১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলকদ ১৪৪৫
`


ইরানিদের প্রতি বিশ্বের আকর্ষণ বেড়ে যাওয়ায় ক্ষুব্ধ মার্কিনিরা : খামেনি

- ছবি : সংগৃহীত

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি বলেছেন, আন্তর্জাতিক গুণ্ডার বিরুদ্ধে প্রতিরোধের কারণে স্বাধীনচেতা ইরানি জাতির প্রতি গোটা বিশ্বের যে আকর্ষণ তৈরি হয়েছে তা মার্কিন যুক্তরাষ্ট্রকে ক্ষুব্ধ করে তুলেছে। তিনি আজ সোমবার তেহরানে ইরানের হজ্ব বিষয়ক কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে এ কথা বলেন।

ইরানের সর্বোচ্চ নেতা বলেন, বিশ্বের মানুষ ধর্মের ভিত্তিতে জনগণের শাসনের মডেলের সঙ্গে পরিচিত নন। হজের মৌসুম এই মডেল গোটা বিশ্বের সামনে তুলে ধরার বড় সুযোগ। ইরানের সঙ্গে আমেরিকার শত্রুতার কারণ এবং ইরানের ন্যায্য অবস্থান ও যুক্তি তুলে ধরার ওপরও গুরুত্ব দেন তিনি।

আয়াতুল্লাহ আলি খামেনি হজের ধর্মীয়, রাজনৈতিক ও সামাজিক গুরুত্ব তুলে ধরে বলেন, বিশ্বের অনেক দেশই হজের গুরুত্ব ও প্রভাব সম্পর্কে অবহিত নয়। তিনি বলেন, হজের মধ্যে রয়েছে মুসলিম উম্মাহর ব্যাপক কল্যাণ।

তিনি আরও বলেন, বিশ্বের শক্তিধর দেশগুলো মুসলমানদের মধ্যে ঐক্য ঠেকাতে ব্যাপক চেষ্টা চালাচ্ছে। তিনি বলেন, প্রকৃত মুসলিম উম্মাহ এখনও গড়ে ওঠেনি। অর্থাৎ মুসলমানেরা ঐক্যবদ্ধভাবে অভিন্ন লক্ষ্যে পদক্ষেপ গ্রহণের পর্যায়ে পৌঁছায়নি। দুঃখজনকভাবে ঐক্যের আন্তরিক আহ্বান সত্ত্বেও মুসলিম বিশ্বে অপবাদ, সংঘাত ও যুদ্ধ অব্যাহত রয়েছে।

ইসলামি প্রজাতন্ত্র ইরানের সর্বোচ্চ নেতা বলেন, আমেরিকা ইরানকে একটি সাধারণ দেশে পরিণত হওয়ার যে কথা বলছে তার অর্থ হলো জনগণের রায়ের সঙ্গে ইসলামি নির্দেশনাকে মিলিয়ে সমাজ গড়ার নয়া ধারণা ও বক্তব্য থেকে তেহরানকে সরে আসতে হবে। পার্সটুডে।


আরো সংবাদ



premium cement
গাজায় আমেরিকান অস্ত্র ব্যবহারে ইসরাইলের সমালোচনা যুক্তরাষ্ট্রের জৈন্তাপুরে অটোরিকশা-মোটরসাইকেলের সংঘর্ষে যুবক নিহত গাজীপুরে পিকআপের চাপায় ২ মোটরসাইকেল আরোহী নিহত রাফা থেকে ইসরাইলকে সরার নির্দেশ দিতে আইসিজের প্রতি আহ্বান দক্ষিণ আফ্রিকার পিএসজি ছাড়ার আনুষ্ঠানিক ঘোষণা দিলেন এমবাপ্পে নড়াইলে আ’লীগ নেতাকে গুলি করে হত্যা ডিএমপির অভিযানে গ্রেফতার ১৭ চট্টগ্রাম বিমানবন্দরে ময়লার ঝুড়ি থেকে ৭০ লাখ টাকার স্বর্ণ উদ্ধার গােলাপগঞ্জের পল্লীতে হামলা চালিয় যুবক খুনের ঘটনায় ইউপি সদস্যসহ ৩৬ জনকে আসামি করে মামলা, আটক-৫ যে কারণে চীনা কূটনীতিকদের বহিষ্কারের আহ্বান জানালো ফিলিপাইন ঢাকায় দুই ঘণ্টায় ৮৭ মিলিমিটার বৃষ্টি

সকল