২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

করোনা টিকা নিয়ে ভুল তথ্য সমাজে ঝুঁকি তৈরি করছে : ব্রিটিশ হাইকমিশনার

-

বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট ডিকসন বলেছেন, করোনাভাইরাসের টিকা নিয়ে ভুল তথ্য ছড়িয়ে পড়া ঠেকানো একটি চ্যালেঞ্জ। এগুলো সমাজে ঝুঁকি তৈরি করেছে। টিকা সম্পর্কে ভুল তথ্য ছড়ানো ঠেকাতে আমাদের সমন্বিতভাবে দায়িত্ব পালন করতে হবে। এ সম্পর্কিত যথাযথ তথ্য প্রচারের ক্ষেত্রে গণমাধ্যমের ভূমিকা গুরুত্বপূর্ণ।
গতকাল বুধবার রাজধানীর বারিধারায় নিজ বাসভবনে বাংলাদেশ কূটনৈতিক সংবাদদাতা সমিতির (ডিকাব) সাথে আলাপকালে তিনি এসব কথা বলেন। হাইকমিশনার ডিকাবের নতুন কার্যকরী কমিটিকে ফুলের তোড়া দিয়ে শুভেচ্ছা জানান। এ সময় অন্যান্যের মধ্যে ডিকাব সভাপতি পান্থ রহমান এবং সাধারণ সম্পাদক এ কে এম মঈনুদ্দিন উপস্থিত ছিলেন।
রোহিঙ্গা সঙ্কটকে একটি গুরুত্বপূর্ণ ইস্যু হিসেবে আখ্যায়িত করে ডিকসন বলেন, বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের নিরাপদ, মর্যাদাপূর্ণ ও স্বেচ্ছায় মিয়ানমারের রাখাইন রাজ্যে ফিরিয়ে নিতে হবে। এটা বাস্তবায়ন না হওয়া পর্যন্ত রোহিঙ্গাদের সহায়তায় বাংলাদেশ সরকার এবং আন্তর্জাতিক অংশীদারদের সাথে যুক্তরাজ্য সরকার কাজ করে যাবে।
হাইকমিশনার বলেন, স্বাধীনতার ৫০ বছর পূর্তিকে সামনে রেখে চলতি বছরটি বাংলাদেশ এবং যুক্তরাজ্যের জন্য ‘বড় একটি বছর’। স্বাধীনতার পর বাংলাদেশের অসাধারণ সাফল্য উদযাপনে বছরজুড়ে আমরা একাধিক অনুষ্ঠানের আয়োজন করব। করোনা মহামারী পরিস্থিতি বিবেচনা করে কয়েকটি অনুষ্ঠান ভার্চুয়ালি এবং কিছু অনুষ্ঠান শারীরিক উপস্থিতিতে আয়োজন করা হবে।
ডিকসন জানান, ২০২১ সালে দুই দেশের বাণিজ্য সংলাপ, রোহিঙ্গা সঙ্কট নিরসনে আরো জোর দেয়া, শিক্ষা খাতে সহযোগিতা এবং জাতিসঙ্ঘের আসন্ন জলবায়ু শীর্ষ সম্মেলনসহ (কপ-২৬) বেশ কয়েকটি বিষয়ে নজর দেবে ব্রিটিশ হাইকমিশন। জলবায়ু ইস্যুটি বাংলাদেশ, যুক্তরাজ্যসহ পুরো বিশ্বের জন্য খুবই গুরুত্বপূর্ণ। চলতি বছরের ১ থেকে ১২ নভেম্বর ব্রিটেনের গ্লাসগোতে কপ-২৬ আয়োজন করা হবে। প্যারিস চুক্তি ও জলবায়ু পরিবর্তন সম্পর্কিত জাতিসঙ্ঘের ফ্রেমওয়ার্ক কনভেনশনের লক্ষ্যগুলো বাস্তবায়নকে ত্বরান্বিত্ব করতে কপ-২৬ সম্মেলনে সবাইকে একত্র করা হবে।


আরো সংবাদ



premium cement