০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫
`


মা-বাবার কবরের পাশে ব্যারিস্টার মওদুদের দাফন

নয়াপল্টনে বিএনপি নেতা ব্যারিস্টার মওদুদের নামাজে জানাজার একাংশ : নয়া দিগন্ত -

অন্তিম ইচ্ছানুযায়ী নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলার চরপার্বতী ইউনিয়নের মানিকপুর গ্রামে মা-বাবার কবরের পাশে চিরনিদ্রায় শায়িত হলেন বরেণ্য রাজনীতিবিদ, বিএনপির স্থায়ী কমিটির সদস্য, সাবেক প্রধানমন্ত্রী ব্যারিস্টার মওদুদ আহমদ। গতকাল শুক্রবার বিকেল সাড়ে ৫টার দিকে পৈতৃক বাড়ির মসজিদের সামনে নামাজে জানাজা শেষে সন্ধ্যা সাড়ে ৬টায় পারিবারিক কবরস্থানে তার দাফন সম্পন্ন করা হয়। মৃত্যুর আগে ব্যারিস্টার মওদুদ আহমদ মা-বাবার কবরের পাশে তাকে দাফন করার ইচ্ছা প্রকাশ করে গেছেন। তার ইচ্ছা অনুযায়ী পরিবারের পক্ষ থেকে সে ব্যবস্থা নেয়া হয়েছে।
কবিরহাট সরকারি কলেজ মাঠে খ্যাতিমান এই রাজনীতিবিদের জানাজায় অংশ নেন, নোয়াখালী-৪ আসনের সংসদ সদস্য মোহাম্মদ একরামুল করিম চৌধুরী, কেন্দ্রীয় বিএনপির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, কেন্দ্রীয় বিএনপির সদস্য তাবিথ আউয়াল, আন্তর্জাতিকবিষয়ক কমিটির সদস্য ইশরাক হোসেন, জেলা বিএনপির সভাপতি গোলাম হায়দার বিএসসি, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আবদুর রহমান, কবিরহাট পৌরসভার মেয়র জহিরুল হক রায়হান, কবিরহাট উপজেলা বিএনপির সভাপতি আবদুর রহিম চেয়ারম্যান, সাধারণ সম্পাদক লিটন চৌধুরী, কবিরহাট পৌরসভা বিএনপির সভাপতি মোস্তাফিজুর রহমান মঞ্জুসহ লাখো মানুষ।
অপর দিকে মুজিব কলেজ মাঠে জানাজায় অংশ নেন সরকারের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী, বিএনপির কেন্দ্রীয় কমিটির ভাইস চেয়ারম্যান বরকত উল্যাহ বুলু, বিএনপির কেন্দ্রীয় কমিটির ভাইস চেয়ারম্যান মো: শাহজাহান, সাবেক বিরোধীদলীয় চিপ হুইপ জয়নাল আবদিন ফারুক, জেলা জামায়াতের আমির মাওলানা আলাউদ্দিন, কোম্পানীগঞ্জ উপজেলা জামায়াতের আমির অধ্যক্ষ বেলায়েত হোসেন, কোম্পানীগঞ্জ উপজেলা জামায়াতের সেক্রেটারি মাওলানা মোশারেফ হোসেন, কোম্পানীগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান মোহাম্মদ সাহাবউদ্দিন, কোম্পানীগঞ্জ উপজেলা বিএনপির সভাপতি কামালউদ্দিন চৌধুরী, বসুরহাট পৌরমেয়র আবদুল কাদের মির্জা, জেলা যুবদলের সভাপতি মঞ্জুরুল আজিম সুমন, সাধারণ সম্পাদক নুরুল আমিন খান, কোম্পানীগঞ্জ উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক মাহমুদুর রহমান রিপন, কোম্পানীগঞ্জ উপজেলা বিএনপির সাবেক সভাপতি আবদুল হাই সেলিম, সাবেক সাধারণ সম্পাদক নুরুল আলম সিকদার, বসুরহাট পৌরসভা বিএনপির সভাপতি আবদুল মতিন লিটনসহ দলীয় নেতাকর্মীও সর্বস্তরের জনগণ।
