১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


ধারাবাহিকভাবে কমছে ডেঙ্গু আক্রান্তের হার

-

আগের দিনের চেয়ে গতকাল ডেঙ্গু আক্রান্ত রোগী কমেছে ৪৫। গতকাল বৃহস্পতিবার সারা দেশে আক্রান্ত হয়েছেন ৪৯১ জন। এর আগে ১৮ সেপ্টেম্বর আক্রান্তের সংখ্যা ছিল ৫৩৬ এবং ১৭ সেপ্টেম্বর আক্রান্তের সংখ্যা ছিল ৬১৫ জন।
সেপ্টেম্বরের গত ১৯ দিনে সারা দেশে ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ১২ হাজার ৩৮৪ জন। সারা দেশে ১ জানুয়ারি থেকে মোট আক্রান্তের সংখ্যা ৮৩ হাজার ৪৮১ জন। ডেঙ্গু সন্দেহে ১১৬টি মৃত্যু থেকে সরকারিভাবে মৃত্যু নিশ্চিত করা হয়েছে ৬৮টি। স্বাস্থ্য অধিদফতরের কাছে আরো ৮৭টি মৃত্যু রয়েছে পর্যালোচনার জন্য। স্বাস্থ্য অধিদফতরের কাছে মোট ২০৩টি মৃত্যুর তথ্য রয়েছে। অবশিষ্ট মৃত্যুগুলো পর্যালোচনা চলছে। মৃত্যুগুলো নিশ্চিত করে স্বাস্থ্য অধিদফতরের আইইডিসিআর। তারা জানিয়েছেন, হাসপাতালে ডেঙ্গু সন্দেহে যাদের মৃত্যু হয়েছে বলে বলা হচ্ছে সেসব মৃত ব্যক্তির বিভিন্ন টেস্ট রিপোর্ট ও রিপোর্টের স্লাইডগুলো তারা নিয়ে আসেন এবং আইইডিসিআরে আবার সেগুলো পরীক্ষা করা হয়। এ ছাড়া মৃত ব্যক্তির আত্মীয়-স্বজনের কাছ থেকে রোগ সম্বন্ধে ভালো করে জেনে নিয়েই বৈজ্ঞানিক পদ্ধতির মাধ্যমে মৃত্যুগুলো নিশ্চিত করা হয়, তারা ডেঙ্গু ভাইরাসের কারণে মারা গেছেন।
গতকাল বৃহস্পতিবার আক্রান্ত ৪৯১ জনের মধ্যে রাজধানীর বাইরে আক্রান্ত হয়েছে ৩৩২ জন। আগের দিন ছিল ৩৬১ জন। রাজধানীতে আক্রান্ত হয়েছে ১৫৯ জন। আগের দিন ছিল ১৭৪ জন। এর মধ্যে রাজধানীর সরকারি হাসপাতালে ভর্তি হয়েছেন ১২৬ জন এবং আগের এ সংখ্যাটা ছিল ১৩৬ জন এবং বেসরকারি হাসপাতালে ৩৩ জন এবং আগের দিন ছিল ৩৮ জন।
গতকাল দুপুর ১২টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি হয়েছেন ৩৫ জন। মিটফোর্ড হাসপাতালে ২৩ জন, ঢাকা শিশু হাসপাতালে ৯ জন, শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালে ১৬ জন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে ১০ জন, মুগদা মেডিক্যাল কলেজ হাসপাতালে ৯ জন, কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ১২ জন, সম্মিলিত সামরিক হাসপাতালে ১০ জন এবং পুলিশ হাসপাতালে দুইজন।
গতকাল বৃহস্পতিবার দুপুর ১২টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় গতকাল ঢাকা বিভাগে আক্রান্তের সংখ্যা ৭৩ জন, খুলনা বিভাগে ছিল ১৩৪ জন। এ ছাড়া চট্টগ্রামে ৪৫, রাজশাহী বিভাগে ১৭ জন, বরিশাল বিভাগে ৪৩ জন, ময়মনসিংহ বিভাগে দুইজন, রংপুরে ১৬ জন এবং সিলেট বিভাগে দুইজন।
সাতক্ষীরায় আরো ১৬ জন ডেঙ্গুরোগী
সাতক্ষীরা সংবাদদাতা জানান, গত ২৪ ঘণ্টায় সাতক্ষীরায় আরো ১৬ ডেঙ্গুরোগীর সন্ধান মিলেছে। এ নিয়ে সাতক্ষীরায় গতকাল বৃহস্পতিবার পর্যন্ত মোট ৬৮৮ জন ডেঙ্গুরোগীকে শনাক্ত করা হয়েছে। এর মধ্যে বিভিন্ন হাসপাতালে এখন পর্যন্ত ভর্তি রয়েছেন ৫০ জন। চিকিৎসা নিয়ে বাড়ি ফিরে গেছেন ৪৮০ জন এবং উন্নত চিকিৎসার জন্য অন্যত্র রেফার করা হয়েছে ১৫৮ জনকে।
আক্রান্তদের সাতক্ষীরা সদর ও মেডিক্যাল কলেজ হাসপাতালসহ বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। তবে, হাসপাতালে যারা ভর্তি আছেন তারা এখন আশঙ্কামুক্ত বলে জানিয়েছেন সাতক্ষীরার সিভিল সার্জন ডা: শেখ আবু শাহিন।

 


আরো সংবাদ



premium cement
শিগগিরই মাগুরায় রেললাইন চালু হবে : রেলমন্ত্রী সংসদ ভবনের সামনে স্বেচ্ছাসেবক লীগের ২ গ্রুপের সংঘর্ষে ছাত্রলীগকর্মী নিহত জুজুৎসুর সম্পাদকের যৌন নিপীড়নের তথ্য দিলো র্যা ব পানচাষীদের পরিশ্রমের ফসল জিআই স্বীকৃতি : প্রতিমন্ত্রী বগুড়ায় অবৈধ মজুদকৃত ১ লাখ ডিম উদ্ধার তথ্যের জন্য সাংবাদিকরা শতবার কেন্দ্রীয় ব্যাংকে যেতে পারেন : ডেপুটি গভর্নর ইসরাইলি হামলায় ৪০ ফিলিস্তিনি নিহত আফগানিস্তানে গুলিতে ৩ স্প্যানিশ ও ৩ আফগান নিহত বিভিন্ন অপরাধে সাতজনের ফাঁসি কার্যকর করল ইরান কিরগিস্তানে আতঙ্কে বাংলাদেশী শিক্ষার্থীরা ‘প্রাচীন হিব্রুদের সাথে ইসরাইলি ইহুদিদের জেনেটিক সংযোগ নেই’

সকল