১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


ইরানের ২টি ড্রোন ভূপাতিত করেছে যুক্তরাষ্ট্র!

ইরানের ২টি ড্রোন ভূপাতিত করেছে যুক্তরাষ্ট্র! - ছবি : সংগ্রহ

উপসাগরীয় অঞ্চলে নিয়োজিত মার্কিন বাহিনীর কমান্ডার মঙ্গলবার জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজ থেকে গত সপ্তাহে সম্ভবত ইরানের দু’টি ড্রোন ভূপাতিত করা হয়েছে।

যুদ্ধজাহাজ ইউএসএস বক্সারে বসে সিবিসি নিউজ’কে দেয়া এক সাক্ষাতকারে মার্কিন কেন্দ্রিয় কমান্ড প্রধান জেনারেল কেনেথ ম্যাকেঞ্জি বলেন, ‘আমরা নিশ্চিত করে বলতে পারি যে, আমরা একটি ড্রোন ভূপাতিত করেছি। সম্ভবত আমরা দ্বিতীয় ড্রোনটিও ভূপাতিত করতে পেরেছি।’
সেন্টকমের মুখপাত্র লে. কর্নেল আর্ল ব্রাউন পরে জানান, আন্তর্জাতিক জলসীমায় ইরানের দু’টি ড্রোন ‘আক্রমণাত্মক অবস্থান’ নেয়ার পর যুক্তরাষ্ট্রের জাহাজ থেকে ‘প্রতিরক্ষামূলক’ আক্রমন চালানো হয়েছিল।

তিনি বলেন, এ সময় ‘আমরা একটি ড্রোন পানিতে বিধ্বস্ত হতে দেখেছি তবে, অপর ড্রোনটিকে আর দেখতে পাইনি।’
ব্রাউন আরো বলেন, ‘আমাদের দেশের স্বার্থের পাশাপাশি দেশের নাগরিকদের ও স্থাপনা রক্ষার অধিকার যুক্তরাষ্ট্রের রয়েছে। তিনি জাহাজ চলাচল ও বৈশ্বিক বাণিজ্যের স্বাধীনতা ব্যাহত করে এমন যেকোনো প্রচেষ্টার নিন্দা জানাতে বিশ্বের সকল দেশের প্রতি আহ্বান জানান।’

তবে ইরান তাদের কোন ড্রোন ভূপাতিত হওয়ার কথা অস্বীকার করেছে। ইউএসএস বক্সার থেকে গুলি করে একটি ড্রোন ভূপাতিত করা হয়েছে বলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ঘোষণা দেয়ার পর তেহরান তা অস্বীকার করে।

এদিকে ইরান গত মাসে গ্লোবাল হক নামের যুক্তরাষ্ট্রের একটি ড্রোন ভূপাতিত করেছে। এ ব্যাপারে তাদের ভাষ্য হচ্ছে, ড্রোনটি তাদের আকাশসীমা লঙ্ঘন করেছিল।
উপসাগরীয় অঞ্চলে ক্রমবর্ধমান উত্তেজনার প্রেক্ষাপটে ট্রাম্প জুন মাসের শেষের দিকে ইরানের বিরুদ্ধে হামলার নির্দেশ দিলেও শেষ মুহূর্তে তা বাতিল করা হয়।
সূত্র : এএফপি

 


আরো সংবাদ



premium cement
মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের ২টি গ্রামে আরাকান আর্মির হামলা ‘কিরগিজস্তানকে আমাদের গভীর উদ্বেগ জানিয়েছি, কোনো বাংলাদেশী শিক্ষার্থী গুরুতর আহত হয়নি’ আওয়ামী লীগ পরগাছায় পরিণত হয়েছে : জিএম কাদের ইসরাইলের জন্য অস্ত্র বহনকারী ভারতীয় জাহাজ আটকে দিলো স্পেন বন্ধুর বাড়ি থেকে যুবকের হাত-পা বাঁধা লাশ উদ্ধার রাণীনগরে ১৪ কেজি ওজনের লক্ষ্মী-নারায়ণ মূর্তি উদ্ধার কিরগিজস্তানে থাকা আতঙ্কিত বাংলাদেশী শিক্ষার্থীরা দেশে ফিরতে চায় আধুনিক প্রযুক্তির জ্ঞান অর্জন করে দেশ গঠনে ভূমিকা পালন করতে হবে : মোবারক হোসাইন ওএমএস বিতরণে গাফলতি হলে কঠোর ব্যবস্থা নেয়া হবে : খাদ্যমন্ত্রী শিবপুরে পুকুর থেকে মহিলার লাশ উদ্ধার বন্দীদের মুক্ত করতে আলোচনায় বসুন : নেতানিয়াহুকে বন্দীদের পরিবার

সকল