২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

শাহবাগে বিক্ষোভে পুলিশের হামলা আহত ২২

রাজধানীর শাহবাগে বিক্ষোভে পুলিশের লাঠিচার্জ : নয়া দিগন্ত -

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে প্রগতিশীল ছাত্র সংগঠনগুলোর বিক্ষোভ সমাবেশে পুলিশের হামলায় দুই পুলিশসহ ২২ জন আহত হয়েছে। তবে পুলিশের দাবি, গায়ের ওপর এসে প্রথমে প্রগতিশীল ছাত্র সংগঠনের কর্মীরাই হামলা করে। প্রতিবাদে আজ দুপুর ১২টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিন থেকে বিক্ষোভ মিছিল কর্মসূচির ঘোষণা দিয়েছেন প্রগতিশীল ছাত্র সংগঠনগুলো।
গতকাল সন্ধ্যায় রাজধানীর শাহবাগে জ্বালানি তেলের দাম বাড়ানোর প্রতিবাদে বিক্ষোভ কর্মসূচিতে এই ঘটনা ঘটে। আহত প্রগতিশীল ছাত্র সংগঠনগুলোর নেতাকর্মীদের প্রাথমিক চিকিৎসার জন্য ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে নেয়া হয়।
প্রত্যক্ষদর্শীর তথ্য মতে, বিশ্ববিদ্যালয়ের টিএসসি থেকে মিছিল নিয়ে শাহবাগ মোড়ে অবস্থান নিতে চাইলে পুলিশি বাধায় যান চলাচল স্বাভাবিক রাখে প্রগতিশীল ছাত্র সংগঠনগুলো। বিক্ষোভ সমাবেশ চলাকালে হঠাৎ পুলিশের সাথে কথাকাটাকাটি হয় প্রগতিশীল ছাত্র সংগঠনগুলোর কর্মীদের। তখনই রমনা জোনের এডিসি হারুন-অর-রশিদের নেতৃত্বে লাঠিচার্জ করে ছত্রভঙ্গ ও মারধর করে। একই সাথে প্রগতিশীল ছাত্র সংগঠনগুলোর মিছিল থেকেও পুলিশকে লক্ষ্য রেখে ইট-পাটকেল নিক্ষেপ করা হয়। পুলিশের একাধিক সদস্যের সাথে কথা বলে জানা যায়, রমনা থানার এসি বায়োজিদ এবং শাহবাগ থানার এসআই রাশেদ আহত হন।
এ দিকে পুলিশের হামলায় আহত হন সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের দফতর সম্পাদক সালমান সিদ্দিকী, কর্মী মশিউর রহমান, মিশাল ত্রিপুরা, বিপ্লবী ছাত্রমৈত্রীর সংগঠক জাবির আহমেদ জুবেল, সামি আব্দুল্লাহ, ছাত্র ইউনিয়নের ঢাকা নগরের সংগঠক শাহাদাত হোসেন, ঢাকা নগরের কর্মী জাওয়াদ হোসেন, শান্তাসহ প্রায় ২০ জন আহত বলে জানা যায়।
সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের দফতর সম্পাদক সালমান সিদ্দিকী বলেন, আমরা শান্তিপূর্ণভাবে সমাবেশ করছিলাম, তখন পুলিশ আমাদের নেতাকর্মীদের সাথে বিভিন্ন বিষয় নিয়ে কথা কাটাকাটি শুরু করে আমাদের ওপর হামলে পড়ে। আমাদের নারী নেতাকর্মীদের পুলিশ হেনস্থা করে; নারী পুলিশ সদস্য থাকলেও পুরুষ পুলিশ সদস্যরা আমাদের নারী নেতাকর্মীদের ওপর হামলা করে ন্যক্কারজনকভাবে, যা অত্যন্ত নিন্দনীয়।
বিক্ষুব্ধ ছাত্র-জনতাকেও পুলিশের ধাওয়া ও লাঠিচার্জ : শুক্রবার থেকে শাহবাগের জাতীয় জাদুঘরের সামনে বিক্ষুব্ধ ছাত্রজনতার মিছিলেও পুলিশ ধাওয়া ও লাঠিচার্জ করে। সন্ধ্যা সাড়ে ৬টার দিকে জাতীয় জাদুঘরের সামনে থেকে শাহবাগ মোড়ের দিকে মিছিল নিয়ে এগিয়ে গেলে পুলিশ লাঠিচার্জ করে। এতে তারা ছত্রভঙ্গ হয়ে যায়। পরে আবার তারা জাদুঘরের সামনে অবস্থান নিয়ে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে বিভিন্ন ধরনের স্লোগান দিতে থাকেন। জ্বালানি তেলের মূল্য স্বাভাবিক না হওয়া পর্যন্ত অবস্থান কর্মসূচি চালিয়ে যাবেন বলে ঘোষণা দিয়েছেন আন্দোলনকারীরা।

 


আরো সংবাদ



premium cement