২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

আইসিসির গাজায় আগ্রাসনে যুদ্ধাপরাধের তদন্তে উদ্বিগ্ন ইসরাইল

-

ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরাইলের যুদ্ধাপরাধ অনুসন্ধানে আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) তদন্ত শুরু হওয়ার সম্ভাবনায় উদ্বিগ্ন হয়ে উঠেছে তেলআবিব।

রোববার ইসরাইলের রাষ্ট্রীয় টিভি চ্যানেল কানে’র এক সংবাদে বলা হয়, আইসিসি সম্ভবত ২০১৪ সালে গাজা ভূখণ্ডে ইসরাইলি আগ্রাসনের সাথে সংশ্লিষ্ট যুদ্ধাপরাধের বিষয়ে তদন্ত শুরু করবে।

এমনই এক তদন্তের সিদ্ধান্ত ২০১৯ সালের ডিসেম্বরে যুক্তরাষ্ট্রে তৎকালীন ক্ষমতাসীন ট্রাম্প প্রশাসনের সাথে সংঘর্ষ এড়াতে স্থগিত করা হয়। ২০২০ সালের জুনে আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের সম্ভাব্য যুদ্ধাপরাধের সন্ধানে তদন্ত শুরু করলে ডোনাল্ড ট্রাম্প আইসিসির ওপর নিষেধাজ্ঞা চাপিয়ে দেন।

সংবাদে জানানো হয়, এই তদন্তে ইসরাইলের উচ্চ পর্যায়ের বিভিন্ন রাজনৈতিক ব্যক্তিত্ব ও সামরিক কর্মকর্তাদের জড়িয়ে পড়বেন, যাদের বিরুদ্ধে আইসিসি ট্রাইবুনাল থেকে গ্রেফতারি পরোয়ানা জারি হতে পারে।

২০১৯ সালের ডিসেম্বরে, আইসিসির চিফ প্রসিকিউটর ফাটু বেনসুডা ঘোষণা করে অধিকৃত ফিলিস্তিন ভূখণ্ডে ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরাইলের সম্ভাব্য যুদ্ধাপরাধের তদন্ত শুরু করার জন্য যথেষ্ট প্রমাণ আদালতের হাতে আছে।

২০১৪ সালে ইসরাইলের ৫১ দিনের এই আগ্রাসনে কমপেক্ষ দুই হাজার ৩২২ ফিলিস্তিনি নিহত হন, যাদের বেশিরভাগই ছিলেন বেসামরিক নাগরিক। আগ্রাসনে আরো প্রায় ১১ হাজার লোক আহত হন।

সূত্র : আনাদোলু এজেন্সি


আরো সংবাদ



premium cement
থাইল্যান্ড সফরকে দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে মাইলফলক বললেন প্রধানমন্ত্রী লালমনিরহাটে বিএসএফের গুলিতে বাংলাদেশী যুবক নিহত এখনো শেষ হয়নি বিতর্কিত আউটের রেশ, ব্যতিক্রমী প্রতিবাদ মুশফিকের ‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা

সকল