১৮ মে ২০২৪, ০৪ জৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলকদ ১৪৪৫
`


পদত্যাগ করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী

জাভেদ জারিফ - ছবি : সংগৃহীত

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাভেদ জারিফ পদত্যাগ করেছেন বলে জানিয়েছে ইরানের বার্তা সংস্থা ইরনা। সোমবার রাতে নিজের ইনস্টাগ্রাম পেজে আকস্মিকভাবে এ ঘোষণা দেন তিনি। তবে তিনি এর পেছনে কোনো কারণের কথা উল্লেখ করেননি।


ওই পোস্টে তিনি লিখেছেন, গত ৬৭ মাস ধরে দায়িত্ব পালনের সময় সরকার ও জনগণের কাছ থেকে যে সহযোগিতা পেয়েছি সেজন্য আমি আন্তরিক কৃতজ্ঞতা জানাচ্ছি। পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব চালিয়ে যেতে না পারা এবং এতদিন দায়িত্ব পালনের সময় যেসব ভুলত্রুটি হয়েছে সেজন্য আমি সবার কাছে বিনীত ক্ষমা প্রার্থনা করছি।


ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইয়্যেদ আব্বাস মুসাভি বার্তা সংস্থা ইরনাকে দেয়া এক সাক্ষাৎকারে পররাষ্ট্রমন্ত্রীর পদত্যাগের খবর নিশ্চিত করেছেন। তবে তিনি এ সম্পর্কে বিস্তারিত আর কিছু জানাতে অপারগতা প্রকাশ করেন।
সাইয়্যেদ মুসাভি পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাভেদ জারিফের পদত্যাগ করার খবর নিশ্চিত করলেও প্রেসিডেন্ট হাসান রুহানি তার পদত্যাগপত্র গ্রহণ করেছেন কি না সে সম্পর্কে কোনো তথ্য জানা যায়নি। এছাড়া এ বিষয়ে আয়াতুল্লাহ খামেনিই চূড়ান্ত সিদ্ধান্ত দেবেন।


৫৯ বছর বয়সী জাভেদ জারিফ যুক্তরাষ্ট্রে লেখাপড়া করেছেন। এবং ইউনিভার্সিটি অব ডেনাভার থেকে আন্তর্জাতিক আইন বিসয়ে পিএইচডি ডিগ্রি লাভ করেছেন।


২০১৩ সালের জুন মাসে অনুষ্ঠিত নির্বাচনে বিজয়ী হওয়ার পর প্রেসিডেন্ট হাসান রুহানি জাতিসংঘে নিযুক্ত ইরানের সাবেক স্থায়ী প্রতিনিধি মোহাম্মাদ জাভেদ জারিফকে পররাষ্ট্রমন্ত্রী মনোনীত করেন। ২০১৭ সালে পুননির্বাচিত হওয়ার পর জারিফকে তার পদেই বহাল রাখেন প্রেসিডেন্ট রুহানি।

২০১৫ সালে পাশ্চাত্যের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন মোহাম্মাদ জাভেদ জারিফ। তবে বর্তমান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর থেকেই এ সমঝোতাকে অপ্রয়োজনীয় ও ক্ষতিকর বলে আখ্যা দিতে থাকেন। এক পর্যায়ে তিনি এ চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের সরে যাওয়ার ঘোষণা দেন। অবশ্য তার আহ্বান সত্ত্বেও চুক্তির অন্য পক্ষগুলো এ চুক্তি থেকে সরে যায়নি।


তবে মার্কিন এ পদক্ষেপের পর থেকেই জাভেদ জারিফসহ পুরো ইরান সরকারই অভ্যন্তরীণভাবে চাপের মুখে আছে। সোমবার সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনির সাথে সাক্ষাত করেন। তবে সে সময় জাভেদ জারিখ সেখানে উপস্থিত ছিলেন না।

 


আরো পড়ুন : ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র মনস্তাত্ত্বিক যুদ্ধ চালাচ্ছে : জাভেদ জারিফ
রয়টার্স ও ডন ২৭ আগস্ট ২০১৮, ০০:০০


ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ বলেছেন, যুক্তরাষ্ট্র তার দেশের বিরুদ্ধে মনস্তাত্ত্বিক যুদ্ধ চালাচ্ছে। যুক্তরাষ্ট্রের ল্য হচ্ছে ইরান ও তার ব্যবসায়িক শরিকদের বিরুদ্ধে মনস্তাত্ত্বিক যুদ্ধ চালানো।


প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত মে মাসে ২০১৫ সালে ইরান ও পরাশক্তিগুলোর মধ্যে সম্পাদিত চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নেন এবং তেহরানের বিরুদ্ধে আবার অবরোধ আরোপ করছেন। চুক্তির অন্যান্য প চুক্তিটি রার করার পথ খুঁজছে।


জারিফ বলেন, ট্রাম্পের চুক্তি থেকে সরে যাওয়ার সিদ্ধান্ত যুক্তরাষ্ট্রের তি করেছে। ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, পারমাণবিক চুক্তি থেকে ট্রাম্পের সরে যাওয়ার মুহূর্ত থেকে যুক্তরাষ্ট্র তার ল্য পূরণ করতে পারেনি। ওয়াশিংটন তেহরানের পারমাণবিক কর্মসূচি এবং দেশটির সিরিয়া ও ইরাকের সন্ত্রাসী দলগুলোকে সমর্থনদান বন্ধ করতে চেষ্টা করছে।


জারিফ বলেন, পারমাণবিক চুক্তি ইরানের ভেতরে রাজনৈতিক বিবাদের জন্ম দিয়েছে। চুক্তিটির কট্টরপন্থী সমালোচকেরা আমেরিকা সরে যাওয়ার পর ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির কঠোর সমালোচনা করে দাবি করেন, চুক্তিটি ছিল এক ধরনের আত্মসমর্পণ।

 


আরো সংবাদ



premium cement
‘সুইজারল্যান্ড শান্তি’ সম্মেলনে চীনকে যোগ দেয়ার আহ্বান জেলেনস্কির রাশিয়া-ইরান একক ব্রিকস মুদ্রা তৈরির কাজ করছে : ইরান আড়াইহাজারে ট্রাকচাপায় যুবকের মৃত্যু তালাকপ্রাপ্ত বাবা-মায়ের যৌথ হেফাজতে থাকতে পারবে সন্তান, জাপানে বিল পাস কালিহাতীতে বজ্রপাতে ২ শ্রমিকের মৃত্যু ধোলাইখালে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের আগুন নিয়ন্ত্রণে টেক্সাসে ঝড়ে মৃতের সংখ্যা বেড়ে ৭ বেনাপোল ঘিবা সীমান্ত দিয়ে ভারতে যাওয়ার কালে মিয়ানমার নাগরিকসহ আটক ৪ যে কারণে ব্রিটেন থেকে ফিরতে হবে বহু বাংলাদেশীকে মেসি-বার্সা চুক্তির সেই বিখ্যাত টিস্যু বিক্রি হলো ১১ কোটি টাকায় রাঙ্গামাটিতে প্রতিপক্ষের হামলায় ইউপিডিএফ কর্মীসহ নিহত ২

সকল