২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

আফগানিস্তানে বন্দুকধারীর গুলিতে নিহত ২ নারী বিচারক

আফগানিস্তানে বন্দুকধারীর গুলিতে নিহত ২ নারী বিচারক - ছবি : সংগৃহীত

আফগানিস্তানের রাজধানী কাবুলে অজ্ঞাত বন্দুকধারীর গুলিতে দেশটির সুপ্রিম কোর্টের দুই নারী বিচারক নিহত হয়েছেন। রোববার সকাল সাড়ে ৮টায় এই হামলার ঘটনা ঘটে বলে জানায় পুলিশ। নিহত ওই দুই বিচারকের পরিচয় প্রকাশ করা হয়নি।

পুলিশ জানায়, হামলার ঘটনায় বিচারকদের গাড়িচালক আহত হয়েছেন। নিরাপত্তা বাহিনী ঘটনার তদন্ত করছে। তালেবানের এক মুখপাত্র জানান, হামলার সাথে দলটির যোদ্ধাদের কোনো সম্পৃক্ততা নেই।

আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি এক বিবৃতিতে বেসামরিক জনসাধারণের ওপর তালেবান ও অন্য সশস্ত্র গোষ্ঠীগুলোর হামলার নিন্দা জানান। তিনি বলেন, সন্ত্রাস, ভয় ও অপরাধ আফগানিস্তানের সমস্যার সমাধান নয়। তিনি তালেবানকে স্থায়ী যুদ্ধবিরতির আহ্বান জানান।

এ দিকে আফগানিস্তানে স্থিতিশীলতা ফিরিয়ে আনা ও চলমান যুদ্ধ বন্ধে আফগান সরকার ও তালেবান প্রতিনিধিদের মধ্যে আলোচনা চলছে। কাতারের দোহায় এই আলোচনায় উভয়পক্ষ এখনো কোনো মীমাংসায় পৌঁছাতে পারেনি।

এর আগে দীর্ঘ আলোচনার পর গত বছর দোহাতে যুক্তরাষ্ট্র ও তালেবান প্রতিনিধিদের মধ্যে এক চুক্তি স্বাক্ষরিত হয়। প্রায় ২০ বছর চলমান যুদ্ধ বন্ধে যুক্তরাষ্ট্র দেশটি থেকে মার্কিন ও ন্যাটোভুক্ত অন্যান্য দেশের সৈন্যদের সরিয়ে নিতে সম্মত হয়। বিনিময়ে তালেবান আফগান সরকারের সাথে দেশটির শান্তি প্রক্রিয়ায় অংশগ্রহণে একমত হয়।

শুক্রবার আফগানিস্তানে নিযুক্ত মার্কিন সৈন্য কমিয়ে দুই হাজার ৫০০ পর্যন্ত নিয়ে আসা হয়েছে বলে জানায় পেন্টাগন।

সূত্র : রয়টার্স


আরো সংবাদ



premium cement
গাজায় ইসরাইলের যুদ্ধের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ অব্যাহত পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা আটক জীবন্ত মানুষকে গণকবর আগ্রাসন ও যুদ্ধকে ‘না’ বলার আহ্বান মার্কিন মানবাধিকার প্রতিবেদনে আনা অভিযোগ ভিত্তিহীন : পররাষ্ট্র মন্ত্রণালয় বৃষ্টির জন্য সারা দেশে ইসতিস্কার নামাজ আদায় আরো ৩ দিনের হিট অ্যালার্ট তাপপ্রবাহ মে পর্যন্ত গড়াবে আঞ্চলিক নিরাপত্তা নিশ্চিতে ঢাকার ভূমিকা চায় যুক্তরাষ্ট্র বিদ্যুৎ গ্যাসের ছাড়পত্র ছাড়া নতুন শিল্পে ঋণ বিতরণ করা যাবে না মিয়ানমারে ফিরল সেনাসহ আশ্রিত ২৮৮ জন বিএনপি ক্ষমতায় যেতে মরিয়া হয়ে উঠেছে : কাদের

সকল