২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

উপনির্বাচনে ভোট কারচুপির প্রতিবাদে সারা দেশে বিএনপির বিক্ষোভ মিছিল ও সমাবেশ

-

ঢাকা-৫ ও নওগাঁ-৬ আসনের উপনির্বাচনে অনিয়ম, সন্ত্রাস, এজেন্টদের বের করে কেন্দ্র দখল করে ভোট কারচুপির প্রতিবাদে বিএনপির কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে সারা দেশে মানববন্ধন, বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বিভিন্ন জেলায় মিছিল ও সমাবেশে পুলিশ বাধা প্রদান করে।
বরিশাল ব্যুরো জানায়, বরিশালে বিক্ষোভ সমাবেশ করেছে মহানগর ও জেলা বিএনপি। সোমবার বেলা ১১টায় অশি^নী কুমার হল চত্বরে দলীয় কার্যালয়ের সামনে প্রথমে জেলা বিএনপি এবং পরে নগর বিএনপি পৃথক সমাবেশের আয়োজন করে। সমাবেশ শেষে জেলা বিএনপি এবায়েদুল হক চানের নেতৃত্বে নগরীতে একটি বিক্ষোভ মিছিল বের হতে চাইলে পুলিশের বাধায় তা বের হতে পারেনি। মহানগর বিএনপির সমাবেশে সভাপতিত্ব করেন বিএনপি নেতা রুনু সরদার। বক্তব্য রাখেন মহানগর বিএনপির সাবেক যুগ্ম আহবায়ক অ্যাডভোকেট আলী হায়দার বাবুল, বর্তমান সহসাধারণ সম্পাদক আনোয়ারুল হক তারিন, সৈয়দ আকবর, শরীফ তাসলিমা কালাম পলি, যুবদল নেতা মাসুদ হাসান মামুন, অ্যাডভোকেট হাফিজ আহমেদ বাবলু, মহিলা দল নেত্রী ফাতেমা তুজ জোহরা মিতু প্রমুখ।
রাজশাহী ব্যুরো জানায়, উপনির্বাচনের ফলাফল প্রত্যাখ্যান করে রাজশাহীতে বিক্ষোভ সমাবেশ করেছে বিএনপি। গতকাল সোমবার দুপুরে রাজশাহী মহানগর ও জেলা বিএনপির যৌথ উদ্যোগে নগরীর মালোপাড়ায় দলীয় কার্যালয়ের সামনে এ কর্মসূচির আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন বিএনপির জাতীয় নির্বাহী কমিটির বন ও পরিবেশবিষয়ক সম্পাদক, রাজশাহী মহানগর সভাপতি ও সাবেক মেয়র মোহাম্মদ মোসাদ্দেক হোসেন বুলবুল। প্রধান অতিথি ছিলেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও সাবেক মেয়র মিজানুর রহমান মিনু। বিশেষ অতিথি ছিলেন রাজশাহী মহানগর বিএনপির সাধারণ সম্পাদক শফিকুল হক মিলন, বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য ও রাজশাহী জেলা বিএনপির আহবায়ক আবু সাঈদ চাঁদ, জেলা বিএনপির সদস্য সচিব বিশ্বনাথ সরকার, মহানগর বিএনপির যুগ্ম সম্পাদক মামুনুর রশিদ মামুন, বোয়ালিয়া থানা বিএনপির সভাপতি সাইদুর রহমান পিন্টু, মতিহার থানা বিএনপির সভাপতি আনসার আলী ও বোয়ালিয়া থানা বিএনপির সিনিয়র সহ-সভাপতি শাফিকুল ইসলাম সাফিক প্রমুখ। এতে অন্যদের মধ্যে বিএনপি এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনগুলোর নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। সমাবেশে বিএনপি নেতারা বলেন, বর্তমান আওয়ামী লীগ সরকার নির্বাচিত নয়। তাই এই সরকারের ক্ষমতায় থাকার কোনো অধিকার নেই। দেশের কোনো রকম সিদ্ধান্ত দেয়ারও অধিকার বর্তমান প্রধানমন্ত্রীর নেই। ফ্যাসিবাদী সরকারের আজ্ঞাবহ প্রশাসন এবং আইনশৃঙ্খলা বাহিনীর কিছু সদস্য একতরফা ও প্রায় ভোটারবিহীন উপনির্বাচনে সহযোগিতা করেছে। এ থেকেই বোঝা যায় আওয়ামী লীগ জনগণকে বিশ্বাস করে না। সমাবেশে নেতারা ঢাকা-৫ এবং নওগাঁ-৬ আসনের প্রহসনের নির্বাচন বাতিল করে আবার নির্বাচন দেয়ার জন্য নির্বাচন কমিশনের নিকট দাবি জানান।
টাঙ্গাইল সংবাদদাতা জানান, উপনির্বাচনের ফলাফল বাতিলের দাবিতে আয়োজিত টাঙ্গাইল জেলা বিএনপির বিক্ষোভ-সমাবেশে বাধা দিয়েছে পুলিশ। এতে বিক্ষোভ মিছিলটি পণ্ড হয়ে যায়। সোমবার সকালে শহরের নিরালা মোড়ে শহীদ মিনার প্রাঙ্গণ থেকে বিএনপি নেতাকর্মীরা একটি বিক্ষোভ মিছিল বের করতে চাইলে পুলিশি বাধার মুখে পড়েন। বাধ্য হয়ে সেখানেই সংক্ষিপ্ত সমাবেশ করেন তারা। জেলা বিএনপির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ফরহাদ ইকবাল এতে নেতৃত্ব দেন।
