২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`
চিকিৎসকদের পিপিই দিলো জেডআরএফ ও ড্যাব

দেশের স্বাস্থ্য খাতে চরম সঙ্কট বিরাজ করছে : রিজভী

জিয়াউর রহমান ফাউন্ডেশন ও ড্যাবের পক্ষ থেকে হলি ফ্যামিলি হাসপাতালে পিপিই প্রদান : নয়া দিগন্ত -

বিশ্বব্যাপী মহামারী করোনাভাইরাসের কারণে সৃষ্ট সঙ্কট থেকে বাংলাদেশের মানুষ যাতে দ্রুত বেরিয়ে আসতে পারে সে জন্য নানামুখী উদ্যোগ গ্রহণ করেছে জিয়াউর রহমান ফাউন্ডেশন (জেডআরএফ) ও ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব)। উভয় সংগঠনের উদ্যোগে গতকাল শুক্রবার সকালে রাজধানীর হলি ফ্যামিলি হাসপাতালের জরুরি বিভাগে কর্মরত চিকিৎসক ও অন্যদের জন্য ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম (পিপিই) প্রদান করা হয়। বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে হাসপাতালের উপপরিচালক এনামুল হকের কাছে পিপিই হস্তান্তরের মাধ্যমে এই কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এ সময় বক্তব্য রাখেন ড্যাবের সভাপতি অধ্যাপক ডা: হারুন আল রশিদ ও মহাসচিব অধ্যাপক ডা: মো: আব্দুস সালাম। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন জেডআরএফের আহমেদ শফিকুল হায়দার পারভেজ, অধ্যাপক ড. মো: মোর্শেদ হাসান খান, ডা: শাহ মুহাম্মদ আমান উল্লাহ্, প্রকৌশলী মাহবুব, ব্যারিস্টার মীর হেলাল, অধ্যাপক ড. আব্দুল করিম, অ্যামট্যাবের বিপ্লবুজ্জামান বিপ্লব, আতিকুর রহমান রুম্মন, শায়রুল কবির খান, ছাত্রদলের সভাপতি ফজলুর রহমান খোকন, বেসরকারি মেডিক্যাল ও ডেন্টাল কলেজ শাখা ছাত্রদলের ডা: রাকিবুল ইসলাম আকাশ ছাড়াও হলি ফ্যামিলি হাসপাতালের চিকিৎসক, নার্সসহ অন্যান্য ব্যক্তি। বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও জেডআরএফের প্রেসিডেন্ট তারেক রহমানের পরামর্শে এই কার্যক্রমে নানাভাবে সম্পৃক্ত থেকে সহযোগিতা করছে জাতীয়তাবাদী ছাত্রদল কেন্দ্রীয় সংসদ, ঢাকা বিশ^বিদ্যালয় শাখা এবং বেসরকারি মেডিক্যাল ও ডেন্টাল কলেজ শাখা ছাত্রদল।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রুহুল কবির রিজভী জেডআরএফ এবং ড্যাবের এই কার্যক্রমের সাথে সম্পৃক্ত সবাইকে ধন্যবাদ জানিয়ে বলেন, করোনাভাইরাসের মহাদুর্যোগের সরকারি ত্রাণ ক্ষমতাসীনদের বাড়িতে বাড়িতে যাচ্ছে। আমরা সরকারের মন্ত্রী-এমপিদের কথা শুনেছি যে তারা নেতাকর্মীদের বলছেন যে, মানুষের পাশে থাকো। অথচ সরকারি রিলিফের ত্রাণগুলো চলে যাচ্ছে তাদের নেতাকর্মীদের বাড়িতে বাড়িতে। বিএনপির রাজনীতিতে যারা বিশ্বাস করে তারা এটা কোনো দিন করবে না। আজকে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশে নেতাকর্মীরা এই দুর্যোগের মধ্যেও যতটুকু তাদের প্রটেকশন দরকার সেটা নিয়ে তারা সামগ্রিকভাবে কাজ করছে। আমরা শত নির্যাতনের মধ্যেও মানুষের পক্ষে, মানবতার পক্ষে দাঁড়িয়েছি।
তিনি বলেন, বৈশ্বিক করোনা মহামারী দুর্যোগ মোকাবেলায় প্রত্যেকেরই যার যার অবস্থান থেকে দায়িত্ব পালন করা অত্যন্ত বড় কর্তব্য বলে আমি মনে করি। আমাদের দেশের কোনো পূর্বপ্রস্তুতি ছিল না। ৩১ ডিসেম্বর চায়না ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন জানিয়েছে যে, একটা নতুন ধরনের ভাইরাস দেখা যাচ্ছে। এর পর থেকে যে ধরনের প্রস্তুতি রাখা দরকার ছিল সেই প্রস্তুতি বাংলাদেশে সরকার কোনোভাবে গ্রহণ করেনি। যদি রাখতেন তাহলে এখন যে আমরা যেটাকে গণসংক্রমণ বলছি সেই অবস্থায় দাঁড়াত না। সরকারের অবহেলার কারণেই স্বাস্থ্য খাতে চরম সঙ্কট বিরাজ করছে। সুতরাং চলমান সঙ্কটের মধ্যেও যেসব চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মী নিবেদিতভাবে কাজ করছেন তাদের ধন্যবাদ।
রিজভী বলেন, এরকম মহাদুর্যোগের মধ্যে জাতীয় ঐক্য অপরিহার্য। কিন্তু যারা ক্ষমতায় থাকেন তাদেরই দায়িত্ব এই ঐক্যটাকে গড়ে তোলা। আমরা সেই দিক থেকে সেটা দেখিনি। বরং আমরা দেখেছি যে, মন্ত্রী-নেতাদের বক্তব্যে দেশ উন্নয়নে ভেসে যাচ্ছে! কিন্তু আমাদের যে কোয়ালিটি এডুকেশন দরকার, আমাদের কোয়ালিটি হসপিটাল দরকার সেগুলো কখনো আমরা সামনে আনতে দেখিনি। দেশে দেশে এরকম একনায়ক শাসন থাকলে এটা হয়। মহামারী করোনাভাইরাসের প্রাদুর্ভাবের শুরু থেকেই বর্তমান সরকার কোনো ব্যবস্থা গ্রহণ করেনি।


আরো সংবাদ



premium cement
মরুর উষ্ণতায় ক্ষতির মুখে কৃষি ছেলেদের কারণে বিপাকে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির দুই বিভাগে বৃষ্টি হতে পারে ফ্রান্স, ব্রাজিল ও প্যারাগুয়ে সফরে যাচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী থাইল্যান্ড সফরকে দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে মাইলফলক বললেন প্রধানমন্ত্রী লালমনিরহাটে বিএসএফের গুলিতে বাংলাদেশী যুবক নিহত এখনো শেষ হয়নি বিতর্কিত আউটের রেশ, ব্যতিক্রমী প্রতিবাদ মুশফিকের ‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার

সকল