এর আগে রাজধানীতে বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য ও সাবেক প্রধানমন্ত্রী মওদুদ আহমদের কফিনে থপুষ্পস্তবক অর্পণ করে শেষ বিদায় জানিয়েছে বিভিন্ন রাজনৈতিক দল, আইনজীবীসহ সর্বস্তরের মানুষ। কেন্দ্রীয় শহীদ মিনার, সুপ্রিম কোর্ট প্রাঙ্গণ ও নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে তিনটি আলাদা অনুষ্ঠানে হাজারো মানুষ তার প্রতি শেষ শ্রদ্ধা জানায়। কেন্দ্রীয় শহীদ মিনারে সকাল ৯টায় থেকে সাড়ে ১০টা পর্যন্ত এক ঘণ্টা শ্রদ্ধা নিবেদনের এই অনুষ্ঠানে বিএনপি, জাতীয় পার্টি (কাজী জাফর), গণফোরাম, নাগরিক ঐক্য, জাগপা, বাংলাদেশ ন্যাপ, জাসাস, মুক্তিযোদ্ধা দল, ড্যাব, গণস্বাস্থ্য সংস্থার ট্রাস্টি ডা: জাফরুল্লাহ চৌধুরীসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে পুষ্পমাল্য অর্পণ করে ৮১ বছর বয়সী এই রাজনীতিককে শেষ বিদায় জানায়।
কেন্দ্রীয় শহীদ মিনারে বিএনপির মির্জা ফখরুল ইসলাম আলমগীর, খন্দকার মোশাররফ হোসেন, হাফিজ উদ্দিন আহমেদ, আমানউল্লাহ আমান, হাবিবুর রহমান হাবিব, আবদুস সালাম, তৈমূর আলম খন্দকার, অধ্যাপক মামুন আহমেদ, শহিদউদ্দিন চৌধুরী এ্যানী, জহির উদ্দিন স্বপন, মোস্তাফিজুর রহমান বাবুল, শামীমুর রহমান শামীম, আবেদ রাজা, কাজী আবুল বাশার, ইশতিয়াক আজিজ উলফাত, সাদেক আহমেদ খান, নিপুণ রায় চৌধুরী, ছাত্র দলের ফজলুল রহমান খোকন, গণস্বাস্থ্যের ট্রাস্টি ডা: জাফরুল্লাহ চৌধুরী, জাতীয় পার্টি (কাজী জাফর) মোস্তফা জামাল হায়দার, আহসান হাবিব লিংকন, নাগরিক ঐক্যের মাহমুদুর রহমান মান্না, জেএসডির বেলায়েত হোসেন, গণফোরামের মোশতাক আহমেদ, জাগপার খোন্দকার লুতফর রহমান, আসাদুর রহমান আসাদ, ন্যাপের গোলাম মোস্তফাসহ বিভিন্ন সংগঠন জাতীয় পতাকা আচ্ছাদিত মওদুদ আহমদের কফিনে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানায়। এ সময় শোকাগ্রস্ত মনে স্বামীর কফিনের পাশে বসে ছিলেন মরহুম মওদুদের সহধর্মিণী হাসনা জসীমউদ্দীন মওদুদ। শহীদ মিনারে শ্রদ্ধা জানাতে উপস্থিত হয়েছিলেন পল্লী কবি জসীমউদ্দীনের আরেক জামাতা প্রধানমন্ত্রীর বিদ্যুৎ ও জ্বালানি উপদেষ্টা মরহুমের ভায়েরা তৌফিক-ই-এলাহী চৌধুরী বীর বিক্রম।
শহীদ মিনারে শ্রদ্ধা জানিয়ে গণস্বাস্থ্যকেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা: জাফরুল্লাহ চৌধুরী সাংবাদিকদের বলেন, “মওদুদ আহমদের ছিল সংগ্রামী জীবন, তিনি চলে গেছেন। তিনজন ব্যক্তি আমাদের মুক্তিযুদ্ধের প্রবাসী সরকারকে সহযোগিতা করতেন তারা হলেন- ব্যারিস্টার আমীরুল ইসলাম, মাহবুব আলম চাষী ও ব্যারিস্টার মওদুদ আহমদ। তাদের সেই জীবনটা আমরা উপলব্ধি করতে পারব না। তারা যেভাবে প্রবাসী সরকারের প্রধানমন্ত্রী তাজউদ্দিন সাহেবকে সাহায্য-সহযোগিতা করেছেন তা বলে শেষ করা যাবে না। আমি মনে করি, মওদুদকে সর্বদলীয়ভাবে সবাই মিলে আমাদের শেষ শ্রদ্ধা জানানো উচিত।”
নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেন, “ব্যারিস্টার মওদুদ আহমদ জীবনের শেষ দিন পর্যন্ত রাজনীতির মধ্যে ছিলেন এবং সক্রিয় ছিলেন। তার ভূমিকা সেই ছাত্রজীবন থেকে এই পর্যন্ত লাগাতার ছিল। ব্যারিস্টার মওদুদ ওয়াজ এই ডিফারেন্স। তিনি লেখাপড়া জানতেন, সুন্দর করে লিখতেন, আলোচনায় ভালো বলতেন, রাজনীতিতে পরিচ্ছন্ন ছিলেন সেটা বুঝা যেত। আমি মনে করি যে, মওদুদ সাহেবের মতো উপস্থাপনা এবং এ রকম ভূমিকা নিয়ে এ রকম রাজনীতিবিদ দেশের জন্য প্রয়োজন ছিল। উনি সেই পর্যন্ত তার কাজ সম্পাদন করেছেন।”
‘সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে জানাজা’ : কেন্দ্রীয় শহীদ মিনারের শ্রদ্ধার্ঘ অনুষ্ঠানের পর কফিন নিয়ে আসা হয় সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে। সেখানে আইনজীবীরা তার প্রতি শেষ শ্রদ্ধা নিবেদন করেন। প্রতি শুক্রবার হাইকোর্ট মসজিদে ব্যারিস্টার মওদুদ জুমার নামাজ আদায় করতেন। সেখানেই প্রথম নামাজে জানাজায় অংশ নেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, সুপ্রিম কোর্ট ও হাইকোর্টের কয়েকজন বিচারপতি, মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী স ম রেজাউল করীম, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আলতাফ হোসেন চৌধুরী, সাংবাদিক শওকত মাহমুদ, আইনজীবী সমিতির সাবেক সভাপতি জয়নাল আবদীন, বিএনপির শাহজাহান ওমর, ফজলুর রহমান, তৈমূর আলম খন্দকার, রুহুল কুদ্দুস তালুকদার দুলু, কায়সার কামাল, নাসির উদ্দিন অসীম, আইনজীবী সমিতির সম্পাদক রুহুল কুদ্দুস কাজলসহ কয়েক শ’ আইনজীবী। প্রথম নামাজে জানাজায় ইমামতি করেন মুফতি আবু জাফর সালেহ।
‘বিএনপির শেষ শ্রদ্ধা’ : দীর্ঘ দিন দলের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদকে দলের পক্ষ থেকে শেষ শ্রদ্ধা জানিয়েছে বিএনপি। বেলা ১১টায় কফিন নয়াপল্টনের কার্যালয়ের সামনে এলে মরহুম নেতার কফিন দলীয়ভাবে ঢেকে দেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। পরে দলের স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান, শামসুজ্জামান দুদু, নিতাই রায় চৌধুরীসহ নেতারা দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়া, ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান এবং বিএনপির পক্ষ থেকে কফিনের পুষ্পস্তবক অর্পণ করে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে তার প্রতি শ্রদ্ধা জানান। পরে নয়াপল্টনের সড়কে জানাজা অনুষ্ঠিত হয়।
