২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

সাভারে ট্যানারি বর্জ্যরে উৎকট দুর্গন্ধে এলাকার পরিবেশ বিপর্যয়

-

সাভারের হেমায়েতপুরে ট্যানারি কারখানার বর্জ্যরে উৎকট দুর্গন্ধে অতিষ্ঠ হয়ে পড়েছে এলাকার সাধারণ মানুষ। বাতাসের সাথে গন্ধ ছড়িয়ে প্রতিনিয়ত দূষিত হচ্ছে সেখানকার পরিবেশ। এতে মানুষের স্বাস্থ্যঝুঁকির পাশাপাশি ব্যাপক পরিবেশ বিপর্যয়েরও আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা। চর্ম শ^াসকষ্টসহ মানুষের মাঝে দেখা দিয়েছে নানা রোগবালাই। এতে করে স্বাস্থ্যঝুঁকির এই হার দিন দিন বেড়েই চলছে।
এলাকাবাসী জানায়, সাভারের তেঁতুলঝোড়া ইউনিয়নের হেমায়েতপুরের হরিণধরা এলাকায় বাংলাদেশ বিসিক শিল্প নগরীতে ১৫৫টি ট্যানারি কারখানায় তরল, কঠিন ও বায়বীয় তিন ধরনের বর্জ্য পরিশোধনের কোনো ব্যবস্থা নেই। এগুলো পরিশোধনের জন্য কমপক্ষে দু’টি কেন্দ্রীয় বর্জ্য শোধনাগার (সিইটিপি) স্থাপনের প্রয়াজন ছিল। কিন্তু একটি স্থাপন করা হয়েছে। তরল বর্জ্য শোধনাগার সিইটিপি সার্বক্ষণিক সচল থাকে না। এ ছাড়া নতুন নতুন কারখানা চালু হওয়ায় চামড়া প্রক্রিয়াজাত করার সক্ষমতা বেড়েছে। ফলে বর্জ্যরে পরিমাণও বেড়েছে। কিন্তু একটি সিইটিপি দিয়ে সব বর্জ্য পরিশোধন করা সম্ভব হচ্ছে না।
এসব কারখানার কঠিন বর্জ্যের মধ্যে রয়েছেÑ চামড়ার ফেলনা অংশ। এ ছাড়া পশুর খুর, নখ, কান, লেজ, শিং, হাড়, লোম, মাংসের ঝিল্লি ইত্যাদি। ডাম্পিং ইয়ার্ডে এগুলো ফেলা হয়। মাত্র ছয় একর জমিতে ডাম্পিংইয়ার্ড করা হয়েছে। সেখানে প্রতিনিয়ত ট্যানারির উৎকৃষ্ট বর্জ্য ফেলা হচ্ছে। সেগুলোর দুর্গন্ধে ঝাউচর এলাকাবাসীর টিকে থাকা কষ্টকর হয়ে পড়েছে। যার ফলে এলাকার মানুষ শ্বাস কষ্টসহ নানা জটিল রোগে আক্রান্ত হচ্ছেন প্রতিনিয়ত। এসব কারণে ঝাউচর এলাকা থেকে ভাড়াটিয়ারাও চলে যাচ্ছে অন্য স্থানে। এ ছাড়া চামড়া শিল্পনগরীর বর্জ্যে আশপাশের ছয় নদ-নদীর পানি মারাত্মকভাবে দূষিত হয়ে পড়ছে। ট্যানারির বর্জ্যে এসব নদ-নদীর পানিতে প্রচুর দুর্গন্ধ সৃষ্টি হচ্ছে। নদী পার ও আশপাশের মানুষজনের টিকে থাকাই কঠিন হয়ে পড়ছে।
চামড়াশিল্প নগরীর বর্জ্যে বংশী, ধলেশ্বরী, কালীগঙ্গা, বুড়িগঙ্গা, তুরাগ ও বালু নদের পানি দূষিত হচ্ছে। এরমধ্যে বংশী ও ধলেশ্বরীর পানি সবচেয়ে বেশি দূষিত হচ্ছে। এ দুই নদীর সঙ্গে অন্য চার নদ-নদীর সংযোগ থাকায় সেগুলোর পানিও দূষিতহচ্ছে। এসব নদীতে মাছ নেই বললেই চলে, জলজ উদ্ভিদের অস্তিত্বও বিপন্ন। নদী পারের স্বল্প আয়ের মানুষের জীবিকা বিপর্যস্ত হয়ে পড়েছে। বাতাসেও বর্জ্যরে দুর্গন্ধ ছড়িয়ে পড়ছে। চারপাশের পরিবেশ বিপন্ন হয়ে পড়েছে। দূষিত পানি ব্যবহার করে অনেকে চর্মরোগ ও শ্বাসকষ্টে আক্রান্ত হচ্ছেন।