খাগড়াছড়ি সংবাদদাতা জানান, খাগড়াছড়িতে বিএনপির শান্তিপূর্ণ বিক্ষোভ সমাবেশে বাধা প্রদান করেছে পুলিশ। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে সোমবার সকালে খাগড়াছড়ি জেলা শহরের মিল্লাত চত্বর থেকে একটি বিশাল মিছিল বের করে খাগড়াছড়ি জেলা বিএনপি। মিছিলটি ভাঙ্গাব্রিজ এলাকায় এলে পুলিশ ব্যারিকেড দেয়।
পরে সেখানে আয়োজিত সমাবেশে বক্তারা অভিযোগ করেন, জাতীয় সংসদের দু’টি আসনের উপনির্বাচনে আওয়ামী লীগ তার রক্ষাকারী বাহিনীর সহায়তায় ২০১৮ সালের জাতীয় নির্বাচনের মতই ত্রাস সৃষ্টি করে কেন্দ্র দখল, জাল ভোট দিয়ে ও বিরোধী দলের এজেন্টদের কেন্দ্র থেকে জোর করে বের করে দিয়ে জনগণের ভোট ছিনতাই করেছে। আর নির্বাচন কমিশন নীরব দর্শকের ভূমিকা পালন করেছে। এ সময় বক্তারা নির্বাচনের ফলাফল প্রত্যাখ্যান করে নির্বাচন বাতিল ও আবার নির্বাচনের দাবি জানান।
সমাবেশে বক্তব্য রাখেন, খাগড়াছড়ি জেলা বিএনপির সহ-সভাপতি নাসির আহমেদ চৌধুরী, সাধারণ সম্পাদক এম এন আবছার, সাংগঠনিক সম্পাদক আব্দুর রব রাজা ও জেলা যুবদলের সাধারণ সম্পাদক ইব্রাহিম খলিল। এ সময় অঙ্গসংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।
ব্রাহ্মণবাড়িয়া সংবাদদাতা জানান, ব্রাহ্মণবাড়িয়া জেলা বিএনপির উদ্যোগে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে সোমবার বিকেলে পুলিশের কঠোর বাধা উপেক্ষা করে শহরের টিএ রোডে এ বিক্ষোভ ও মানববন্ধন অনুষ্ঠিত হয়।
জেলা বিএনপির সভাপতি হাফিজুর রহমান মোল্লা কচির সভাপতিত্বে এতে বক্তৃতা করেন জেলা বিএনপির সাধারণ সম্পাদক মো: জহিরুল হক খোকন জহির, সহ-সভাপতি জিল্লুর রহমান, অ্যাডভোকেট গোলাম সারওয়ার ভূঁইয়া খোকন, সিরাজুল ইসলাম সিরাজ, এ বি এম মোমিনুল হক, মো: জহিরুল ইসলাম চৌধুরী লিটন, শামীম মোল্লা, কাউসার কমিশনার, মাইনুল হোসেন চপল, শামীমা বাছির স্মৃতি, নিয়ামুল হক প্রমুখ।
কুড়িগ্রাম সংবাদদাতা জানান, ঢাকা-৫ ও নওগাঁ-৬ এর উপনির্বাচনে ভোটকেন্দ্র দখল করে পোলিং এজেন্টদের বের করে দিয়ে ভোটচুরি, নির্বাচন কমিশনের সুষ্ঠু নির্বাচন করতে না পারা, সন্ত্রাসী কার্যকলাপের মাধ্যমে ভোটারদের ভোটকেন্দ্রে আসতে বাধা দেয়ার প্রতিবাদে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে কুড়িগ্রামে বিএনপি ও অঙ্গসংগঠন মানববন্ধন কর্মসূচি পালন করেছে।
সোমবার সকালে কুড়িগ্রাম পুরাতন থানা পাড়া এলাকায় এ কর্মসূচি পালিত হয়। এ সময় বক্তব্য রাখেন, জেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক আশরাফুল হক রুবেল, সহ-সাধারণ সম্পাদক মোসলেম উদ্দিন দুলাল, জেলা বিএনপির শ্রমবিষয়ক সম্পাদক রফিয়াল হোসেন, জেলা যুবদলের সাধারণ সম্পাদক নাদিম আহমেদ, সহ-সাংগঠনিক সম্পাদক কবির হোসেন, পৌর যুবদলের সাংগঠনিক সম্পাদক শহিদুল ইসলাম শিমুল, জেলা ছাত্রদলের সভাপতি আমিমুল ইহসান, যুগ্ম সাধারণ সম্পাদক শিথিল, সদর থানা ছাত্রদলের সাবেক আহবায়ক আব্দুর রহিম রাসেল প্রমুখ।
নাটোর সংবাদদাতা জানান, ভোট কারচুপির প্রতিবাদে নাটোরে বিক্ষোভ মিছিল করেছে জেলা বিএনপি। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে সোমবার বেলা ১১টার দিকে শহরের আলাইপুরে দলীয় কার্যালয়ের সামনে নেতাকর্মীরা জমায়েত হলে পুলিশ বাধা দেয়। পরে পুলিশি বাধা পেয়ে নেতাকর্মীরা তেবাড়িয়া রাজার এলাকায় গিয়ে একটি বিক্ষোভ মিছিল বের করে। মিছিলটি প্রধান সড়ক প্রদক্ষিণ করে স্টেশন বাইপাস এলাকায় গিয়ে শেষ হয়। এ সময় নেতাকর্মীরা বলেন, ভোট কারচুপির সব উপনির্বাচন বাতিল করে পুনর্নির্বাচন দিতে হবে। নেতাকর্মীরা বর্তমান সরকারের পদত্যাগ ও মধ্যবর্তী নির্বাচনের দাবি জানান।


আরো সংবাদ



premium cement