১৮ মে ২০২৪, ০৪ জৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলকদ ১৪৪৫
`


আবারো বেপরোয়া ইসরাইল

আবারো বেপরোয়া ইসরাইল - সংগৃহীত

সিরিয়ার মধ্যাঞ্চলীয় হামা প্রদেশের একটি সেনা অবস্থানে হামলা চালিয়েছে ইসরাইল। সিরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশন এ খবর দিয়েছে।

টেলিভিশনের সংক্ষিপ্ত খবরে এ সম্পর্কে বিস্তারিত তথ্য দেয়া হয়নি; শুধু বলা হয়েছে- রোববার সন্ধ্যায় ইসরাইল মাসইয়াফ শহরে হামলা চালায় এবং এতে বস্তুগত ক্ষয়ক্ষতি হয়েছে। সেনাবাহিনীর বরাত দিয়ে রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা-ও  খবরটি নিশ্চিত করেছে।

একটি সেনাসূত্র বলেছে, দারা ও কুনেইত্রা প্রদেশে উগ্র সন্ত্রাসী গোষ্ঠীগুলোর পতনের ঘটনা ধামাচাপা দেয়ার জন্যই ইসরাইলের সেনারা এ হামলা চালিয়েছে।

এদিকে, ব্রিটেনভিত্তিক কথিত মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস দাবি করেছে যে, ভূমি থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র তৈরির একটি কারখানার ওপর ইসরাইল ওই হামলা চালায়। মাসইয়াফ শহরে সরকারের একটি বৈজ্ঞানিক গবেষণার কেন্দ্র রয়েছে এবং গত বছরের সেপ্টেম্বর মাসেও সেখানে হামলা চালানো হয়।

সাম্প্রতিক মাসগুলোতে ইসরাইল সিরিয়ার ওপর হামলা জোরদার করেছে। তবে সিরিয়া অনেক হামলা প্রতিহত করেছে এবং কখনো কখনো পাল্টা হামলা চালিয়েছে।

গাজায় পোর্ট বানাচ্ছে ইসরাইল!
আনাদলু এজেন্সি,২৭ জুন ২০১৮

গাজা সীমান্তে ভ্রাম্যমাণ ডক বানানোর প্রস্তুতি নিচ্ছে ইসরাইল। এ জন্য তারা গ্রিসের প্রশাসনিক অংশ সাইপ্রাসের সঙ্গে জোট বেঁধেছে। গাজায় কোনো মালামাল ঢুকলে তার ইসরাইল পোর্ট থেকে পরীক্ষণ হয়ে যাবে। 

ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী অভিগদর লিবারম্যান এবং গ্রিস সাইপ্রিয়ট প্রশাসনের সভাপতি নিকোস অনাস্তিয়াদেসের মধ্যকার আলোচনার সময় এই পরিকল্পনাগুলো নীতিগতভাবে সম্মত হয়েছে।

ইসরাইলি চ্যানেল ২ অনুযায়ী, তিন মাসের মধ্যে একটি প্যানেল তৈরি করা হবে দুই সপ্তাহ ধরে আটকে থাকা পরিকল্পনাটির জন্য।

এই ডকের মধ্যে অন্তর্ভুক্ত থাকবে একটি পদ্ধতি যা ফিলিস্তিনি সন্ত্রাসী বাহিনীর ওপর পর্যবেক্ষণ করার জন্য ব্যবহার হবে।

চ্যানেল সম্পর্কে সিনিয়র প্রতিরক্ষা কর্মকর্তা বলেন, আমরা যত দ্রুত সম্ভব গাজা এলাকার লোকদের জানিয়ে দেব এটি খোলা ও বন্ধের বিষয়ে।

ইসরাইলি মিডিয়া বলছে, গাজার ফিলিস্তিনি গ্রুপ হামাস কর্তৃক তিন ইসরাইলিদের মুক্তির বন্দোবস্ত করা হবে, এবং ইসরাইলি সেনাদের দুজনকে অবশেষে ফেরত পাঠানো হবে।

তবে প্রতিবেদনে ইসরাইল বা গ্রিস সাইপ্রিয়ট প্রশাসন কর্তৃপক্ষ কর্তৃক কোনো মন্তব্য ছিল না।

জাতিসঙ্ঘের হতাশায় উচ্ছ্বসিত ইসরাইল

২১ জুন ২০১৮

জাতিসঙ্ঘ মানবাধিকার সংস্থা থেকে যুক্তরাষ্ট্রের বেরিয়ে যাওয়ার ঘোষণাকে হতাশাজনক উল্লেখ করে সিন্ধান্ত পুনর্বিবেচনার আহ্বান জানিয়েছে জাতিসঙ্ঘ। যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে দেশটির প্রশংসা করেছে ইসরাইল।

