২১ ফেব্রুয়ারি ২০২৪, ০৮ ফাল্গুন ১৪৩০, ১০ শাবান ১৪৪৫
`

মহাসপ্তমী আজ

রাজধানীতে শাঁখারীবাজার মণ্ডপে দুর্গাপূজায় দর্শনার্থীরা : নয়া দিগন্ত -

ষষ্ঠীপূজার মধ্য দিয়ে গতকাল সূচনা ঘটেছে বাঙালির শারদোৎসবের। এদিন সনাতন ধর্মাবলম্বীদের দুর্গতিনাশিনী দেবীর অধিষ্ঠান, আমন্ত্রণ ও অধিবাসের মধ্য দিয়ে শুরু হয়েছে দুর্গাপূজার মূল আনুষ্ঠানিকতা। পাঁচ দিনের দুর্গোৎসবের প্রথম দিনে গতকাল ষষ্ঠীতিথিতে মণ্ডপে মণ্ডপে দেবীর অধিষ্ঠান হয়। সকাল ৯টা ৫৭ মিনিটে ষষ্ঠ্যাদি কল্পরাম্ভ ও ষষ্ঠীবিহিত পূজা শুরু হয়। এ সময় বেলতলা কিংবা বেলগাছের নিচে দেয়া হয় ষষ্ঠীপূজা। সন্ধ্যায় দেবীর বোধন, আমন্ত্রণ ও অধিবাস ছাড়াও সব মণ্ডপে পুষ্পাঞ্জলি, প্রসাদ বিতরণ ও ভোগআরতির আয়োজন করা হয়। সন্ধ্যায় বিশেষ আলোকসজ্জাসহ বিশেষ প্রার্থনা ও সঙ্গীতানুষ্ঠানের আয়োজন করা হয়।
উৎসবের ™ি^তীয় দিনে আজ রোববার মহাসপ্তমী। সকাল ৯টা ৫৭ মিনিটে ত্রিনয়নী দেবীদুর্গার চক্ষুদান, নবপত্রিকা প্রবেশ, স্থাপন, সপ্ত্যাদি কল্পারম্ভ ও সপ্তমীবিহিত পূজা শুরু হবে। এভাবে উৎসব চলবে আগামী বুধবার বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জন পর্যন্ত। এ দিকে গতকাল থেকে পূজা শুরু হলেও রাজধানী ঢাকার মণ্ডপগুলোতে ভক্ত-দর্শনার্থীদের ভিড় তেমন একট দেখা যায়নি। আয়োজকরা জানান, আজ মহাসপ্তমীতে দর্শনার্থীদের ভিড় কিছুটা বাড়তে পারে। আগামীকাল সোমবার মহাষ্টমী থেকেই মূলত মন্দিরে ও মণ্ডপে ভক্ত ও দর্শনার্থীদের ঢল নামবে।
ধর্ম প্রতিমন্ত্রী : ধর্ম প্রতিমন্ত্রী মো: ফরিদুল হক খান বলেছেন, এদেশ আমাদের সবার। আমরা কোনো সম্প্রদায়কে সংখ্যালঘু কিংবা সংখ্যাগুরু হিসেবে ভাবি না। সবাই এ দেশের নাগরিক। সব সম্প্রদায়ের ধর্মীয় অধিকার প্রতিষ্ঠায় আমরা বদ্ধপরিকর। আমাদের সংবিধানে ধর্ম নিরপেক্ষতাকে অন্যতম মূলনীতি হিসেবে সন্নিবেশিত করা হয়েছে। প্রতিমন্ত্রী আরো বলেন, শারদীয় দুর্গাপূজা নিরাপদ ও নির্বিঘœভাবে উদযাপনে সব প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। প্রয়োজনীয় নিরাপত্তা বিধানে পুলিশ, আনসার, স্বেচ্ছাসেবক বাহিনী নিয়োজিত করা হয়েছে। সিদ্ধেশ্বরী কালি মন্দিরে পূজা পরিষদ আয়োজিত বস্ত্র বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। পরিষদের সভাপতি সুব্রত পালের সভাপতিত্বে আরো বক্তৃতা করেন, প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ও বাংলাদেশ আওয়ামী লীগের দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, আওয়ামী লীগের কার্যনির্বাহী সদস্য উপাধ্যক্ষ রেমন্ড আরেং প্রমুখ।
পূজামণ্ডপ পাহারা দেবে জাপার নেতাকর্মীরা- বাবলা : জাতীয় পার্টির (জাপা) কো-চেয়ারম্যান সৈয়দ আবু হোসেন বাবলা এমপি বলেছেন, ‘এবার শারদীয় দুর্গোৎসবে যেকোনো অনাকাঙিক্ষত পরিস্থিতি মোকাবেলায় দেশের সব পূজামণ্ডপে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি পাহারা দেবেন জাতীয় পার্টির নেতাকর্মীরা। জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের ইতোমধ্যে দলের সব নেতাকর্মীকে এ নির্দেশ দিয়েছেন। গতকাল রাজধানীতে নিজ নির্বাচনী এলাকায় সনাতন ধর্মাবলম্বীদের সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। বিশ্ব হিন্দু পরিষদের ঢাকা মহানগর কমিটির সভাপতি ও জাতীয় পার্টির কেন্দ্রীয় যুগ্ম সাংগঠনিক সম্পাদক সুজন দে সভায় সভাপতিত্ব করেন।
আরআরএফের মতবিনিময় : বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ ও ঢাকা মহানগর সার্বজনীন পূজা কমিটির সাথে গতকাল এক মতবিনিময় সভা করেছে ধর্মীয় বিটে কর্মরত সাংবাদিকদের সংগঠন ‘রিলিজিয়াস রিপোর্টার্স ফোরাম’ (আরআরএফ)। এ সময় পূজা উদযাপন পরিষদের সভাপতি জে এল ভৌমিক, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. চন্দ্রনাথ পোদ্দার, আরআরএফের সভাপতি উবায়দুল্লাহ বাদল, সাধারণ সম্পাদক কামরুজ্জামান বাবলু প্রমুখ উপস্থিত ছিলেন।


আরো সংবাদ



premium cement
ন্যায়ভিত্তিক অধিকার আদায়ে জনগনকে ঐক্যবদ্ধ করতে হবে : হামিদুর রহমান আজাদ আইনের শাসন প্রতিষ্ঠায় যুবসমাজকে ঐক্যবদ্ধ সংগ্রামে লিপ্ত হওয়ার আহ্বান লেজার পার্লারে পরকীয়ার ফাঁদ! জেনারেল বাজওয়াকে বিলওয়াল : চাপ দিলে ফাঁস করে দেব 'ভাষা আন্দোলন বিশ্ব ইতিহাসের এক অনন্য সাধারণ ঘটনা' টাঙ্গাইল আইনজীবী সমিতি নির্বাচন : বিএনপি ৮, আ’লীগ ৬ পদে জয়ী গত বছর বিশ্বব্যাপী হাম ৭৯ শতাংশ বেড়েছে : ডব্লিউএইচও বেনাপোলে ২ বাংলার ভাষাপ্রেমীদের মিলনমেলা ২ চিকিৎসক গ্রেফতার, বন্ধ ডায়াগনস্টিক সেন্টার ভাষা শহীদের প্রতি হাটহাজারী বিএনপির শ্রদ্ধা নিবেদন নোয়াখালীতে ভাষা দিবস উপলক্ষে জামায়াতের আলোচনা সভা

সকল