২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`
ডিএসইতে লেনদেন ১৪০০ কোটি টাকার উপরে

ঈদের আগে বাড়ল সূচক ও লেনদেন

-

ঈদের আগে বেশ চাঙ্গা হয়ে উঠেছে দেশের শেয়ারবাজার। মঙ্গলবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সব ক'টি মূল্যসূচকের বড় উত্থান হয়েছে। এর মাধ্যমে চলতি সপ্তাহে লেনদেন হওয়া দুই কার্যদিবসেই সূচকের বড় উত্থান হলো। সেই সাথে টানা পাঁচ কার্যদিবস ঊর্ধ্বমুখী থাকল শেয়ারবাজার। গতকাল ডিএসইর সূচক বেড়েছে ৭৮ পয়েন্ট। আর সিএসইর সূচক বেড়েছে ২৪৫ পয়েন্ট। মূল্যসূচক টানা বাড়ার পাশাপাশি ঈদের আগে লেনদেনের গতিও বেশ বেড়েছে। মঙ্গলবার ডিএসইতে লেনদেন ১৪০০ কোটি টাকা ছাড়িয়ে গেছে। এর মাধ্যমে টানা আট কার্যদিবস ডিএসইতে হাজার কোটি টাকার উপরে লেনদেন হলো।
বাজার পর্যালোচনায় দেখা যায়, মঙ্গলবার লেনদেনের শুরুতেই শেয়ারবাজারে বড় উত্থানের আভাস পাওয়া যায়। বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ায় প্রথম মিনিটের লেনদেনেই ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৫ পয়েন্ট বেড়ে যায়। লেনদেনের শেষ দিকে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা আরো বাড়ে। এতে দিনের লেনদেন শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৭৮ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৭২৪ পয়েন্টে উঠে এসেছে।
প্রধান সূচকের পাশাপাশি বেড়েছে অপর দুই সূচক। এর মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় সূচকটি ২৮ পয়েন্ট বেড়ে ২ হাজার ১৯৪ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসইর শরিয়াহ সূচক ১০ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৭১ পয়েন্টে দাঁড়িয়েছে। বাজারটিতে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে ২১৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। বিপরীতে দাম কমেছে ৭১টির এবং ৭৩টির দাম অপরিবর্তিত রয়েছে।
দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ১ হাজার ৪০৩ কোটি ৩৫ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ১ হাজার ৩৫২ কোটি ৩ লাখ টাকা। সেই হিসেবে লেনেদেন বেড়েছে ৫১ কোটি ৩২ লাখ টাকা।
টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির ১২০ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ব্র্যাক ব্যাংকের ৫৭ কোটি ৫ লাখ টাকার লেনদেন হয়েছে। ৫১ কোটি ২৬ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ন্যাশনাল ফিড। এ ছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছেÑ ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, রবি, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, বেক্সিমকো ফার্মা, পাইওনিয়ার ইন্স্যুরেন্স, লংকাবাংলা ফাইন্যান্স এবং সিটি ব্যাংক।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ২৪৫ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৫৩ কোটি ৬২ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২৮৭টি প্রতিষ্ঠানের মধ্যে ১৭৬টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৬৫টির এবং ৪৬টির দাম অপরিবর্তিত রয়েছে।


আরো সংবাদ



premium cement
‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান

সকল