মানবাধিকার পরিষদকে ভণ্ডামিপূর্ণ এবং পক্ষপাতদুষ্ট আখ্যা দিয়ে সংগঠনটি থেকে নিজেদেরকে প্রত্যাহার করে নেয়ার ঘোষণা দেন জাতিসঙ্ঘে যুক্তরাষ্ট্রের স্থায়ী প্রতিনিধি নিকি হ্যালি।

মেক্সিকো সীমান্তে অবৈধ অভিবাসন প্রত্যাশীদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের চলমান অভিযান নিয়ে জাতিসঙ্ঘ মানবাধিকার পরিষদের তীব্র সমালোচনার মধ্যেই মঙ্গলবার সংগঠনটি থেকে নিজেদেরকে প্রত্যাহার করে নেয়ার ঘোষণা দেন জাতিসঙ্ঘে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি নিকি হ্যালি।

ওয়াশিংটন ডিসিতে এক সংবাদ সম্মেলনে সংগঠনটিকে পক্ষপাতদুষ্ট উল্লেখ করে তিনি বলেন, মানবাধিকার পরিষদ অব্যাহতভাবে ইসরাইলবিরোধী বক্তব্য দিয়ে একে ভণ্ডামিপূর্ণ সংগঠনে পরিণত করেছে। সংগঠনটি নিজেদের আখের গোছানোয় ব্যস্ত বলেও মন্তব্য করেন নিকি হ্যালি।

তিনি বলেন, ‘মানবাধিকার পরিষদের সংস্কারের কথা আমরা অনেকদিন ধরে বলে আসছি, কিন্তু তাতে ভ্রুক্ষেপই করা হয়নি। বিশ্বজুড়ে মানবাধিকার লঙ্ঘনাকারী শাসকরা বারবার পার পেয়ে যাচ্ছে। মানবাধিকার ইস্যুতে আমাদের অবস্থানের সঙ্গে একমত, এমন অনেক রাষ্ট্র আছে যারা সংগঠনটির অব্যাহত ইসরাইলবিরোধী বক্তব্যে হতাশ। এ সংগঠন মানবাধিকার বিষয়টিকেই এক কৌতুকে পরিণত করেছে।’

সংবাদ সম্মেলনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেন, ‘বিশ্বজুড়ে মানবাধিকার রক্ষায় যে দেশটি অব্যাহতভাবে রক্ত ও মানবিক সহায়তা দিয়ে যাচ্ছে, তারা জাতিসঙ্ঘ মানবাধিকার পরিষদের মতো একটি ভণ্ডামিপূর্ণ সংগঠনের লেকচার শুনতে বাধ্য নয়। মানবাধিকার পরিষদের বাইরে থেকেই যুক্তরাষ্ট্র মানবাধিকার রক্ষায় কাজ করে যাবে।

 


আরো সংবাদ



premium cement
আফগানিস্তানে গুলিতে ৩ স্প্যানিশ ও ৩ আফগান নিহত বিভিন্ন অপরাধে সাতজনের ফাঁসি কার্যকর করল ইরান কিরগিস্তানে আতঙ্কে বাংলাদেশী শিক্ষার্থীরা ‘প্রাচীন হিব্রুদের সাথে ইসরাইলি ইহুদিদের জেনেটিক সংযোগ নেই’ মিয়ানমারের স্বর্ণের খনিসমৃদ্ধ এলাকা দখলে নিলো বিদ্রোহীরা ধর্ষণ মামলায় জুজুৎসুর সাধারণ সম্পাদক গ্রেফতার সেকান্দর সাফিয়া ফাউন্ডেশনের ‘বাল্য বিবাহ প্রতিরোধ বিষয়ক সেমিনার’ অনুষ্ঠিত কিরগিজস্তানে বাংলাদেশী শিক্ষার্থীদের ঘরে থাকার পরামর্শ সরকারি কেন্দ্রে ধান বেচতে পারে না কৃষক, লাভ খাচ্ছে দালালরা ব্যবসা সম্প্রসারণে ইএসজি কমপ্লায়েন্স রিপোটিং স্ট্যান্ডার্ড থাকা জরুরি জীবন দিয়ে দেশবিরোধী অপশক্তিকে মোকাবেলা করবো : বাহাউদ্দিন নাছিম

সকল