২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

অধঃস্তন আদালতে জামিনে কারামুক্ত ৫৭ হাজার ৯১৭ আসামি

অধঃস্তন আদালতে জামিনে কারামুক্ত ৫৭ হাজার ৯১৭ আসামি -

সারাদেশে অধঃস্তন আদালত এবং ট্রাইব্যুনাল হতে ৩৬ কার্য দিবসে ভার্চুয়াল শুনানিতে ৫৭ হাজার ৯১৭ জন আসামি জামিনে কারামুক্ত হয়েছেন।

সুপ্রিমকোর্টের মুখপাত্র ও বিশেষ কর্মকর্তা মোহাম্মদ সাইফুর রহমান সোমবার এ তথ্য জানান।

তিনি বলেন, গত ১২ এপ্রিল হতে ৬ জুন পর্যন্ত মোট ৩৬ কার্য দিবসে সারাদেশে অধঃস্তন আদালত এবং ট্রাইব্যুনালে ১ লাখ ১২ হাজার ১৮১টি মামলায় জামিনের দরখাস্ত ভার্চুয়াল শুনানির মাধ্যমে নিষ্পত্তি হয়। মোট ৫৭ হাজার ৯১৭ জন হাজতী অভিযুক্ত ব্যক্তি জামিনপ্রাপ্ত হয়ে কারাগার হতে মুক্ত হয়েছেন।

তিনি বলেন, এর মধ্যে এই ৩৬ কার্য দিবসে ভার্চুয়াল আদালতের মাধ্যমে মোট জামিন প্রাপ্ত শিশুর সংখ্যা ৯১১ জন।

সুপ্রিমকোর্ট মুখপাত্র জানান, গতকাল রোববার সারাদেশে অধঃস্তন আদালত এবং ট্রাইব্যুনালে ৩ হাজার ১৬৯টি ফৌজদারি মামলায় ভার্চুয়াল শুনানিতে জামিন-দরখাস্ত নিষ্পত্তি হয়। এবং ১ হাজার ৫৪৬ অভিযুক্ত ব্যক্তি জামিন প্রাপ্ত হয়ে কারাগার হতে মুক্ত হয়েছেন।

করোনাভাইরাস মহামারী জনিত সংক্রমণ এড়াতে এবং উদ্ভূত পরিস্থিতিতে শারীরিক উপস্থিতি ব্যতিরেকে তথ্য-প্রযুক্তি ব্যবহার করে ভার্চুয়াল উপস্থিতিতে বিচার কার্যক্রম পরিচালনা শুরু হয়। এ জন্য তথ্য প্রযুক্তি ব্যবহার আইন-২০২০ প্রণয়ন করে সরকার এবং সুপ্রিমকোর্ট প্র্যাকটিশ ডাইরেকশন জারি করে। ওই আলোকে ২০২০ সালের মে মাসে প্রথম দফায় অধঃস্তন আদালতে ভার্চুয়াল উপস্থিতিতে বিচার কার্যক্রম শুরু হয়।

পরে করোনা সংক্রমণ কিছুটা উন্নতি হলে স্বাভাবিক বিচার কার্যক্রম পরিচালনা শুরু হয়। চলতি বছরের মার্চ মাসে করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় আবার ভার্চুয়াল উপস্থিতিতে বিচার কার্যক্রম পরিচালনা শুরু হয়। এরপর থেকে দ্বিতীয় দফায় টানা ৩৫ কার্য দিবস ভার্চুয়াল বিচার চলেছে। এটি পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত চলবে বলে জানায় সুপ্রিমকোর্ট প্রশাসন।
সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement