২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার সমম্বয়ক আব্দুল হান্নান খানের করোনায় মৃত্যু

-

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার সমম্বয়ক আব্দুল হান্নান খান (৭৮) ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। গতকাল বেলা পৌনে ১টায় সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন।
তদন্ত সংস্থার সহ-সমন্বয়ক এম সানাউল হক জানান, আব্দুল হান্নান খানকে শুক্রবার ঢাকার সিএমএইচে ভর্তি করা হয়। করোনা পরীক্ষায় তার পজিটিভ রেজাল্ট আসে। রোববার সকালে তার শারীরিক অবস্থার অবনতি হয়। বেলা পৌনে ১টার দিকে তিনি মারা যান।
আইজিপির পদমর্যাদায় থাকা তদন্ত সংস্থার প্রধান মৃত্যুকালে স্ত্রী, এক ছেলে ও এক মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।
আব্দুল হান্নান খান মানবতাবিরোধী অপরাধের বিচারে গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার সমন্বয়ক হিসেবে ২০১১ সালে নিয়োগ পেয়ে আইজিপি পদমর্যাদায় কো-অর্ডিনেটর হিসেবে কর্মরত ছিলেন।
নেত্রকোনার পূর্বধলা খলিশাউর খান পাড়ায় ১৯৪৭ সালে জন্ম নেয়া আব্দুল হান্নান খান ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগ থেকে এম এ এবং এলএলবি ডিগ্রি অর্জন করেন। ১৯৬৪ সালে তিনি ডাকসু নির্বাচনে সদস্য নির্বাচিত হয়েছিলেন। ছাত্রজীবন শেষে ১৯৬৫ সাল থেকে ব্রাক্ষণবাড়িয়া কলেজ, মৌলভীবাজার কলেজ, ময়মনসিংহের নাসিরাবাদ কলেজ ও জামালপুরের আশেক মাহমুদ কলেজে অধ্যাপনা করেছিলেন।
তিনি ১৯৭১ সালে ১১ নম্বর সেক্টরের সাব-সেক্টরে সক্রিয় মুক্তিযুদ্ধে অংশ নেন। স্বাধীনতার পর ১৯৭৩ সালে বিসিএস প্রথম ব্যাচে পুলিশ বিভাগে এএসপি হিসেবে যোগদান করেন আব্দুল হান্নান খান।
এরপর ১৯৯৬ সালে ‘বঙ্গবন্ধু হত্যা মামলা’র প্রধান তদন্ত তদারকি কর্মকর্তা হিসেবে নিয়োগ পান তিনি। তখন পলাতক আসামি মেজর হুদাকে ব্যাংকক থেকে আনতেও সরকারিভাবে তিনি মনোনয়ন পেয়েছিলেন। এ ছাড়া জেলহত্যা মামলা এবং বুদ্ধিজীবী হত্যা মামলার তদন্ত তদারকি কর্মকর্তাও ছিলেন তিনি। ২০০০ সালে ঢাকা রেঞ্জের অতিরিক্ত ডিআইজি হিসেবে কর্মরত থাকা অবস্থায় তিনি অবসর নেন।


আরো সংবাদ



premium cement