২১ মে ২০২৪, ০৭ জৈষ্ঠ ১৪৩১, ১২ জিলকদ ১৪৪৫
`


মহাদেশ ভ্রমণ এক পায়ে

-

ভেনিজুয়েলার নাগরিক ইয়েলি আরান্দা (৫৭)। সড়ক দুর্ঘটনায় হারিয়েছেন বাঁ পা। তবু এক পা নিয়েই পুরো দক্ষিণ আমেরিকা মহাদেশ ঘুরে তাক লাগিয়ে দিয়েছেন তিনি। তার উদ্দেশ্যÑ নিজের মেয়ে ও দেশবাসীকে নানা সমস্যার মাঝেও স্বপ্ন পূরণে উৎসাহিত করা। গত বছর যাত্রা শুরু করে আরান্দা গত শনিবার আর্জেন্টিনার নয়নাভিরাম শহর উসাইয়ায় পৌঁছান। এটি বিশ্বের সবচেয়ে দক্ষিণের শহর বলে পরিচিত।
গোটা দক্ষিণ আমেরিকা মহাদেশ পাড়ি দিতে তিনি কাঁধে ব্যাকপ্যাক আর পকেটে মাত্র ৩০ ডলার নিয়েছেন। এ ছাড়া হাঁটার সময় ভাঙাচোড়া রাস্তায় ভারসাম্য ঠিক রাখতে অ্যালুমিলিয়াম নির্মিত একটি কৃত্রিম পা লাগিয়ে নেন তিনি।
২০১৩ সালের ২৭ আগস্ট ভেনিজুয়েলার বারিনাসে বাস চালাচ্ছিলেন আরান্দা, বাসে ছিল ২৩ বছর বয়সী মেয়ে পাওলা। বিপরীত দিক থেকে আসা একটি ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে তাদের গাড়িতে আঘাত হানে। এতে আরান্দা ও তার মেয়ে উভয়ই একটি করে পা হারান। কয়েক সপ্তাহ হাসপাতালে থাকার পর প্রাণে বেঁচে ফেরেন তারা। ওই সময় ১৫ দিন কোমায় ছিলেন আরান্দা। আহত মেয়ে পাওলাকে অনুপ্রাণিত করার জন্যও তার এই ভ্রমণ। তার মেয়ে এখনো কৃত্রিম পা লাগাতে পারছে না। হুইল চেয়ারে বন্দী পাওলার জীবন।
এ দিকে রাজনৈতিক অস্থিরতায় ভেনিজুয়েলার অবস্থা ভালো নয়। নানা সমস্যায় জর্জরিত দেশটি। এমন অবস্থায় দেশবাসীকে অনুপ্রাণিত করতেই ভ্রমণে নেমেছেন বলে জানালেন আরান্দা। ইন্টারনেট।

 


আরো সংবাদ



premium cement