সরেজমিনে দেখা যায়, ঈদের দিন থেকে কারখানাগুলোতে দেশের বিভিন্ন স্থান থেকে কাঁচা চামড়া আসা শুরু হয়েছে। অনেক ট্যানারি মালিকরা কাঁচা চামড়া কিনলেও অনেকে কিনছেন না। কারণ ট্যানারির কেমিক্যালের অনেক দাম। এ ছাড়া করোনাভাইরাসের কারণে অনেক লেদার আগের মতো বিভিন্ন দেশে শিপমেন্টও যাচ্ছে না। যার ফলে তারা চরম সঙ্কটে দিন কাটাচ্ছেন। এ ছাড়া বিদেশ থেকে নানা কারণে ট্যানারিতে বায়ার আসছেন না বলেও জানান তারা।
তেঁতুলঝোড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফকরুল আলম সমর জানান, ‘ট্যানারির বিষাক্ত বর্জ্যরে দুর্গন্ধে ছাত্রছাত্রীরা স্কুলে যেতে পারছে না। শিশুরা অসুস্থ হয়ে পড়ছে। ফসলি জমিতে ফসল হচ্ছে না। উদ্যোক্তারা ময়লা পরিশোধন (সিইটিপি) শতভাগ প্রয়োগ করছে না। দিনে চালাচ্ছে আর রাতে বন্ধ থাকছে। এর ফলে তরল বর্জ্য সব নদীতে গিয়ে পড়ছে। এসব বিষয়ে জনগণকে সচেতন করার চেষ্টা চলছে। একাধিকবার বিভিন্ন পরিবেশবাদী সংগঠনকে সঙ্গে নিয়ে মানববন্ধনও করা হয়েছে।’
সাভার চামড়াশিল্প নগরীর প্রকল্প পরিচালক জিতেন্দ্র নাথ পাল ট্যানারির দুর্গন্ধের কথা শিকার করে বলেন, ‘সিইটিপি চালু থাকলেও তা শতভাগ প্রয়োগ হচ্ছে না। তবু আগে যেভাবে বর্জ্য যত্রতত্র ফেলা হতো, আমি আসার পর তা বন্ধ করে একপাশে নিয়ে যাওয়া হয়েছে। ধীরে ধীরে আরো নিয়ন্ত্রণে আনা হবে।
নদী ও পরিবেশ উন্নয়ন পরিষদের সভাপতি রফিকুল ইসলাম বলেন, ‘এখানে ফেলা ট্যানারির কঠিন বর্জ্য এবং ঝিল্লির অংশ পচে সৃষ্টি হয় উৎকট দুর্গন্ধের। ট্যানারির বর্জ্যরে গন্ধে আশপাশে থাকা মুশকিল হয়ে পড়েছে। আমরা চাইছি, বুড়িগঙ্গার মতো ধলেশ্বরী যেন দূষিত না হয়ে যায়। ধলেশ্বরীকে বাঁচানোর স্বার্থে চামড়া নগরীর যথাযথ ব্যবস্থাপনা জরুরি। এখন পর্যন্ত এ রকম কোনো ব্যবস্থাপনা আমাদের চোখে পড়েনি।’ তিনি আরো বলেন, ‘হাজারীবাগে এখনো চামড়া প্রক্রিয়াজাতকরণ ও আনুষঙ্গিক অন্যান্য কাজ হচ্ছে। কারা নিয়ম ভাঙছে, নদী দখল করছে, জনগণকে ভোগান্তির মধ্যে ফেলছে, এগুলো মনিটরিং করতে হবে। পরিবেশের স্বার্থেই এগুলো বন্ধ করতে হবে। পাশাপাশি সাভারের ট্যানারির সম্ভাবনাকে কাজে লাগাতে হবে।’


আরো সংবাদ



premium cement
থাইল্যান্ড সফরকে দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে মাইলফলক বললেন প্রধানমন্ত্রী লালমনিরহাটে বিএসএফের গুলিতে বাংলাদেশী যুবক নিহত এখনো শেষ হয়নি বিতর্কিত আউটের রেশ, ব্যতিক্রমী প্রতিবাদ মুশফিকের ‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা

সকল