২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

সৌদি আরবে ওমরায় বিদেশীদের মানতে হবে যে নিয়ম

কাবা চত্ত্বরে নামাজ আদায় - ছবি : আরব নিউজ

সৌদি আরবের বাইরে থেকে ওমরা পালন করতে ইচ্ছুক ব্যক্তিদের জন্য নতুন নিয়ম চালু করেছে দেশটির হজ ও ওমরা বিষয়ক মন্ত্রণালয়। বৃহস্পতিবার মন্ত্রণালয়ের জারি করা এক আদেশের পরিপ্রেক্ষিতে বাধ্যতামূলকভাবে ওমরা পালনে ইচ্ছুক বিদেশী নাগরিকদের মানতে হবে।

নতুন নিয়ম অনুসারে ওমরা পালনে সৌদি আরবের বাইরে থেকে আসা ব্যক্তিদের কাবায় ওমরা পালনের ছয় ঘণ্টা আগেই মক্কায় এক কেয়ার সেন্টারে গিয়ে তার টিকার নিশ্চিয়তা নিতে হবে। সেখানে তার হাতে টিকার তথ্যযুক্ত ডিজিটাল ব্রেসলেট পরিয়ে দেয়া হবে।

কেয়ার সেন্টার থেকে ওমরা পালনে ইচ্ছুক ব্যক্তিদের আল-শুবাইকা অ্যাসেম্বলি সেন্টারে গিয়ে ব্রেসলেটের তথ্য অনুসারে তাদের ওমরার অনুমতিসহ যাবতীয় তথ্য সত্যায়ন করা হবে।

ওমরা পালনে আসা বিদেশী নাগরিকদের ওমরার জন্য নির্ধারিত সময় ও তারিখ মেনে চলার জন্য নির্দেশনা দিয়েছে সৌদি হজ ও ওমরা বিষয়ক মন্ত্রণালয়। এছাড়া মক্কায় আসার পর বিদেশী নাগরিকদের তিনদিন তাদের নির্ধারিত হোটেলেই কোয়ারেন্টিনে থাকার জন্য মন্ত্রণালয়ের বিবৃতিতে নির্দেশনা দেয়া হয়।

রমজান মাস শুরু হওয়ার পর প্রতিদিনই ওমরার জন্য অনুমতির সংখ্যা বাড়ছে। এর আগে করোনাভাইরাস সংক্রমণে বন্ধ থাকার পর গত বছর ৪ অক্টোবর ওমরা আবার চালু হলে হজ ও ওমরা মন্ত্রণালয়ের চালু করা ‘ইতমারনা’ অ্যাপের মাধ্যমে রমজানের আগ পর্যন্ত এক কোটির বেশি সৌদি ও বিদেশী নাগরিক ওমরা পালন করেছেন।

সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়ের চালু করা 'তাওক্কালনা' অ্যাপে আবেদনকারীর করোনা সংক্রমণ ও টিকা বিষয়ক তথ্য প্রদানের পর 'ইতমারনা' অ্যাপে ওমরার অনুমতির জন্য আবেদন করতে হয়। ওমরার এই অনুমতি শুধু 'তাওয়াক্কালনা' অ্যাপেই প্রদর্শন করা যাবে।

সূত্র : আরব নিউজ


আরো সংবাদ



premium cement
চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, ক্লাসে ফেরার সিদ্ধান্ত আমদানি ব্যয় কমাতে দক্ষিণাঞ্চলের সূর্যমুখী তেলের আবাদ পাকুন্দিয়ায় গানের আসরে মারামারি, কলেজছাত্র নিহত আবারো হার পাকিস্তানের, শেষ সিরিজ জয়ের স্বপ্ন পাটকেলঘাটায় অগ্নিকাণ্ডে ৩ দোকান পুড়ে ছাই ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শুরু দোয়ারাবাজারে পরকীয়া সন্দেহে স্ত্রীকে হত্যা : স্বামীর আমৃত্যু কারাদণ্ড গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর লাশ উদ্ধার ভারতে দ্বিতীয় পর্বে ৮৮ আসনে ভোট খালেদা জিয়ার সাথে মির্জা ফখরুলের ঘণ্টাব্যাপী বৈঠক গাজায় ইসরাইলের যুদ্ধের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ অব্যাহত

সকল