১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


গঠনমূলক ভূমিকা রাখতে ইরানের প্রতি অ্যাবের আহ্বান

-

জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে মধ্যপ্রাচ্যে শান্তি বজায় রাখার জন্য ‘গঠনমূলক ভূমিকা’ রাখতে ইরানের প্রতি আহ্বান জানিয়েছেন।

যুক্তরাষ্ট্র ও তেহরানের মধ্যে সৃষ্ট উত্তেজনা নিরসনের লক্ষ্যে ইরান সফরকালে বুধবার তিনি এ আহ্বান জানান। এ ইসলামি প্রজাতন্ত্রে এটি হচ্ছে তার একটি বিরল কূটনৈতিক মিশন। খবর এএফপি’র।

গত বছরের মে মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৫ সালের পারমাণবিক চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দেয়ার পর থেকেই ওয়াশিংটনের সাথে তেহরানের সম্পর্কের চরম অবনতি ঘটে এবং এটা নিয়ে তাদের মধ্যে উত্তেজনার সৃষ্টি হয়।

এমনাবস্থায় ওয়াশিংটন সম্পূর্ণ একতরফাভাবে ইরানের বিরুদ্ধে ফের নিষেধাজ্ঞা আরোপ এবং উপসাগরীয় অঞ্চলে তাদের সামরিক শক্তি বাড়ানো শুরু করে।

তেহরানে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির সাথে এক যৌথ সংবাদ সম্মেলনে অ্যাবে বলেন, ‘মধ্যপ্রাচ্যের শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখার জন্য ইরানের গঠনমূলক ভূমিকা রাখা অত্যন্ত প্রয়োজন।’

জাপানের প্রধানমন্ত্রী বলেন, ‘যেকোনো উপায়ে সশস্ত্র সংঘাত অবশ্যই এড়াতে হবে।’

তিনি আরো বলেন, যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে সৃষ্ট এই উত্তেজনা নিরসনে জাপান তাদের সক্ষমতা অনুযায়ী সর্বোচ্চ ভূমিকা রাখতে আগ্রহী।

ওই সংবাদ সম্মেলনে রুহানি বলেন, বিভিন্ন নিষেধাজ্ঞা আরোপের মাধ্যমে ইরানের ওপর যেসব অর্থনৈতিক চাপ সৃষ্টি করা হয়েছে যুক্তরাষ্ট্র তা বন্ধ করলে মধ্যপ্রাচ্য ও বিশ্বে অত্যন্ত ইতিবাচক পরিবর্তন আসবে বলে তিনি আশা করেন।


আরো সংবাদ



premium cement
শিগগিরই মাগুরায় রেললাইন চালু হবে : রেলমন্ত্রী সংসদ ভবনের সামনে স্বেচ্ছাসেবক লীগের ২ গ্রুপের সংঘর্ষে ছাত্রলীগকর্মী নিহত জুজুৎসুর সম্পাদকের যৌন নিপীড়নের তথ্য দিলো র্যা ব পানচাষীদের পরিশ্রমের ফসল জিআই স্বীকৃতি : প্রতিমন্ত্রী বগুড়ায় অবৈধ মজুদকৃত ১ লাখ ডিম উদ্ধার তথ্যের জন্য সাংবাদিকরা শতবার কেন্দ্রীয় ব্যাংকে যেতে পারেন : ডেপুটি গভর্নর ইসরাইলি হামলায় ৪০ ফিলিস্তিনি নিহত আফগানিস্তানে গুলিতে ৩ স্প্যানিশ ও ৩ আফগান নিহত বিভিন্ন অপরাধে সাতজনের ফাঁসি কার্যকর করল ইরান কিরগিস্তানে আতঙ্কে বাংলাদেশী শিক্ষার্থীরা ‘প্রাচীন হিব্রুদের সাথে ইসরাইলি ইহুদিদের জেনেটিক সংযোগ নেই’

সকল