০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫
`


মেট্রোরেলের জন্য ৫ বছরে ৫৭ হাজার কোটি টাকা চায় সড়ক বিভাগ

নতুন বাজেটের উন্নয়ন প্রকল্প ৩৩ হাজার কোটি টাকার
-

উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে ধীরগতি হলেও অর্থচাহিদায় কমতি নেই। আগামী পাঁচ বছরে উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের জন্য চাহিদার ঢল নেমেছে। সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ আগামী ২০২৪-২৫ অর্থবছরের জন্য ৩৩ হাজার ২৬৮ কোটি ৭৭ লাখ টাকা চেয়ে পরিকল্পনা কমিশনের সচিব ও সদস্য কার্যক্রম বিভাগকে চিঠি দিয়েছে। তাদের এই চাহিদা চলতি অর্থবছরের সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) বরাদ্দ থেকে পাঁচ হাজার ৪৬৩ কোটি ২৩ লাখ টাকা বেশি। যেখানে আগামী পাঁচ বছরে মেট্রোরেলের নতুন লাইন নির্মাণসহ ছয় প্রকল্পে ৫৭ হাজার ৯৩ কোটি টাকা, সওজের চার প্রকল্পের জন্য চাহিদা দেয়া হয়েছে ৪২ হাজার কোটি টাকা এবং বিআরটিসির তিন প্রকল্পে শুধু একতলা এসি ইলেকট্রিক বাস কিনতে দুই হাজার তিন শ’ কোটি টাকা বলে সংশ্লিষ্ট বিভাগের প্রস্তাবনা থেকে জানা গেছে।
সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ প্রকল্পের তালিকাসহ চাহিদা চেয়ে গত ১৮ এপ্রিল পরিকল্পনা কমিশনে চিঠি দিয়েছে। ওই চিঠিতে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের আওতায় ২০২৪-২৫ অর্থবছরের এডিপিতে নতুন অনুমোদিত প্রকল্পের অনুকূলে বরাদ্দ প্রস্তাব, অননুমোদিত নতুন প্রকল্প ও সম্ভাব্য সমাপ্য প্রকল্পের তালিকা পাঠানো হয়েছে। বিভাগটি চিঠিতে বলছে, ২০২৪-২০২৫ অর্থবছরের এডিপিতে ১৩১টি প্রকল্পের অনুকূলে মোট ৩৩ হাজার ২৬৮ কোটি ৭৭ লাখ টাকা প্রয়োজন। যেখানে জিওবি খাতে ২৪ হাজার ৪০ কোটি ৮৮ লাখ টাকা এবং প্রকল্প ঋণ ৯ হাজার ২২৭ কোটি ৮৯ লাখ টাকা বরাদ্দ প্রস্তাব করা হয়েছে। বিনিয়োগ এবং বৈদেশিক অর্থায়ন প্রাপ্তির সুবিধার্থে ৬৯টি অননুমোদিত নুতন প্রকল্পের তালিকাও দেয়া হয়েছে। আগামী অর্থবছর ৩৩টি সম্ভাব্য সমাপ্য প্রকল্প তালিকাও রয়েছে। চলতি ২০২৩-২৪ অর্থবছর এই বিভাগের ১৫৮টি প্রকল্পের বিপরীতে আরএডিপিতে বরাদ্দ ২৭ হাজার ৮০৩ কোটি ৪৫ লাখ টাকা। যেখানে অর্থবছরের প্রথম ৯ মাসে জুলাই থেকে মার্চ পর্যন্ত প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি মাত্র ৪০ দশমিক ১৯ শতাংশ।

বিভাগটির প্রস্তাবনার তথ্য অবাক করার মতো। বিআরটিসির জন্য একতলা এসি বাস কিনবে। একই ধরনের বাস দুই নামে তিন প্রকল্প প্রস্তাব করা হয়েছে। বৈদ্যুতিক একতলা এসি বাস সংগ্রহ হবে এপ্রিল ’২৪ থেকে ডিসেম্বর ’২৫ সময়ে ৪৯ কোটি ৭০ লাখ টাকায়। ইলেকট্রিক একতলা এসি বাস জুন ’২৪ থেকে জুন ’২৬ মেয়াদে সংগ্রহে ব্যয় এক হাজার ২৫২ কোটি ৬০ লাখ টাকা। আবার বৈদ্যুতিক একতলা এসি বাস জুলাই ’২৪ থেকে জুন ’২৬ মেয়াদে সংগ্রহ করতে ব্যয় হবে ৯৯৫ কোটি ৪৬ লাখ টাকা। আর বৈদ্যুতিক দ্বিতল এসি বাস কেনার জন্য খরচ ধরা হয়েছে এক হাজার ৩৫ কোটি ৯৭ লাখ টাকা। প্রকল্পটি দুই বছরে বাস্তবায়নের কথা উল্লেখ করা হয়েছে।
এদিকে, আগামী অর্থবছর ঢাকা ম্যাস ট্্রানজিট কোম্পানি লিমিটেডের জন্য (ডিএসটিসিএল) ছয়টি প্রকল্প প্রস্তাব করা হয়েছে। এই ছয় প্রকল্পে বরাদ্দ চাওয়া হয়েছে মোট ৫৭ হাজার ৯৩ কোটি ৯৬ লাখ টাকা। এখানে লাইন-৫ সাউদার্ন রুটের জন্য ব্যয় হবে ৫৪ হাজার ৬১৮ কোটি ৯৬ লাখ টাকা। এই প্রকল্পটি সাড়ে ছয় বছরে অর্থাৎ জুলাই ’২৪ থেকে ডিসেম্বর ৩০ মেয়াদে বাস্তবায়ন করা হবে। কারিগরি সহায়তা লাইন-৬ এর দ্বিতীয় পর্যায়ের জন্য ৯ শ’ কোটি টাকা, লাইন-২ এর কারিগরি সহায়তার জন্য সাড়ে সাত শ’ কোটি টাকা এবং লাইন-৪ এর জন্য সাত শ’ কোটি টাকা ধরা হয়েছে নতুন প্রকল্পে। এছাড়া লাইন-৬ এর ডিপোর জন্য গ্রিন এনার্জি ও সোলার প্যানেলের জন্য সম্ভাব্যতা যাচাইয়ে কারিগরি প্রকল্পে ৫০ কোটি টাকা ও ৭৫ কোটি টাকা ধরা হয়েছে।
আর সড়ক ও জনপথ (সওজ) বিভাগের ৫১টি প্রকল্প প্রস্তাব করা হয়েছে। এখানে চারটি বড় খরচের প্রকল্পে ব্যয় হবে ৪১ হাজার ৯৪৫ কোটি ২১ লাখ টাকা। দিনাজপুর সওজ বিভাগের সড়কাংশের উন্নয়ন ও চারলেন করতে ব্যয় হবে ১৩ হাজার ২৩৪ কোটি টাকা, ভাঙ্গা থেকে যশোর হয়ে বেনাপোল পর্যন্ত সড়ক উন্নয়নে ব্যয় হবে ১৩ হাজার ৮৪১ কোটি ১২ লাখ টাকা, হাটিকুমরুল থেকে বনপাড়া হয়ে ঝিনাইদহ পর্যন্ত সড়ক উন্নয়নে ব্যয় ৯ হাজার ৮৯৯ কোটি ৫৭ লাখ টাকা এবং খুলনা থেকে যশোর হয়ে বেনাপোল পর্যন্ত সড়ক চারলেন করতে চার হাজার ৯৭০ কোটি ৬৫ লাখ টাকা ধরা হয়েছে।


আরো সংবাদ



premium cement