২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৩ ফাল্গুন ১৪৩০, ১৫ শাবান ১৪৪৫
`

প্রাথমিক স্কুলের কমিটিতে এমপিদের সুপারিশ অবৈধ : হাইকোর্ট


সরকারি প্রাথমিক বিদ্যালয় ব্যবস্থাপনা (ম্যানেজিং) কমিটিতে স্থানীয় সংসদ সদস্য কর্তৃক সুপারিশ করার বিধান অবৈধ ঘোষণা করেছেন হাইকোর্ট।

বুধবার এ সংক্রান্ত রুল যথাযথ ঘোষণা করে বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি মোঃ খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

আদালতে রিটের পক্ষে ছিলেন ব্যারিস্টার তাপস কান্তি বল। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশ গুপ্ত।

ব্যারিস্টার তাপস কান্তি বলেন, ২০০৮ ও ২০১৯ সালে প্রাথমিক শিক্ষা মন্ত্রণালয়ের দুটি প্রজ্ঞাপন আছে, যেখানে বলা হয়েছে প্রাথমিক স্কুল পরিচালনা কমিটিতে দু’জন বিদ্যোৎসাহী (নারী ও পুরুষ) সদস্য থাকবেন, যাদের ব্যাপারে নাম প্রস্তাব করবেন স্থানীয় সংসদ সদস্য।

এই আইজীবী বলেন, সাধারণত একজন সংসদ সদস্য যখন কারো নাম প্রস্তাব করে তাকেই তো সভাপতি করা হয়। তাহলে নির্বাচনের তো আর প্রয়োজন হয় না।

এ কারণে ওই প্রজ্ঞাপনের ২(২) ধারা চ্যালেঞ্জ করে শহীদুল্লাহ নামে একজন অভিভাবক হাইকোর্টে রিট দায়ের করেন। ওই রিটের শুনানি নিয়ে আদালত রুল জারি করেছিলেন। রুলের চূড়ান্ত শুনানি নিয়ে রুলটিকে যথাযথ ঘোষণা করে আদালত রায় ঘোষণা করেন।


আরো সংবাদ



premium cement
ফরিদপুরে হত্যা মামলায় যুবকের যাবজ্জীবন অশ্বিন-কুলদীপের ঘূর্ণিতে সিরিজ জয় থেকে ১৫২ রান দূরে ভারত ফরিদপুরে মাদক মামলায় নারীর যাবজ্জীবন প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ দেয়া হবে ‘ছোট্ট’ জ্যোতির মুখোমুখি বিশ্বের সবচেয়ে লম্বা পুরুষ! টাঙ্গাইল শাড়ির জিআই নিবন্ধন বিষয়ে বাংলাদেশের করণীয় বিষয়ে মত বিনিময় সভা সন্দেহজনক লেনদেনের অর্থ কোথায় যায়! পাকিস্তানে অধিবেশনের আগে ‘সংরক্ষিত আসন বণ্টন’ চান প্রেসিডেন্ট আলভি ফাইনালে ওঠার লড়াইয়ে আগামীকাল মুখোমুখি হবে কুমিল্লা-রংপুর নোয়াখালীতে ভোটের রাতে গৃহবধূকে দলবদ্ধ ধর্ষণ : সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার বছর না যেতেই ফের বাড়ছে বিদ্যুতের দাম

সকল