২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

সূচকে ঊর্ধ্বমুখী শেয়ারবাজার কমেছে লেনদেন

-

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস গতকাল সোমবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমলেও বেড়েছে মূল্যসূচক। মূলত বাছাই করা ভালো কোম্পানির শেয়ার দাম বাড়ায় সূচকের এ ঊর্ধ্বমুখিতার দেখা মিলেছে। সূচক উর্ধ্বমুখী হলেও লেনদেন কমেছে এ দিন।
বাজার বিশ্লেষণে দেখা যায়, এ দিন ডিএসইতে লেনদেন শুরু হয় বেশির ভাগ প্রতিষ্ঠানের দাম বৃদ্ধির মাধ্যমে। ফলে প্রথম মিনিটেই ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ২৫ পয়েন্ট বেড়ে যায়। লেনদেন শুরুর প্রথম দেড় ঘণ্টায় ডিএসইর প্রধান মূল্যসূচক বাড়ে ৪৬ পয়েন্ট। তবে এর পরই একের পর এক প্রতিষ্ঠানের দরপতন শুরু হয়। ফলে সূচকও নিচের দিকে নামতে থাকে। তবে বাছাই করা বেশ কিছু কোম্পানি দাম বাড়ার ধারা ধরে রাখে। যার ওপর ভর করে বেশির ভাগ প্রতিষ্ঠানের দরপতনের পরও সূচক ঊর্ধ্বমুখী থেকে দিনের লেনদেন শেষ হয়।
ডিএসইতে বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে একটি আলাদা গ্র“প করা হয়েছে। ডিএসই-৩০ সূচকের আওতাধীন এই ৩০ কোম্পানির মধ্যে দিনের লেনদেন শেষে ১৮টি কোম্পানি দাম বাড়ার তালিকায় স্থান করে নিয়েছে। বিপরীতে দাম কমেছে ৯টির। বাকি তিনটির শেয়ার দাম অপরিবর্তিত রয়েছে।
অন্য দিকে সব খাত মিলে ডিএসইতে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে ১৪১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। বিপরীতে দাম কমেছে ২০২টির। আর ৩৩টির দাম অপরিবর্তিত রয়েছে।
এর পরও ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১৪ পয়েন্ট বেড়ে সাত হাজার ২৫১ পয়েন্টে উঠে এসেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইর শরিয়াহ ৪ পয়েন্ট বেড়ে এক হাজার ৫৭৮ পয়েন্টে দাঁড়িয়েছে। আর বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট বেড়ে দুই হাজার ৬৭৬ পয়েন্টে অবস্থান করছে।
খাতভিত্তিক তথ্য পর্যালোচনায় দেখা যায়, ব্যাংক খাতের ১৫টির শেয়ার দাম কমার বিপরীতে বেড়েছে আটটির দাম। ৯টির দাম অপরিবর্তিত রয়েছে। অ-ব্যাংকিং আর্থিক খাতের বা লিজিং কোম্পানিগুলোর মধ্যে আটটির শেয়ার দাম বেড়েছে এবং কমেছে ১১টির।
দাম বাড়ার তালিকায় প্রাধান্য দেখিয়েছে প্রকৌশল খাতের কোম্পানি। এ খাতের ২৮টি কোম্পানির শেয়ার দাম বাড়ার তালিকায় স্থান করে নিয়েছে। বিপরীতে দাম কমেছে ১৩টি। বিদ্যুৎ ও জ্বালানি খাতের ১৩টি কোম্পানির শেয়ার দাম বাড়ার বিপরীতে কমেছে ৯টির দাম। ওষুধ খাতেরও বেশির ভাগ প্রতিষ্ঠান দরপতনের তালিকায় স্থান করে নিয়েছে। এ খাতের ১৬টি কোম্পানির শেয়ার দাম কমেছে। বিপরীতে দাম বেড়েছে ১৩টির।
এ দিকে দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে এক হাজার ৯৮০ কোটি ৮৭ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় দুই হাজার ২৫৭ কোটি ২৯ লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ২৭৬ কোটি ৪২ লাখ টাকা।
টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে লাফার্জহোলসিম বাংলাদেশের শেয়ার। কোম্পানিটির ১৩৯ কোটি ৭২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ওরিয়ন ফার্মার ৮৮ কোটি ৮৩ লাখ টাকার লেনদেন হয়েছে। ৬০ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে জিপিএইচ ইস্পাত।
এ ছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছেÑ বেক্সিমকো, সাইফ পাওয়ার টেক, এসএস স্টিল, বেক্সিমকো ফার্মা, প্যারামাউন্ট টেক্সটাইল, শাহজিবাজার পাওয়ার এবং অ্যাকটিভ ফাইন।
এ দিন অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ২১ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৭৯ কোটি ৩৩ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ৩২১টি প্রতিষ্ঠানের মধ্যে ১৩১টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৬৫টির ও ২৫টির দাম অপরিবর্তিত রয়েছে।
ব্লক মার্কেট : প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লক মার্কেটে সোমবার ৩৮টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এসব কোম্পানির ৫২ কোটি টাকার লেনদেন হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। জানা গেছে, কোম্পানিগুলোর ৬৪ লাখ ২৯ হাজার ৬৬৭টি শেয়ার ৭৮ বার হাত বদলের মাধ্যমে ৫১ কোটি ৯৩ লাখ ১৭ হাজার টাকার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি অর্থাৎ ১০ কোটি ৭৭ লাখ ৪৭ টাকার লেনদেন হয়েছে শাহজিবাজার পাওয়ারের। দ্বিতীয় সর্বোচ্চ ৯ কোটি ১৫ লাখ টাকার ইস্টার্ন ইন্স্যুরেন্সের এবং তৃতীয় সর্বোচ্চ সাত কোটি ৭০ লাখ ১৮ হাজার টাকার লেনদেন হয়েছে প্যারামাউন্ট টেক্সটাইলের।

 


আরো সংবাদ



premium cement
ভারতে দ্বিতীয় পর্বে ৮৮ আসনে ভোট খালেদা জিয়ার সাথে মির্জা ফখরুলের ঘণ্টাব্যাপী বৈঠক গাজায় ইসরাইলের যুদ্ধের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ অব্যাহত পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা আটক জীবন্ত মানুষকে গণকবর আগ্রাসন ও যুদ্ধকে ‘না’ বলার আহ্বান মার্কিন মানবাধিকার প্রতিবেদনে আনা অভিযোগ ভিত্তিহীন : পররাষ্ট্র মন্ত্রণালয় বৃষ্টির জন্য সারা দেশে ইসতিস্কার নামাজ আদায় আরো ৩ দিনের হিট অ্যালার্ট তাপপ্রবাহ মে পর্যন্ত গড়াবে আঞ্চলিক নিরাপত্তা নিশ্চিতে ঢাকার ভূমিকা চায় যুক্তরাষ্ট্র বিদ্যুৎ গ্যাসের ছাড়পত্র ছাড়া নতুন শিল্পে ঋণ বিতরণ করা যাবে না

সকল