১৮ মে ২০২৪, ০৪ জৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলকদ ১৪৪৫
`


ট্রাম্প মুখ ফিরিয়ে নিলেও আমেরিকা থেকে যেভাবে সাহায্য আসছে ফিলিস্তিনে

ফিলিস্তিন
গত মাসে ওয়াশিংটনে ফিলিস্তিনীদের জন্য অর্থ সংগ্রহ কর্মসূচিকে হাজারো মানুষ অংশ নেন - ছবি : মিডলইস্ট আই

বাস্তুচ্যুত ফিলিস্তিনীদের সহায়তায় কাজ করা দি ইউএন এজেন্সি অপর প্যালেস্টিনিয়ান রিফিউজি (ইউএনআরডব্লিউএ) আর্থিকভাবে বেশ বিপদে পড়েছে। কারণ এর সবচেয়ে বড় দাতা আমেরিকা জানিয়ে দিয়েছে তারা এ খাতে আর অর্থ সহায়তা করবে না।

কিন্তু মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ইসরাইল-প্রীতি তার দেশের মানুষের ফিলিস্তিনীদের দুর্দশার ব্যাপারে চোখ খুলে দিয়েছে।

ইউএনআরডব্লিউএ কর্তৃক পরিচালিত ইউএনআরডব্লিউএ ইউএস একটি অলাভজনক সংস্থা। এর প্রতি যুক্তরাষ্ট্রের সাধারণ জনগণের আগ্রহ অসাধারণভাবে বৃদ্ধি পেয়েছে, বলছিলেন সংস্থাটির জনসংযোগ পরিচালক লাইলা মোখিবের।

‘ফিলিস্তিনী উদ্বাস্তুদের বিষয়টি আমেরিকানদের আলোচনার অগ্রভাগে এসেছে। অধিকাংশ আমেরিকানই জানেন ইউএনআরডব্লিউএ কী। আমরা এজেন্সিটির বিষয়ে তাদের সামনে আরো বেশি তুলে ধরছি। তাই আমাদের বিশ্বাস এর কার্যক্রম পরিচালনায় আমরা আরো বেশি সমর্থন পাবো’, মিডলইস্ট আইকে বলছিলেন মোখিবের।

ইউএনআরডব্লিউএ ইউএসের লক্ষ বিভিন্ন উদ্যোগ ও ব্যক্তিগত দান থেকে এ বছরের শেষ নাগাদ এর ফান্ড চার মিলিয়ন পর্যন্ত বৃদ্ধি করা।

‘যদিও এটি ঘাটতি পূরণ করবে না, তবে মার্কিন জনসাধারণের এই সমস্যাটির বিষয়ে যত্ন নেয়ার বিষয়টি সত্যিই গুরুত্বপূর্ণ’, বলেন মোখাবির।

১৯০০ সালের মাঝামাঝি সাত লাখেরও বেশি ফিলিস্তিনী তাদের ভূখণ্ড থেকে বাস্তুচ্যুত হয়েছিলেন। সেখানেই গড়ে উঠেছে বর্তমানের ইসরাইল। ১৯৪৮ সালে ইসরাইল নামক রাষ্ট্র গঠন করতে গিয়ে এই জোর করে উচ্ছেদকে ফিলিস্তিনীরা নাকাবা (বিপর্যয়কর ঘটনা) হিসেবে অভিহিত করে।

বর্তমানে ফিলিস্তিনের নাকাবার শিকার জনগণ একং তাদের পরবর্তী বংশধররা মিলে প্রায় পাঁচ মিলিয়ন লোক আরব দেশগুলোর বিভিন্ন বেহাল অবস্থার ক্যাম্পগুলোতে এবং পশ্চিম তীর ও গাজায় বসবাস করছেন।

ইউএনআরডব্লিউএ ওইসব উদ্বাস্তুদের জন্য প্রধান অবলম্বন। এটি তাদেরকে শিক্ষা, স্বাস্থ্যসেবা এবং খাদ্য সহায়তা দিয়ে থাকে। এছাড়া এটি বাস্তুচ্যুত ফিলিস্তিনের জন্য একটি বড় কর্মক্ষেত্রও।

এ খাতে ৩৫০ মিলিয়ন ডলার সহায়তা বন্ধ করার ট্রাম্পের ঘোষণায় অন্য খাতগুলো থেকে আসা সাহায্যও বাধাগ্রস্ত হচ্ছে। অন্য দেশগুলো এ ঘাটতি পূরণে অনেকটা এগিয়ে এলেও গাজার মতো স্থানে ইউএনআরডব্লিউএ’র হাজারো কর্মী তাদের চাকরি হারিয়েছে।

মোখিবের বলছিলেন, ট্রাম্প এ ফান্ড স্থগিত করার আগে ফিলিস্তিনের সমস্যাগুলো ‘ছায়াতে’ ছিল।

তিনি বলেন, মার্কিন মিডিয়ায় এ বছর ফিলিস্তিনী উদ্বাস্তুদের বিষয়টি বেশি প্রাধান্য পেয়েছে।

