২০ মে ২০২৪, ০৬ জৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫
`


দক্ষিণ কোরিয়ার সাথে সম্পর্কের বিষয়ে ভাবছে ইরান

দক্ষিণ কোরিয়ার সাথে সম্পর্কের বিষয়ে ভাবছে ইরান - ছবি : সংগৃহীত

দক্ষিণ কোরিয়ার সাথে সম্পর্ক রক্ষার বিষয়টি ইরান বিবেচনা করবে উল্লেখ করে দেশটির সিনিয়র সংসদ সদস্য সাইয়্যেদ মোহাম্মদ রেজা মিরতাজেদ্দিনি বলেন, দক্ষিণ কোরিয়ায় আটকে পড়া অর্থ ফেরত না দেয়ার ঘটনায় সিউলই বেশি ক্ষতিগ্রস্ত হবে।

তেল বিক্রি বাবদ দক্ষিণ কোরিয়ার কাছে ৭০০ কোটি ডলার পাওনা রয়েছে। কিন্তু ইরানের ওপর যুক্তরাষ্ট্রের দেয়া নিষেধাজ্ঞার অজুহাতে সেই অর্থ পরিশোধ করছে না সিউল। এ নিয়ে তেহরান ও সিউলের মধ্যে টানাপোড়ন চলছে গত কয়েক মাস ধরে।

এ ব্যাপারে মিরতাজেদ্দিনি অভিযোগ বলেন, দক্ষিণ কোরিয়া যুক্তরাষ্ট্রের ইশারায় উঠবস করে। তাই তাদের সাথে আর বাণিজ্যিক লেনদেন করবে না ইরান। এ ছাড়া সিউলের সাথে সম্পর্ক থাকবে কি-না সে বিষয়টিও বিবেচনা করে দেখবে তারা।

পারস্য উপসাগরে দুষণ সৃষ্টি করার অভিযোগে ইরানে আটক দক্ষিণ কোরিয়ার একটি জাহাজ সম্পর্কে ইরানের এই সিনিয়র সংসদ সদস্য বলেন, আইন লঙ্ঘনের অভিযোগে দক্ষিণ কোরিয়ার জাহাজটি আটক করাহয়েছে। সিউল তার প্রতিশ্রুতি পূরণ না করা পর্যন্ত জাহাজটিকে মুক্ত করা হবে না।

সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement
ফের ইংলিশ লিগ চ্যাম্পিয়ন ম্যানসিটি ম্যানসিটির টানা চতুর্থ শিরোপা কেএনএফের তৎপরতার প্রতিবাদে বান্দবানে মানববন্ধন তাপপ্রবাহের মধ্যে মাধ্যমিক বিদ্যালয়ের জন্য নতুন নির্দেশনা ‘ভুয়া তথ্য’ ছড়িয়ে কিরগিজস্তানে বিদেশী শিক্ষার্থীদের ওপর হামলা রংপুরে হুমকি দাতা ইউপি মেম্বারকে তলব করল রিটার্নিং কর্মকর্তা রোহিঙ্গা গ্রামে আরাকান আর্মির হামলা ও অগ্নিসংযোগ মিরপুরে ব্যাটারি চালিত রিক্সাচালক ও পুলিশ সংঘর্ষ : আহত অর্ধশত লজ্জাহীনতার বার্তা শিশুদের মনে দুর্ঘটনার কবলে ইরানের প্রেসিডেন্টের হেলিকপ্টার গুরুতর আঞ্চলিক সঙ্কটে পরিণত হয়েছে রোহিঙ্গা সমস্যা : পররাষ্ট্রমন্ত্রী

সকল