০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫
`


তুরস্ক সফরে কাজাখ প্রধানমন্ত্রী

-

কাজাখস্তানের প্রধানমন্ত্রী ওলজাস বেকতেনভ রাষ্ট্রীয় সফরে বৃহস্পতিবার তুরস্ক পৌঁছেছেন। তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান রাজধানী আঙ্কারায় বেকতেনভকে স্বাগত জানিয়েছেন। বৃহস্পতিবার প্রেসিডেন্ট প্যালেসে কাজাখ প্রধানমন্ত্রীর সাথে বৈঠক করেন এরদোগান। সে সময় তুরস্কের ভাইস প্রেসিডেন্ট জেভদেত ইলমাজ, পরিবহন ও অবকাঠামো মন্ত্রী আব্দুলকাদির উরালোলু, বাণিজ্যমন্ত্রী ওমর বোলাত এবং এরদোগানের প্রধান উপদেষ্টা আকিফ ছাতে কুলুছ উপস্থিত ছিলেন। বৈঠকে তারা দ্বিপক্ষীয় সম্পর্ক এবং আঞ্চলিক ও বৈশ্বিক উন্নয়ন নিয়ে আলোচনা করেছেন।
তুর্কি প্রেসিডেন্টের যোগাযোগ অধিদপ্তর সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম এক্সে দেয়া এক বিবৃতিতে জানিয়েছে, তুরস্ক এবং কাজাখস্তানের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক, আঞ্চলিক ও বৈশ্বিক সমস্যা, গাজায় ইসরাইলের আক্রমণ এবং এই অঞ্চলের সাম্প্র্রতিক পরিস্থিতি নিয়ে বৈঠকে আলোচনা করেছেন দুই নেতা।

এরদোগান বলেছেন, ইসরাইলি সরকার মধ্যপ্রাচ্যজুড়ে সঙ্ঘাত বাড়ানোর চেষ্টা করছে। তিনি গাজা উপত্যকায় মানবিক সহায়তা প্রদানের জন্য তুর্কিভাষী রাষ্ট্রগুলোর সংস্থা অর্গানাইজেশন অব তুর্কি স্টেটসের বর্ধিত সহযোগিতার জরুরি প্রয়োজনের ওপর জোর দিয়েছেন। তিনি গাজায় অবিলম্বে এবং দীর্ঘস্থায়ী যুদ্ধবিরতিরও আহ্বান জানিয়েছেন।
যোগাযোগ অধিদফতর জানিয়েছে, প্রেসিডেন্ট এরদোয়ান আরো বলেছেন, ‘কাজাখস্তানের সাথে সন্ত্রাস দমন, অর্থনীতি এবং অন্যান্য ক্ষেত্রে বিশেষ করে প্রতিরক্ষা শিল্পে সম্পর্ক গড়ে তোলা গুরুত্বপূর্ণ।’


আরো সংবাদ



premium cement