১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলকদ ১৪৪৫
`


আসছে উড়ন্ত গাড়ি

-

ইউরোপের একটি বিমান প্রস্তুতকারী সংস্থা বাস্তবেই এমন একটি গাড়ি তৈরি করেছে যা দেখতে গাড়ির মতো হলেও আকাশপথে বিমানের মতো উড়তে পারে। কল্পনার জগৎকে বাস্তব রূপ দিয়েছে তারা।এই সংস্থার সহ-প্রতিষ্ঠাতা অ্যান্টন জাজাক। স্থানীয় সংবাদ সংস্থা সূত্রে খবর, চীনের এক সংস্থা স্লোভাকিয়ার এই সংস্থার সাথে হাত মিলিয়েছে। চীনের হুবেই প্রদেশে একটি সংস্থা রয়েছে যার প্রধান দফতর কাংজৌউয়ে অবস্থিত। এই সংস্থাটি ক্লেনভিসনের কাছ থেকে উড়ন্ত গাড়ির প্রযুক্তি কিনে নিয়েছে। এমনকি গাড়ি বিক্রির যাবতীয় স্বত্বও কিনে নিয়েছে তারা।
২০২১ সালে প্রথম বার মহড়া দেয় এয়ারকার। স্লোভাকিয়ার দু’টি বিমানবন্দরের মধ্যে উড়েছিল ওই যানটি। স্লোভাকিয়ার একটি বিমানবন্দরের রানওয়ে থেকে ওড়ার পর অন্য একটি বিমানবন্দরের রানওয়েতে এয়ারকারটি অবতরণ করে। মোট ৩৫ মিনিট ধরে ওড়ে যানটি।
স্থানীয় সংবাদ সংস্থা সূত্রে খবর, এয়ারকারটি দেখতে একদম গাড়ির মতো। ওড়ার দু’মিনিটর মধ্যে গাড়ি থেকে বিমানে রূপবদল করে এই যান। সাধারণত যে ধরনের ইঞ্জিন দিয়ে বিমানটি তৈরি হয়, এয়ারকার নির্মাণের জন্য সেই ধরনের ইঞ্জিনের ব্যবহার হয়নি।
স্থানীয় সংবাদ সংস্থা সূত্রে খবর, বিএমডব্লিউ গাড়ির ইঞ্জিন এই এয়ারকারে ব্যবহার করা হয়েছে। তবে কোনো বিশেষ জ্বালানি ব্যবহার হয় না এয়ারকারে। তাদের দাবি- ২০২৮ সালের মধ্যে আকাশপথে ‘এয়ার ট্যাক্সি’র চলাচল শুরু হয়ে যাওয়া সম্ভব। ইন্টারনেট।

 


আরো সংবাদ



premium cement