১৬ মে ২০২৪, ০২ জৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলকদ ১৪৪৫
`


দেশে মাতৃ-শিশু মৃত্যুহার ও বাল্যবিয়ে হ্রাস পেয়েছে : স্পিকার

-

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, সরকারের গৃহীত পদক্ষেপের ফলে বাংলাদেশে মাতৃ ও শিশু মৃত্যুহার এবং বাল্যবিবাহ হ্রাস পেয়েছে। সংসদের বিএপিপিডির নেতারা বাল্যবিবাহ রোধ, মাতৃমৃত্যু হ্রাস ও যুব উন্নয়নে অগ্রণী ভূমিকা পালন করছে। স্বাস্থ্য খাতে বাংলাদেশের সফলতার উদাহরণ বিশ্বব্যাপী সমাদৃত।
ইউকে অল পার্টি পার্লামেন্টারি গ্রুপ (এপিপিজি) অন পপুলেশন, ডেভেলপমেন্ট অ্যান্ড রিপ্রেডাকটিভ হেলথের প্রতিনিধিদল এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব পার্লামেন্টরিয়ান অন পপুলেশন অ্যান্ড ডেভলপমেন্টের (বিএপিপিডি) নেতারা গতকাল তার কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করতে গেলে স্পিকার এ কথা বলেন।
সাক্ষাৎকালে তারা সংসদীয় কার্যক্রম, আইন প্রণয়ন প্রক্রিয়া, বাল্যবিবাহ প্রতিরোধ, মাতৃমৃত্যু ও শিশু মৃত্যুহার হ্রাস, জনসংখ্যার উন্নয়নসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করেন। স্পিকার বলেন, বাংলাদেশ জাতীয় সংসদ একটি ইউনিক সংসদ। এ সংসদের সংসদ নেতা ও প্রধানমন্ত্রী, বিরোধীদলীয় নেতা, সংসদ উপনেতা সবাই নারী। বাংলাদেশে নারীরা এগিয়ে আসছে। একাদশ জাতীয় সংসদের মোট ৭৩ জন সংসদ সদস্য নারী, যাদের মধ্যে ৫০ জন সংসদ সদস্য সংরক্ষিত মহিলা আসনের এবং ২৩ জন জনগণের সরাসরি ভোটে নির্বাচিত হয়েছেন। তিনি বলেন, মন্ত্রণালয়ের কাজের তদারকি ও গুরুত্বপূর্ণ পরামর্শ দিয়ে সহযোগিতা করে থাকে সংসদীয় কমিটিগুলো। এ সময় স্পিকার এপিপিজির প্রতিনিধি দলের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।
প্রতিনিধি দলের সদস্যরা বাংলাদেশের নারী ও শিশু উন্নয়নে সরকারের পদক্ষেপের প্রশংসা করেন। বাল্যবিবাহ প্রতিরোধে সংসদ সদস্যদের অংশগ্রহণ দৃষ্টান্তমূলক মনে করেন প্রতিনিধিদল। এ ছাড়া বিএপিপিডির আওতায় যুব উন্নয়ন, মাদক নিয়ন্ত্রণ এবং সামাজিক নিরাপত্তা বেষ্টনীমূলক কার্যক্রমে বাংলাদেশ জাতীয় সংসদের ভূমিকা প্রশংসনীয় বলেও উল্লেখ করেন প্রতিনিধিদল।
এ সময়ে বেরোনেস হগসন, নিকোলাস ডাকিনসহ এপিপিজির ১০ জন প্রতিনিধি এবং সংসদের হুইপ মাহবুব আরা বেগম গিনি, সরকারি প্রতিষ্ঠান সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি আ স ম ফিরোজ এমপি, অনুমতি হিসেব সম্পর্কিত কমিটির সভাপতি উপাধ্যক্ষ আবদুস শহীদ, মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মেহের আফরোজসহ বিএপিপিডির অন্য নেতারা উপস্থিত ছিলেন।

 


আরো সংবাদ



premium cement
চট্টগ্রামে পিকআপ ও সিএনজির সংঘর্ষে নিহত ১ ম্যাঙ্গো ক্যালেন্ডারের দ্বিতীয় দিনেও রাজশাহীর বানেশ্বর হাট আমশূন্য ভালুকায় আইসক্রিম কারখানায় রান্নার সময় পাঁচকের মৃত্যু আইনি সহায়তায় জাতীয় হেল্পলাইন কল সেন্টারের কর্মপরিধি-সময়সীমা বাড়ছে সিদ্ধিরগঞ্জে চিহ্নিত হয়নি স্বপ্না হত্যার ঘাতক, স্বজনদের মানববন্ধন বান্দরবানে জমি নিয়ে বিরোধের জেরে সংঘর্ষ : নিহত ১, আহত ৭ বিশ্বকাপের দক্ষিণ আফ্রিকা শিবিরে দুঃসংবাদ ইসলাম ধর্ম অবমাননার দায়ে কুবি শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার গাজা যুদ্ধ : বিভক্ত হয়ে পড়েছে ইসরাইলি মন্ত্রিসভা রূপপুরসহ ১০ প্রকল্পে বরাদ্দ ৫২ হাজার কোটি হোসেনপুরে তীব্র গরমে শ্রেণিকক্ষে অসুস্থ হয়ে পড়ে ৩০ শিক্ষার্থী

সকল