চেলসি হ্যান্ডলার ও সারাহ সিলভারম্যানসহ মার্কিন সেলিব্রেটিরা ফিলিস্তিনী উদ্বাস্তুদের সাথে সংহতি জানিয়ে টুইটারে বিবৃতি দিয়েছেন।

ফান্ড বৃদ্ধির জন্য ইউএনআরডব্লিউএ ইউএস বিভিন্ন কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছে। ‘গাজা ফাইভ কে’ নামে একটি কর্মসূচি নিয়ে আমেরিকার বিভিন্ন শহরে যাচ্ছে। ফিলিস্তিন ক্যাম্পগুলোতে স্বাস্থ্য সহায়তা কর্মসূচির ব্যাপারে অর্থ সহায়তা পেতে তাদের এ প্রচেষ্টা।

গত মাসে ওয়াশিংটন সিটিতে গাজা ফাইভ কে প্রোগ্রামে কাজ করা চেরি বেনেট মিডলইস্ট আইকে বলছিলেন, ফিলিস্তিনী উদ্বাস্তুদের অর্থ সহায়তা বন্ধ করা ‘নিতান্তই হৃদয়গ্রাহী’।

তিনি বলেন, উদ্বাস্তুদের জন্য তিনি একটা ভালো অর্থ সহায়তা সংগ্রহ করতে সক্ষম হয়েছেন কিন্তু কোন ধরনের দান সেটা খুব গুরুত্বপূর্ণ।

আরো পড়ুন :
যুক্তরাষ্ট্রের পতন অবশ্যম্ভাবী : ফিলিস্তিন
নয়া দিগন্ত অনলাইন, ১৮ জুন ২০১৮
ইসরাইল-ফিলিস্তিন সংঘাত নিরসনে যুক্তরাষ্ট্রের তথাকথিত শান্তি পরিকল্পনাকে অর্থহীন বলে দাবি করেছে ফিলিস্তিন কর্তৃপক্ষ। সম্প্রতি ফিলিস্তিন সরকারের মুখপাত্র নাবিল আবু রুদেইনাহ বলেন, দশকের পর দশক ধরে চলা সংঘাত বন্ধে যুক্তরাষ্ট্রের যে পরিকল্পনা তার পতন অবশ্যম্ভাবী।

সম্প্রতি মার্কিন প্রতিনিধিদের সঙ্গে গাজার মানবিক পরিস্থিতি এবং শান্তি প্রক্রিয়া নিয়ে নিউইয়র্কে বৈঠক করে ফিলিস্তিন কর্তৃপক্ষ। আলোচনায় জাতিসঙ্ঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস, জাতিসংঘে মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি, হোয়াট হাউসের বিশেষ দূত জ্যারেড কুশনার এবং যুক্তরাষ্ট্রের মধ্যপ্রাচ্য বিষয়ক দূত জেসন গ্রিনবেল্ট উপস্থিত ছিলেন।

বৈঠকের সারমর্ম তুলে ধরে আবু রুদেইনাহ, যুক্তরাষ্ট্রের ইসরাইল-ফিলিস্তিন শান্তি পরিকল্পনাকে অর্থহীন দাবি করেন। আগামী সপ্তাহে মার্কিন প্রতিনিধিদের ইসরাইল, সৌদি আরব, মিশর, জর্ডান এবং কাতার সফরের কথা রয়েছে।

এসময় তারা মধ্যপ্রাচ্য ও গাজা পরিস্থিতি নিয়ে আঞ্চলিক মিত্রদের সঙ্গে বৈঠক করবেন। ফিলিস্তিনিদের বাদ দিয়ে দীর্ঘ এ আলোচনা ব্যর্থ হবে বলেও সতর্ক করে দেন আবু রুদেইনাহ।


আরো সংবাদ



premium cement
‘সুইজারল্যান্ড শান্তি’ সম্মেলনে চীনকে যোগ দেয়ার আহ্বান জেলেনস্কির রাশিয়া-ইরান একক ব্রিকস মুদ্রা তৈরির কাজ করছে : ইরান আড়াইহাজারে ট্রাকচাপায় যুবকের মৃত্যু তালাকপ্রাপ্ত বাবা-মায়ের যৌথ হেফাজতে থাকতে পারবে সন্তান, জাপানে বিল পাস কালিহাতীতে বজ্রপাতে ২ শ্রমিকের মৃত্যু ধোলাইখালে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের আগুন নিয়ন্ত্রণে টেক্সাসে ঝড়ে মৃতের সংখ্যা বেড়ে ৭ বেনাপোল ঘিবা সীমান্ত দিয়ে ভারতে যাওয়ার কালে মিয়ানমার নাগরিকসহ আটক ৪ যে কারণে ব্রিটেন থেকে ফিরতে হবে বহু বাংলাদেশীকে মেসি-বার্সা চুক্তির সেই বিখ্যাত টিস্যু বিক্রি হলো ১১ কোটি টাকায় রাঙ্গামাটিতে প্রতিপক্ষের হামলায় ইউপিডিএফ কর্মীসহ নিহত ২

সকল