২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

৩ গুণ জনবলেও মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ে কর্মকর্তা সঙ্কট

পদায়নকৃত কর্মকর্তাদের স্ট্যান্ডরিলিজ চান প্রতিমন্ত্রী
-

জনপ্রশাসন মন্ত্রণালয়ে বর্তমানে নির্ধারিত পদের চেয়ে দুই থেকে তিন গুণ কর্মকর্তা কাজ করছেন। বর্তমানে অতিরিক্ত সচিবের ২১২টি পদে কর্মরত রয়েছেন ৪৯০ জন, যুগ্মসচিবের ৪১১ পদে ৬৫৪ জন, উপসচিবের ১,৩২৪টি পদে কর্মরত আছেন ১,৭২৮ জন। এর পরও কর্মকর্তা সঙ্কটে ভুগছে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়। সম্প্রতি মন্ত্রণালয়টির ১০টি শূন্য পদে পদায়নের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিবের কাছে আধা সরকারি পত্র দিয়েছেন প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা এমপি। সংশ্লিষ্ট সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

জনপ্রশাসনের সিনিয়র সচিব কে এম আলী আজমের কাছে লেখা চিঠিতে বলা হয়, ‘মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়, অধীনস্থ দফতর/সংস্থা ও বিভিন্ন উন্নয়ন প্রকল্পে দুই মাস থেকে দুই বছরের অধিক সময় পর্যন্ত কর্মকর্তাদের পদ খালি রয়েছে। তার মধ্যে ১, ২, ৩, ৪ ও ১০ নম্বর ক্রমিকে বর্ণিত পদে কর্মকর্তা পদায়ন করা হলেও অদ্যাবধি কোনো কর্মকর্তা যোগদান করেননি। এ ছাড়া ৫, ৬, ৭, ৮ ও ৯ নম্বর ক্রমিকভুক্ত পদে কোনো কর্মকর্তা পদায়ন করা হয়নি বিধায় মন্ত্রণালয়, দফতর/সংস্থা ও বিভিন্ন প্রকল্পের স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হচ্ছে।’

‘এমতাবস্থায় মন্ত্রণালয়, দফতর/সংস্থা ও বিভিন্ন প্রকল্পের উন্নয়নকার্যক্রমকে গতিশীল করার লক্ষ্যে শূন্যপদগুলো পূরণসহ পদায়নকৃত কর্মকর্তাদের অবিলম্বে তাদের কর্মস্থল থেকে স্ট্যান্ডরিলিজ করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বিশেষভাবে অনুরোধ করছি।’

প্রতিমন্ত্রীর পাঠানো তালিকায় দেখা যায়, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবের একটি পদ গত বছরের ৩০ ডিসেম্বর থেকে শূন্য রয়েছে। এই পদে ভূমি রেকর্ড ও জরিপ অধিদফতরের পরিচালক মুহাম্মদ ওয়াহিদুজ্জামানকে গত ২৯ মার্চ পদায়ন করা হয়। কিন্তু তিনি গত ৮ মে পর্যন্ত যোগদান করেননি।
তথ্য আপা প্রকল্পের পরিচালক পদটি ফাঁকা হয় গত বছরের ২ অক্টোবর। এরপর চলতি বছরের ২৪ মার্চ পরিবেশ ও বন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কেয়া খানকে পদায়ন করা হয়। পদায়নের দুই মাস পেরিয়ে গেলেও এখন পর্যন্ত তিনি এই পদে যোগদান করেননি।

তৃণমূল পর্যায়ে অর্থনৈতিক ক্ষমতায়নে নারী উদ্যোক্তাদের বিকাশ সাধন প্রকল্পের পরিচালক পদটি গত ১২ ফেব্রুয়ারি থেকে শূন্য রয়েছে। গত ২৩ মার্চ এই পদে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের যুগ্মসচিব মো: হুমায়ুন কবিরকে পদায়ন করা হয়। পদায়নের দুই মাস পেরিয়ে গেলেও এখন পর্যন্ত তিনি এ পদে যোগদান করেননি।

জয়িতা ফাউন্ডেশনের সক্ষমতা বিনির্মাণ প্রকল্পের পরিচালকের পদটি শূন্য হয় গত ১৪ ফেব্রুয়ারি। এরপর দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের যুগ্মসচিব এ বি এম সফিকুল হায়দারকে গত ২৪ মার্চ পদায়ন করে জনপ্রশাসন মন্ত্রণালয়। পদায়নের দুই মাস পেরিয়ে গেলেও এখন পর্যন্ত তিনি এই পদে যোগদান করেননি।
ইনকাম জেনারেটিং অ্যাকটিভিটিস অব উইমেন অ্যাট উপজেলা লেভেল শীর্ষক প্রকল্পের উপপ্রকল্প পরিচালক পদটি শূন্য রয়েছে। এই পদে গত ৯ মার্চ পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের উপসচিব মো: কেরামত আলীকে পদায়ন করে জনপ্রশাসন মন্ত্রণালয়। পদায়নের দুই মাস পেরিয়ে গেলেও এখন পর্যন্ত তিনি এই পদে যোগদান করেননি।

কিশোর-কিশোরী ক্লাব স্থাপন প্রকল্পের পরিচালকের পদটি গত ৪ মার্চ থেকে শূন্য রয়েছে। বাংলাদেশ শিশু একাডেমিতে দায়িত্ব পালনের জন্য যুগ্মসচিব ও উপসচিবের একটি করে পদ শূন্য রয়েছে। ডিএনএ অধিদফতরের মহাপরিচালক ও পরিচালক পদে গত ২০২০ সালের ৯ আগস্ট গেজেট হলেও এখন পর্যন্ত কোনো কর্মকর্তাকে পদায়ন করা হয়নি। শূন্য রয়েছে ইনভেস্টমেন্ট কমপোনেন্ট ফর ভালনারেবল গ্রুপ ডেভেলপমেন্ট প্রোগ্রাম প্রকল্পের উপপ্রকল্প পরিচালকের পদটিও।
এ বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কে এম আলী আজমের সাথে যোগাযোগের চেষ্টা করা হলেও দেশের বাইরে অবস্থান করায় কোনো বক্তব্য গ্রহণ করা সম্ভব হয়নি।


আরো সংবাদ



premium cement
মরুর উষ্ণতায় ক্ষতির মুখে কৃষি ছেলেদের কারণে বিপাকে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির দুই বিভাগে বৃষ্টি হতে পারে ফ্রান্স, ব্রাজিল ও প্যারাগুয়ে সফরে যাচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী থাইল্যান্ড সফরকে দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে মাইলফলক বললেন প্রধানমন্ত্রী লালমনিরহাটে বিএসএফের গুলিতে বাংলাদেশী যুবক নিহত এখনো শেষ হয়নি বিতর্কিত আউটের রেশ, ব্যতিক্রমী প্রতিবাদ মুশফিকের ‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার

সকল