এ দিকে জানাজা উপলক্ষে বিএনপির নেতাকর্মীরা সকাল থেকেই কেন্দ্রীয় কার্যালয়ের সামনে জড়ো হতে থাকেন। বেলা পৌনো ১১টায় ব্যারিস্টার মওদুদ আহমদের লাশ নিয়ে আসা হয় নয়াপল্টন কার্যালয়ের সামনে। বেলা ১১টায় জানাজা শেষ হয়। জানাজা শেষে প্রিয় নেতার কফিনে ফুল দিয়ে শ্রদ্ধা জানান বিএনপি ও এর অঙ্গসংগঠনের নেতাকর্মীরা। এ সময় এক হৃদয়বিদারক পরিস্থিতির সৃষ্টি হয়। নয়াপল্টনের জানাজায় বিএনপি, ছাত্রদল, যুবদল, স্বেচ্ছাসেবক দলসহ বিপুলসংখ্যক নেতাকর্মী উপস্থিত ছিলেন।
দ্বিতীয় জানাজায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, মির্জা আব্বাস, ইকবাল হাসান মাহমুদ টুকু, নজরুল ইসলাম খান, ভাইস চেয়ারম্যান শাহজাহান ওমর, আলতাফ হোসেন চৌধুরী, আহমেদ আজম খান, শামসুজ্জামান দুদু, এ জেড এম জাহিদ হোসেন, চেয়ারপারসনের উপদেষ্টা আমান উল্লাহ আমান, আবদুস সালাম, বিশেষ সহকারী শামসুর রহমান শিমুল বিশ্বাস, যুগ্ম মহাসচিব মাহবুব উদ্দিন খোকন, খায়রুল কবির খোকন, সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলন, সৈয়দ এমরান সালেহ প্রিন্স, মোসাদ্দেক হোসেন বুলবুল, প্রচার সম্পাদক শহিদউদ্দিন চৌধুরী এ্যানী, স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক মীর সরফত আলী সুপ, ক্রীড়া সম্পাদক আমিনুল হক, সহসাংগঠনিক সম্পাদক মোস্তাফিজুর রহমান বাবুল, বিএনপি নেতা জহির উদ্দিন স্বপন, নাজিম উদ্দিন আলম, মফিকুল হাসান তৃপ্তি, শামীমুর রহমান শামীম, আবদুস সালাম আজাদ, শহিদুল ইসলাম বাবুল, আকরামুল হাসান, সাইফুল আলম নিরব, সুলতান সালাহউদ্দিন টুকু, মোস্তাফিজুর রহমান, আবদুল কাদির ভূঁইয়া জুয়েল, ফজলুর রহমান খোকন, ইকবাল হোসেন শ্যামল, সাঈফ মাহমুদ জুয়েলসহ বিভিন্ন অঙ্গসংগঠনের নেতা, ২০ দলীয় জোটের জামায়াতের মিয়া গোলাম পারোয়ার, আবদুল হালিম, জমিয়তে উলামায়ে ইসলামের মুফতি মহিউদ্দিন ইকরাম, এনডিপির আবু তাহের, জাগপার আসাদুর রহমান আসাদ, মুসলিম লীগের শেখ জুলফিকার বুলবুল চৌধুরী প্রমুখ নেতা অংশ নেন। দ্বিতীয় জানাজায় ইমামতি করেন মাওলানা শাহ নেসারুল হক।
‘মওদুদ রাজনীতির একজন কিংবদন্তি’ : জানাজার আগে সংক্ষিপ্ত বক্তব্যে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘ব্যারিস্টার মওদুদ আহমদ শুধু রাজনীতিক ছিলেন না, তিনি রাজনীতির একজন কিংবদন্তি ছিলেন। তিনি অনেক পরিবর্তনের সাথে সংযুক্ত ছিলেন, প্রতিটি পরিবর্তনের মূল লক্ষ্য ছিল গণতান্ত্রিক সমাজ ব্যবস্থা। তার চলে যাওয়া শুধু বিএনপির জন্য নয়, সমগ্র দেশের জন্য, সমগ্র জাতির জন্য অপূরণীয় শূন্যতার সৃষ্টি করল।’
