০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


ইরান পরমাণু সমঝোতা থেকে দূরে সরে গেছে আমেরিকার আচরণেই : জারিফ

ইরান পরমাণু সমঝোতা থেকে দূরে সরে গেছে আমেরিকার আচরণেই : জারিফ -

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, মার্কিন সরকারের বিভিন্ন কর্মকাণ্ডের কারণেই ইরান পরমাণু সমঝোতা বাস্তবায়নের কিছু ধারা স্থগিত করতে বাধ্য হয়েছে। একইসাথে তিনি বর্তমান অচলাবস্থা নিরসনের জন্য ইরানের ওপর থেকে অবৈধ নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহ্বান জানিয়েছেন।

জারিফ বলেন, আমেরিকা যখন পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গেছে তখন ইরানও পাল্টা ব্যবস্থা হিসেবে প্রতিশ্রুতি বাস্তবায়নের ধারা স্থগিত রেখেছে। কিন্তু এই অচলাবস্থার যে কারণ তা এখনো নিরসন করেনি আমেরিকা।

জাওয়াদ জারিফ সুস্পষ্ট করে বলেছেন, পরমাণু সমঝোতা থেকে আমেরিকা বেরিয়ে গেলে ইউরোপের তিন দেশ তাকে অনুসরণ করে নিষেধাজ্ঞা বাস্তবায়নের পথে হেঁটেছে এবং তারা ইরানের সাথে ব্যবসায়িক সম্পর্ক ছিন্ন করেছে। এ অবস্থায় জাওয়াদ জারিফ আমেরিকা এবং ইউরোপের তিন দেশকে পরামর্শ দিয়ে বলেন, পরমাণু সমঝোতা ইস্যুতে যে অচলাবস্থা সৃষ্টি হয়েছে তা নিরসনের জন্য এসব দেশকে কার্যকর ভূমিকা নিতে হবে এবং তেহরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে। তাহলে ইরানের পক্ষে পরমাণু সমঝোতার আওতায় সহযোগিতার ধারাগুলো আবার বাস্তবায়ন করা সম্ভব হবে।
সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement
ডিএমপির অভিযানে গ্রেফতার ৩৯ সুন্দরবনে জ্বলছে আগুন, নিয়ন্ত্রণে ৫ ইউনিট শায়েস্তাগঞ্জে সাবেক সেনা সদস্য ট্রাকচাপায় নিহত ইসরাইল-গাজা যুদ্ধবিরতি আলোচনা নিয়ে কায়রোতে জোরদার প্রচেষ্টা ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয় থেকে ২৫ ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারী আটক গাজীপুরে তুলার গুদামে আগুন স্টপেজের দাবিতে ফরিদপুরে প্রথম দিনই ট্রেনের গতিরোধ সন্দেশখালির ধর্ষণের অভিযোগ সাজানো, বিজেপি নেতার ভিডিওতে তোলপাড় খাগড়াছড়ির দীঘিনালায় বজ্রপাতে মা-ছেলের মৃত্যু গ্রীষ্মমণ্ডলীয় ঘূর্ণিঝড় পূর্ব আফ্রিকায় মানবিক সঙ্কটের অবনতির হুমকি স্বরূপ এ জে মোহাম্মদ আলীর সম্মানে সুপ্রিম কোর্টের বিচারকাজ বন্ধ ঘোষণা

সকল