২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

যুক্তরাষ্ট্রের ভাগ্যে আরো বড় চপেটাঘাত অপেক্ষা করছে : খাররাজি

ইরানের পররাষ্ট্র সম্পর্ক বিষয়ক কৌশলগত পরিষদের চেয়ারম্যান ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী সাইয়্যেদ কামাল খাররাজি - ছবি : সংগৃহীত

ইরান হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, জেনারেল সোলাইমানির হত্যাকারীদের জন্য আরো বড় চপেটাঘাত অপেক্ষা করছে। ইরানের পররাষ্ট্র সম্পর্ক বিষয়ক কৌশলগত পরিষদের চেয়ারম্যান ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী সাইয়্যেদ কামাল খাররাজি এ হুঁশিয়ারি উচ্চারণ করেন।

ইরানসহ মধ্যপ্রাচ্যের সাধারণ জনগণের মাঝে জেনারেল সোলাইমানির ব্যাপক প্রভাব ছিল বলে জানিয়ে তিনি বলেন, সোলাইমানির শাহাদাতে এ অঞ্চলের জনগণ মারাত্মক ক্ষুব্ধ হয়ে রয়েছে। কামাল খাররাজি বলেন, ইরাক ও ইরানে জেনারেল সোলাইমানির জানাজার নামাজে কোটি জনতার অংশগ্রহণ ছিল তাকে হত্যার নির্দেশ দেয়া মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রতি বড় ধরনের চপেটাঘাত।

সাম্প্রতিক সময়ে মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের সামরিক উস্কানি ও ইরানের বিরুদ্ধে সম্ভাব্য হঠকারিতার ব্যাপারে সতর্ক করে দিয়ে ইরানের এই শীর্ষস্থানীয় কর্মকর্তা বলেন, যুক্তরাষ্ট্রের এ উস্কানির প্রধান লক্ষ্য মনস্তাত্ত্বিক যুদ্ধ। ইরান শহীদ সোলাইমানি হত্যার প্রতিশোধ নিতে পারে এই আশঙ্কায় যুক্তরাষ্ট্র এত বেশি তোড়জোড় করছে।

ইরানের পররাষ্ট্র সম্পর্ক বিষয়ক কৌশলগত পরিষদের চেয়ারম্যান হুঁশিয়ারি দিয়ে বলেন, মার্কিনীরা যদি সামান্যতম ভুলও করে বসে তাহলে তাদেরকে চরম প্রতিশোধের সম্মুখীন হতে হবে।

গত বছরের ৩ জানুয়ারি ভোররাতে ইরাকের রাজধানী বাগদাদে মার্কিন সন্ত্রাসী বাহিনীর ড্রোন হামলায় ইরানের কুদস ফোর্সের সাবেক কমান্ডার লে: জেনারেল কাসেম সোলাইমানি শাহাদাৎবরণ করেন।

ওই হামলায় জেনারেল সোলাইমানির সাথে ইরাকের সরকারি স্বেচ্ছাসেবী বাহিনী হাশদ আশ-শাবি’র উপ-প্রধান আবু মাহদি আল-মুহানদিসসহ দু’দেশের মোট ১০ জওয়ান ও কমান্ডার শহীদ হন। শাহাদাতপ্রাপ্ত এসব যোদ্ধা ইরাক ও সিরিয়া থেকে উগ্রবাদী গোষ্ঠী দায়েশ (আইএস) উৎখাতে প্রধান ভূমিকা পালন করেছিলেন। ওই দুই দেশে সন্ত্রাস বিরোধী যুদ্ধে উল্লেখযোগ্য ভূমিকা রেখে আন্তর্জাতিক গণমাধ্যমে একজন সফল জেনারেল হিসেবে পরিচিতি পেয়েছিলেন লে: জেনারেল কাসেম সোলাইমানি যা সন্ত্রাসীদের পৃষ্ঠপোষক যুক্তরাষ্ট্র মেনে নিতে পারেনি।

সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement
দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, ক্লাসে ফেরার সিদ্ধান্ত আমদানি ব্যয় কমাতে দক্ষিণাঞ্চলের সূর্যমুখী তেলের আবাদ পাকুন্দিয়ায় গানের আসরে মারামারি, কলেজছাত্র নিহত আবারো হার পাকিস্তানের, শেষ সিরিজ জয়ের স্বপ্ন

সকল