‘ব্যারিস্টার মওদুদ আহমদ একজন অভিভাবক ছিলেন। আমি ব্যক্তিগতভাবে, আমাদের দল অত্যন্ত নিজেদেরকে শূন্য মনে করছি এবং তার অভাব অনুভব করছি। আজকে এই বরণ্যে ব্যক্তির প্রতি শ্রদ্ধা জানাতে সর্বশ্রেণীর মানুষ আসছে, তাকে শ্রদ্ধা জানাচ্ছে। মহান আল্লাহ রাব্বুল আলামিন তার সব গুনাহ মাফ করে দিয়ে তাকে বেহেশত নসিব করেন।’
ব্যারিস্টার মওদুদ আহমদ ১৯৪০ সালের ২৪ মে ব্রিটিশ ভারতের বেঙ্গল প্রেসিডেন্সির (বর্তমান বাংলাদেশ) নোয়াখালী জেলার কোম্পানীগঞ্জ উপজেলায় জন্মগ্রহণ করেন। তার পিতা মাওলানা মমতাজ উদ্দিন আহমদ ও মা বেগম আম্বিয়া খাতুন। ছয় ভাই-বোনের মধ্যে মওদুদ আহমদ চতুর্থ।
ব্যারিস্টার মওদুদ আহমদের জানাজায় জামায়াত নেতৃবৃন্দ : রাজধানী ঢাকার নয়াপল্টনের বিএনপির কেন্দ্রীয় অফিসের সামনে গতকাল সকালে ব্যারিস্টার মওদুদ আহমদের জানাজায় বাংলাদেশ জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল ও সাবেক এমপি অধ্যাপক মিয়া গোলাম পরওয়ারের নেতৃত্বে এক দল নেতাকর্মী অংশগ্রহণ করেন। অধ্যাপক গোলাম পরওয়ার ব্যারিস্টার মওদুদ আহমদের রূহের মাগফিরাত কামনা করেন এবং তাকে জান্নাতবাসী করার জন্য মহান আল্লাহর কাছে দোয়া করেন।
জানাজায় আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল মাওলানা আবদুল হালিম ও অ্যাডভোকেট মুয়ায্যম হোসাইন হেলাল, কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের আমির নুরুল ইসলাম বুলবুল, কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য মোবারক হোসাইন, কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের নায়েবে আমির মঞ্জুরুল ইসলাম ভূঁইয়া, কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও ঢাকা মহানগরী উত্তরের সেক্রেটারি ড. রেজাউল করিম, ঢাকা মহানগরী দক্ষিণের সহকারী সেক্রেটারি অ্যাডভোকেট হেলাল উদ্দিন, ঢাকা মহানগরী উত্তরের সহকারী সেক্রেটারি লস্কর মোহাম্মদ তসলিম, ঢাকা বারের সহসভাপতি ও ঢাকা মহানগরী দক্ষিণের কর্মপরিষদ সদস্য অ্যাডভোকেট এস এম কামাল উদ্দিন এবং ঢাকা মহানগরী দক্ষিণের কর্মপরিষদ সদস্য শামসুর রহমানসহ অন্য নেতারা।


আরো সংবাদ



premium cement
একক বিতর্ক প্রতিযোগিতায় ফরিদপুরে শ্রেষ্ঠ নুসরাত ক্রিস্টাল প্যালেসের কাছে ৪-০ গোলে বিধ্বস্ত ইউনাইটেড জুলাই থেকে স্থায়ী দোকানের মাধ্যমে পণ্য বিক্রি করবে টিসিবি ভ্যান চালক হত্যায় ৩ জনের মৃত্যুদণ্ড রোহিঙ্গাদের জন্য তহবিল গঠনে নতুন অংশীদার খুঁজুন : আইওএমের উদ্দেশে প্রধানমন্ত্রী দু’টি পরিবর্তন নিয়ে ব্যাটিংয়ে বাংলাদেশ অর্থনৈতিক-নিরাপত্তা-অভিবাসন অংশীদারিত্ব জোরদারে ঢাকায় যুক্তরাজ্যের প্রতিমন্ত্রী জনগণকে বাদ দিয়ে পাতানো উপজেলা নির্বাচন হচ্ছে : রিজভী একটি ভ্যানের জন্য হত্যা : জয়পুরহাটে ৩ জনের মৃত্যুদণ্ড উগান্ডার বিশ্বকাপ দলে ৪৩ বছর বয়সী ক্রিকেটার রাফায় অভিযান নিয়ে নেতানিয়াহুকে আবারো সতর্ক করলেন বাইডেন

সকল