্রী মোস্তফা আল-কাদিমির সাথে বৈঠক করেন প্রেসিডেন্ট জো বাইডেন -  ছবি : ভয়েস অব আমেরিকা

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবং ইরাকের প্রধানমন্ত্রী মোস্তফা আল-কাদিমি সোমবার একটি চুক্তিতে স্বাক্ষর করেছেন। এর ফলে ২০২১ সালের শেষ নাগাদ আনুষ্ঠানিকভাবে ইরাক থেকে যুক্তরাষ্ট্রের যুদ্ধ মিশনের সমাপ্তি ঘটাবে। আর তা হতে যাচ্ছে ইরাকে যুক্তরাষ্ট্রের সৈন্য পাঠানোর ১৮ বছরের বেশি সময় পর।

প্রেসিডেন্ট বাইডেন আগস্টের শেষ নাগাদ আফগানিস্তান থেকে শেষ সেনা সদস্যদেরও প্রত্যাহার করে নিচ্ছেন। এর ফলে সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ তার শাসনামলে যে দুটি যুদ্ধ শুরু করেছিলেন, ডেমোক্রেটিক প্রেসিডেন্ট জো বাইডেন ওই যুদ্ধ মিশনগুলোর সমাপ্তি ঘটাচ্ছেন।

ওভাল অফিসে বাইডেন ও কাদিমি এই প্রথম সরাসরি সাক্ষাৎ করেন। যুক্তরাষ্ট্র ও ইরাকের মধ্যে কৌশলগত আলোচনার অংশ হিসাবে এটি করা হলো।

ইরাকে বর্তমানে যুক্তরাষ্ট্রের ২৫০০ সেনা সদস্য রয়েছে, যারা ইসলামিক স্টেটের অবশিষ্টাংশের বিরুদ্ধে যুদ্ধে ভূমিকা রাখছে। ইরাকে যুক্তরাষ্ট্রের ভূমিকা হবে কেবলমাত্র দেশটির সামরিক বাহিনীকে আত্মরক্ষার কাজে পরামর্শ এবং প্রশিক্ষন দেওয়া।
সূত্র : ভয়েস অব আমেরিকা


আরো সংবাদ



premium cement
দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, ক্লাসে ফেরার সিদ্ধান্ত আমদানি ব্যয় কমাতে দক্ষিণাঞ্চলের সূর্যমুখী তেলের আবাদ পাকুন্দিয়ায় গানের আসরে মারামারি, কলেজছাত্র নিহত আবারো হার পাকিস্তানের, শেষ সিরিজ জয়ের স্বপ্ন পাটকেলঘাটায় অগ্নিকাণ্ডে ৩ দোকান পুড়ে ছাই ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শুরু দোয়ারাবাজারে পরকীয়া সন্দেহে স্ত্রীকে হত্যা : স্বামীর আমৃত্যু কারাদণ্ড

সকল