১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলকদ ১৪৪৫
`


ইরাকে সমকামিতার সর্বোচ্চ শাস্তি ১৫ বছর কারাদণ্ড

-

সমকামী সম্পর্ককে অপরাধ ঘোষণা করে বিল পাস করেছে ইরাকের পার্লামেন্ট। নতুন এই আইনে সমকামী সম্পর্কে জড়ালে ১০ থেকে ১৫ বছরের কারাদণ্ড হতে পারে। এমনকি ট্রান্সজেন্ডারদেরও এক থেকে তিন বছরের কারাদণ্ড হতে পারে। নতুন এই আইনের সমর্থকরা বলছে, তারা দেশটিতে ধর্মীয় মূল্যবোধ সমুন্নত রাখতে সহায়তা করবে। যারা সমকামিতা বা যৌনবৃত্তিকে উৎসাহিত করে, যেসব চিকিৎসক লিঙ্গ পরিবর্তন সার্জারি করেন, যেসব পুরুষ ‘ইচ্ছাকৃতভাবে’ নারীদের মতো আচরণ করেন এবং যারা ‘স্ত্রী অদলবদলে’ জড়িত, নতুন আইনে তাদেরও কারাদণ্ডের মুখোমুখি হতে হবে। এএফপি।
এই আইনের আগের খসড়ায় সমকামী সম্পর্কের শাস্তি হিসেবে মৃত্যুদণ্ড প্রস্তাব করা হয়েছিল। ১৯৮০-এর দশকের শেষের দিকে পাস হওয়া যৌনবৃত্তিবিরোধী আইনের সংশোধনী হিসেবে এই খসড়া প্রস্তুত করা হয়। তবে যুক্তরাষ্ট্র ও অন্যান্য পশ্চিমা দেশের বিরোধিতার মুখে আইনটি সংশোধন করা হয়। গত শনিবার ইরাকের সংবাদমাধ্যম শাফাক নিউজকে এমপি আমির আল-মামৌরি বলেন, নতুন আইনটি ইসলামী ও সামাজিক মূল্যবোধের বিপরীতে যৌন বিকৃতি মোকাবেলায় একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।
চলতি মাসের শুরুতে প্রধানমন্ত্রী মোহাম্মদ শিয়া আল-সুদানির যুক্তরাষ্ট্র সফরের আগ পর্যন্ত বিলটি পাস স্থগিত করা ছিল বলে জানিয়েছেন আইনপ্রণেতা রায়েদ আল-মালিকি। তিনিই এই আইনের সংশোধনী উত্থাপন করেছেন। আল-মালিকি বলেন, ‘আমরা এ সফর বিঘিœত করতে চাইনি। এটি সম্পূর্ণ অভ্যন্তরীণ বিষয় আর আমরা ইরাকের বিষয়ে কোনো হস্তক্ষেপ মেনে নেব না।’


আরো সংবাদ



premium cement