১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


৮৪৮ কোটি টাকার পাথর

-

বাড়ির পেছনে কুয়া খনন করার সময় কোদালের এক কোপেই মিলেছে ৮৪৮ কোটি টাকার মূল্যবান পাথর। সেই সাথে পাথরের মালিক পেয়েছেন পৃথিবীর সবচেয়ে বড় নীলাখণ্ড বা নীলকান্তমণি সন্ধানের খেতাব।
ঘটনাটি ঘটেছে দক্ষিণ এশিয়ার রতœ রাজধানী হিসেবে পরিচিত শ্রীলঙ্কার রতœপুরা এলাকায়। এলাকাটি মূল্যবান পাথর উত্তোলনের জন্য বিখ্যাত হওয়ায় পাথরটি গবেষণা করে দেখতে ডাকা হয় রতœ বিশেষজ্ঞদের। বিবিসি সূত্রে জানা যায়, পাথরের খণ্ডটি গবেষণা করে বিশেষজ্ঞরা বলছেন, এটি যেনতেন কোনো রতœ নয়, মূল্যবান স্টার সেফেয়ার কাস্টার বা নীলা পাথরের বিশাল একটি খণ্ড এটি।
এর আগে এত বড় নীলাখণ্ডের সন্ধান পাওয়া যায়নি বিশ্বে। এ বিষয়ে রতœপাথর বিশেষজ্ঞ জামিনি জয়সা বলেন, এর আগে আমি এত বড় নীলাখণ্ড দেখিনি। ধারণা করা হচ্ছে, সন্ধান পাওয়া ফ্যাকাসে নীল রঙের এই নীলাখণ্ডটি ২৫ লাখ ক্যারেটের। আর ওজনে এটি কেজির হিসাবে প্রায় ৫১০ কিলোগ্রাম। পাথরটির বিষয়ে প্রাথমিকভাবে বিশেষজ্ঞরা জানান, আন্তর্জাতিক বাজারে এ রতœটির দাম ১০ কোটি মার্কিন ডলার বা ৮৪৮ কোটি টাকারও বেশি হতে পারে। মূল্যবান এই নীলাখণ্ডটি যার বাড়ির উঠানে পাওয়া গেছে তিনি নিজেও একজন রতœ ব্যবসায়ী। তবে নিরাপত্তার জন্য তার নাম, পরিচয় ও বাড়ির ঠিকানা জানাতে চাননি। তবে তিনি জানান, কুয়া খননকারী শ্রমিকরা আগেই জানিয়েছিল যে, মাটির নিচে মূল্যবান পাথর পাওয়া যেতে পারে; কিন্তু এত বড় রতœ মিলবে সেখানে এটি ভাবেননি তারা।
ইতোমধ্যে পাথরটির বিষয়ে সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তাদের জানানো হয়েছে। এটি পরিষ্কার করার পর স্বীকৃতির জন্য উদ্যোগ নেয়া হবে বলে জানা যায়। ইন্টারনেট।


আরো সংবাদ



premium cement
আমাদেরকে পরকালের জন্য তৈরি হতে হবে : অ্যাডভোকেট জুবায়ের ওমানে যুক্তরাষ্ট্রের সাথে পরোক্ষ আলোচনা ইরানের দক্ষতা অর্জন করে নিজেদের মানকে উন্নত করতে হবে : আবদুল হালিম বঙ্গোপসাগরে ৬৫ দিনের নিষেধাজ্ঞা শুরু মধ্য রাতে, চিন্তিত জেলেরা ভোটে জেতার ৬ মাসের মধ্যেই আজাদ কাশ্মিরকে ভারতের অংশ বানাতে চান যোগী পোরশায় অটোরিকশার ধাক্কায় শিশু নিহত কালশীতে পুলিশ বক্সে আগুন অটোরিকশা চালকদের ২১ কেজির ভোল মাছ সাড়ে ৩ লাখে বিক্রি ভিন্নভাবে গাজা যুদ্ধের প্রতিবাদ জানালো অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা কটিয়াদীতে চেয়ারম্যান পদে ৪ প্রবীণ ২ নবীনের লড়াই কোহলির পাকিস্তান সফরের আগ্রহে মুগ্ধ আফ্রিদি

সকল