১৭ মে ২০২৪, ০৩ জৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলকদ ১৪৪৫
`


মাধ্যমিক স্কুল খুলছে কাল, প্রাথমিক রোববার

-

আগামীকাল শনিবার থেকে খুলছে মাধ্যমিকের সব স্কুল ও মাদরাসা। পরদিন রোববার থেকে খুলবে প্রাথমিক বিদ্যালয়। তীব্র তাপদাহের কারণে এবং আদালতে নির্দেশে গতকাল বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ ছিল সব শিক্ষাপ্রতিষ্ঠান। শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, কাল শনিবার থেকে যথারীতি মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠানে শ্রেণিকক্ষে পাঠদান কার্যক্রম চলবে। এর আগে ঈদের ছুটির পর মাত্র এক দিন খোলা থাকার পরই তীব্র গরম এবং হাইকোর্টের নির্দেশনা মেনে গতকাল বৃহস্পতিবার পর্যন্ত দেশের মাধ্যমিক স্কুল, কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখে শিক্ষা মন্ত্রণালয়।
এ দিকে আগামীকাল মাধ্যমিকের সব স্কুল খোলার ঘোষণা থাকলেও তাপমাত্রা বাড়তে থাকলে কিছু জেলায় মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকতে পারে। এ বিষয়ে আজ শুক্রবারের আবহাওয়া বার্তা জানার পর প্রেস রিলিজের মাধ্যমে সেসব জেলার নাম জানিয়ে দেয়া হবে। শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, আবহাওয়ার পরিস্থিতি বিবেচনায় আগামীকাল শনিবারও কিছু জেলার মাধ্যমিক প্রতিষ্ঠান বন্ধ থাকতে পারে। জেলাগুলোর নাম পরে জানানো হবে।
সূত্র আরো জানায়, পবিত্র রমজান ঈদুল ফিতরসহ বেশ কয়েকটি ছুটির সমন্বয়ে অন্তত টানা ২৬ দিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ছিল। গত ২৬ মার্চ দেশের সব মাধ্যমিক বিদ্যালয়ে ছুটি শুরু হয়। এর এক দিন আগে ২৫ মার্চ কলেজগুলো ছুটিতে দেয়া হয়েছিল। আর প্রাথমিক বিদ্যালয় ও মাদরাসায় ছুটি শুরু হয় ২২ মার্চ। ছুটি শেষে গত ২১ এপ্রিল শিক্ষাপ্রতিষ্ঠান খোলার তারিখ ছিল। কিন্তু দেশের বিভিন্ন অঞ্চলে বয়ে যাচ্ছে প্রচণ্ড তাপপ্রবাহ। প্রতিদিনেই বেলা বাড়ার সাথে সাথে বাড়ছে গরমের তীব্রতা। তীব্র গরমে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। দেশের ওপর দিয়ে বয়ে যাওয়া তাপপ্রবাহে গরম আরো বেড়ে যাওয়ায় কয়েক দফায় হিট অ্যালার্ট জারি করে আবহাওয়া অধিদফতর।


আরো সংবাদ



premium cement