২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

আর মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হতে চান না মাহাথির

-

আধুনিক মালয়েশিয়ার রূপকার হিসেবে খ্যাত ৯৫ বছর বয়সী ড. মাহাথির মোহাম্মদ দেশটিতে আর প্রধানমন্ত্রী হতে চান না বলে মত প্রকাশ করেছেন। কারণ তার এখন আগের মতো বয়স নেই। তবে তিনি ইচ্ছা করলে আবারো প্রধানমন্ত্রী হতে পারবেন। তিনি এখন প্রধানমন্ত্রী না হতে চাইলেও দীর্ঘ সময় মালয়েশিয়ার প্রধানমন্ত্রী থাকা অবস্থায় যে অভিজ্ঞতা অর্জন করেছেন তা জনগণের সাথে শেয়ার করে দেশকে আরো অনেক কিছু দিতে চান।
গত বুধবার দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা বারনামাকে দেয়া এক বিবৃতিতে এসব মন্তব্য করেন এশিয়ায় দীর্ঘ সময় ধরে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করা ড. মাহাথির মোহাম্মদ। এ সময় তিনি আরো বলেন, আমারও বয়স হয়েছে আমি যখন দ্বিতীয়বার প্রধানমন্ত্রী ছিলাম তখন ১৮ ঘণ্টা একটানা কাজ করেছি। এখনো আমার মাথায় অনেক আইডিয়া কাজ করছে। দেশের প্রতি আমার দায়িত্ব রয়েছে। আমার এখনো দেশের প্রয়োজনে কাজ করার ইচ্ছা আছে। তবে আমার এখন তৃতীয় বারের মতো প্রধানমন্ত্রী হওয়ার বয়স নেই। বিশ্বের যেকোনো যুদ্ধকে অপরাধ হিসেবে গণ্য করার জন্য আহ্বান জানান প্রবীণ এই নেতা।
ডা: মাহাথির মোহাম্মদ মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী ও আধুনিক মালয়েশিয়ার স্থপতি। তিনি ১৯৮১ সালে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেন। তার নেতৃত্বে ক্ষমতাসীন দল পরপর পাঁচবার সংসদ নির্বাচনে জয়ী হয়ে সরকার গঠন করে। তিনি এশিয়ার শীর্ষ বয়োবৃদ্ধ এবং সবচেয়ে দীর্ঘ সময় ধরে গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রধানমন্ত্রী ছিলেন। ২০১৮ সালে নাজিব রাজ্জাককে নির্বাচনে হারিয়ে দ্বিতীয়বার প্রধানমন্ত্রী নির্বাচিত হয়ে দুই বছর দায়িত্ব পালন শেষে ২০২০-এ পদত্যাগ করেন। তার পদত্যাগের পরই নাটকীয়ভাবে সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী তান শ্রী মহিউদ্দিন ইয়াসমিন প্রধানমন্ত্রীর দায়িত্বভার গ্রহণ করেন। মাহাথিরের রাজনৈতিক দল বরিশান ন্যাশনালের পরে পাকাতান হারাপান এখন বর্তমানে রাজনৈতিক দলের নাম হোমল্যান্ড ফাইটার। মাহাথির মোহাম্মদ ১৯২৫ সালের ১০ জুলাই দেশটির আলোর সেতার এলাকায় জন্মগ্রহণ করেন। তার এক স্ত্রী ও সাত সন্তান-সন্ততি রয়েছে।

 


আরো সংবাদ



premium cement
‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান

সকল